গান্ধীজির জন্মদিনে টুইটারে ‘টপ ট্রেন্ড’ নাথুরাম গডসে!

জাতির জনকের জন্মদিনে টুইটারে টপ ট্রেন্ডে স্থান পেল নাথুরাম গডসের নাম।নাথুরাম গডসে জিন্দাবাদ এই ট্রেন্ডটি আজ সকাল থেকেই টুইটারের টপ ট্রেন্ড লিস্টে দেখা যায়।

By: Nandagopal Rajan
Edited By: Pallabi Dey New Delhi  Updated: October 2, 2020, 04:07:34 PM

গান্ধীজির আজ ১৫১ তম জন্মদিন। লকডাউনের মধ্যেও দেশজুড়ে পালিত হচ্ছে বাপুর জন্মদিন। সাধারণভাবে এই দিনটিতে যার নাম মানুষ মনে রাখতে চান না তিনি নাথুরাম গডসে। কিন্তু আশ্চর্যের বিষয় হল জাতির জনকের জন্মদিনে টুইটারে টপ ট্রেন্ডে স্থান পেল নাথুরাম গডসের নাম।

নাথুরাম গডসে জিন্দাবাদ (Nathuram Godse Zindabad) এই ট্রেন্ডটি আজ সকাল থেকেই টুইটারের টপ ট্রেন্ড লিস্টে দেখা যায়। এই নিয়ে টুইটারে অনেক ঝামেলাও শুরু হয়। ভারতে দৈনিক ১০ কোটিরও বেশি মানুষ টুইটার ব্যবহার করে থাকেন সেখানে কীভাবে এই চিন্তাভাবনা টপ ট্রেন্ডে স্থান পায় সেইটিই ভাবিয়ে তুলেছে ওয়াকিবহাল মহলকে।

টপ ট্রেন্ডে গডসে।

কীভাবে কোনও বিষয় টপ ট্রেন্ডে স্থান পায়?

টেকনিকাল ভাষায় এই গোটা বিষয়টিকে বলা হয় টুইটার ট্রেন্ডস অ্যালগরিদম (Twitter Trends algorithm)। ট্রেন্ড অ্যালগরিদম এই বিষয়টি যদিও ইউজারদের সোশাল মিডিয়া ব্যবহারের উপর নির্ভর করে। অর্থাৎ তাঁরা কাকে ফলো করেছেন, তাঁদের ইন্টারেস্ট কোন বিষয়ে, লোকেশন। তবে টুইটারের এই ট্রেন্ড লিস্ট ডেকস্টপ বা মোবাইল ইউজার সবার ক্ষেত্রেই এক। এটিকে কোনও কাস্টমাইজড লিস্ট বলা যাবে না। টুইটারের তরফে বলা হয়েছে, “এই অ্যালগরিদমের মাধ্যমে এই মুহুর্তে কোন বিষয়টি জনপ্রিয় তা স্থির হয়। টুইতারে এই মুহুর্তে কিংবা বেশ কয়েকদিন ধরে হট টপিক কী কী সেগুলিকে চিহ্নিত করেই এই তালিকা তৈরি করে টুইটার অ্যালগরিদম। সেক্ষেত্রে কোনও একটি বিষয়ে যদি একাধিক টুইট, আলোচনা, বিতর্ক, হ্যাশট্যাগ চলতে থাকে তবে তাকে তালিকায় নিয়ে আসে অ্যালগরিদম।”

রাত ১টা ত্থেকে শুরু হয় এই ট্রেন্ড

নাথুরাম গডসের টপ ট্রেন্ড হওয়ার কারণ কী?

অক্টোবরের ২ তারিখ সকাল ৫টা নাগাদ একটি অ্যানালাইজড প্ল্যাটফর্ম keyhole.co-তে দেখা যায় বিশাল স্পাইক। #नाथूराम_गोडसे_जिंदाबाद-এই হ্যাশট্যাগ ব্যবহার করে অবিরাম টুইট হয়েছে। #MahatmaGandhi হ্যাশট্যাগ ট্রেন্ডে জায়গা পাওয়ার এক ঘন্টা আগে থাকতেই নাথুরাম গডসেই তালিকায় শীর্ষে। ১টা অবধি প্রায় ৮০ হাজার টুইট হয়েছে নাথুরাম গডসেকে নিয়ে। সেখানে এই ট্রেন্ড নিয়ে সমালোচনার ঝড় বয়ে যা টুইটারের জীবনে নিত্যনৈমিত্তিক ঘটনা।

প্রথম টুইটটি রাত ১টা ৫০ নাগাদ করেন @vishalurl। এরপরই শুরু হয় ট্রেন্ডিং। ১২ ঘন্টার মধ্যে কয়েক হাজারবার রিট্যুইট হয়, সাড়ে তিন হাজারের বেশি ইউজার টুইটটি কোট করেছেন। tweetbinder.com অ্যাপলিকেশন ব্যবহার করে দেখা গিয়েছে এই ট্রেন্ডস। ভারতের বিভিন্ন জায়গা থেকে ইউজাররা এই হ্যাশট্যাগটি ব্যবহার করেছেন। অন্যদিকে কলকাতায় #नाथूराम_गोडसे_अमर_रहे (নাথুরাম গডসে অমর রহে) এই ট্যাগটি ট্রেন্ড করেছে। যদিও বেলা ১টার পর নাথুরামকে ছাপিয়ে গেছেন গান্ধীজি। ১ লক্ষেরও বেশি টুইট নিয়ে #MahatmaGandhi আজ ট্রেন্ডিং।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nathuram godse trends on twitter on gandhi jayanti but how

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X