খুনে অভিযুক্ত সাংসদ ১১, কোটিপতি বিজেপি এমপি ১১৬ জন

ক্রমশ বাড়ছে ফৌজদারি অপরাধে অভিযুক্ত আইনপ্রণেতার সংখ্য়া। ৬ জন বিজেপি সাংসদের বিরুদ্ধে খুনের মামলা রয়েছে, শাসক দলের ১১৬ জন কোটিপতি।

By: New Delhi  Updated: May 28, 2019, 03:50:29 PM

লোকসভার নব নির্বাচিত সাংসদদের মধ্যে ৪৩ শতাংশ ঘোষণা করেছেন, তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিসার্চ এবং নিউ ইলেকশন ওয়াচের বিশ্লেষণ থেকে একথা জানা গিয়েছে। ৫৪২ জন সাংসদের মধ্যে ৫৩৯ জনের দেওয়া তথ্য বিশ্লেষণ করেছে এই দুই সংস্থা। তিনজন সাংসদের দেওয়া তথ্য স্পষ্ট নয় বলে এক বিবৃতিতে জানিয়েছে সংস্থা দুটি।

৫৩৯ জন জয়ী প্রার্থীর মধ্যে ২৩৩ জনের (৪৩ শতাংশ) ক্ষেত্রে ফৌজদারি মামলা রয়েছে। ২০১৪ সালে নির্বাচিত ৫৪২ জন নব নির্বাচিত সাংসদের তথ্য বিশ্লেষণ করে জানা গিয়েছে, ১৮৫ জন (৩৪ শতাংশ) জানিয়েছিলেন, তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ২০০৯ সাল থেকে যাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে এমন নির্বাচিত সাংসদদের সংখ্যা ক্রমশ বাড়ছে।

MP Criminal Intimidation তথ্য ও গ্রাফিক্স- এডিআর এবং ইলেকশন ওয়াচ

২০১৯ সালে ৫৩৯ জন সাংসদের মধ্যে ১৫৯ জনের (২৯ শতাংশ) বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে রয়েছে ধর্ষণ, খুন, খুনের চেষ্টা, অপহরণ, মহিলাদের বিরুদ্ধে অপরাধের মত মামলা। ২০১৪ সালে এই সংখ্যা ছিল ১১২, ৫৪২-এর ২১ শতাংশ, এবং ২০০৯ সালে এই সংখ্যা ছিল ৭৬, ৫৪৩ জনের ১৪ শতাংশ। অর্থাৎ ২০০৯ সালের তুলনায় এই সংখ্যা বেড়েছে দ্বিগুণ।

কংগ্রেসের এক জয়ী প্রার্থী, ইডুক্কি কেন্দ্রে ডিন কুরিয়াকোস জানিয়েছেন তাঁর বিরুদ্ধে ২১৪ টি ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে রয়েছে অনিচ্ছাকৃত হত্যা, বাড়িতে অনধিকার প্রবেশ, ছিনতাই প্রভৃতি মামলা।

বিবৃতি অনুসারে ১১ জন সাংসদ জানিয়েছেন তাঁদের বিরুদ্ধে খুনের মামলা রয়েছে। এঁরা হলেন

হরেন সিং বে (বিজেপি, স্বশাসিত জেলা, আসাম)

নিশীথ প্রামাণিক (বিজেপি, কোচবিহার, পশ্চিমবঙ্গ)

অজয় কুমার (বিজেপি, খেরি, উত্তর প্রদেশ)

প্রজ্ঞা সিং ঠাকুর (বিজেপি, ভোপাল (মধ্য় প্রদেশ)

ছত্তর সিং দরবার (বিজেপি, ধার, মধ্য প্রদেশ)

অতুল কুমার সিং (বিজেপি, ঘোসি, উত্তর প্রদেশ)

আফজল আনসারি (বসপা, গাজিপুর, উত্তর প্রদেশ)

অধীর রঞ্জন চৌধুরী (কংগ্রেস, বহরমপুর, পশ্চিমবঙ্গ)

নব কুমার সারানিয়া (নির্দল, কোকড়াঝাড়, আসাম)

ভোঁসলে শ্রীমন্ত ছত্রপতি উদয়নরাজে প্রতাপসিং মহারাজ (এনসিপি, সাতারা, মহারাষ্ট্র)

কুরুভা গোরান্তলা মাধব (ওয়াইআরসিপি, হিন্দপুর, অন্ধ্র প্রদেশ)

MP Criminal Intimidation তথ্য ও গ্রাফিক্স- এডিআর এবং ইলেকশন ওয়াচ

সম্পত্তি নিয়ে বিশ্লেষণের মাধ্যমে দেখা গেছে, কোটিপতি সাংসদের সংখ্যা বিজেপি-তে সবচেয়ে বেশি। এ ক্ষেত্রে ৩০১ জনের তথ্য বিশ্লেষণ করা হয়েছে, দেখা গেছে কোটিপতির সংখ্যা ১১৬। কিন্তু কংগ্রেসের ক্ষেত্রে কোটিপতি সাংসদের হার অনেক বেশি, ৫১ জনের মধ্যে ৪৩ জন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mps with murder criiminal case bjp nda

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং