scorecardresearch

বড় খবর

‘জাতীয় স্বার্থে’ ভিসা নীতি বদল ট্রাম্পের, নয়া নিয়মে কতটা লাভবান হবেন ভারতীয়রা?

ট্রাম্পের কথায় চিন্তায় পড়েছিলেন আমেরিকায় কর্মরত বহু ভারতীয়রা। কিন্তু এবার হঠাৎই সুর নরম ট্রাম্পের। এইচওয়ানবি ও এলওয়ান ভিসায় কিছুটা ছাড় ঘোষণা করলেন ট্রাম্প।

‘জাতীয় স্বার্থে’ ভিসা নীতি বদল ট্রাম্পের, নয়া নিয়মে কতটা লাভবান হবেন ভারতীয়রা?

মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষমতায় আসার পর থেকেই এইচ ওয়ান বি ভিসা নিয়ে একাধিকবার সরব হয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জুনের ২২ তারিখ তিনি সাফ জানিয়েছিলেন ২০২০ অবধি বিদেশিদের মার্কিন মুলুকে প্রবেশে ক্ষেত্রে ভিসা নীতি দিয়ে রাশ টানবেন তিনি। ট্রাম্পের কথায় চিন্তায় পড়েছিলেন আমেরিকায় কর্মরত বহু ভারতীয়রা। কিন্তু এবার হঠাৎই সুর নরম ট্রাম্পের। এইচওয়ানবি ও এলওয়ান ভিসায় কিছুটা ছাড় ঘোষণা করলেন ট্রাম্প। এই ভিসা রয়েছে যাঁদের, তাঁরা ফের আমেরিকায় ফিরে একই পদে কাজ করতে পারবেন।

নতুন নিয়মে কী বলা হয়েছে?

সদ্য যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে সেখানে একটি নির্দিষ্ট কর্মক্ষেত্রের জন্য ‘জাতীয় স্বার্থে’ ছাড় ঘোষণা করা হয়েছে। ২২ জুন ট্রাম্প যে ঘোষণা করেছিলেন সেই নিয়ম বহাল থাকছে। কেবলমাত্র একটি বিশেষ অংশ এই ছাড়ের সুবিধা পাবেন। তবে তাঁর পরিবার কিংবা সন্তানরা কিন্তু এই ছাড়ের আওতায় পড়বে না। সরকারি এবং বেসরকারি স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যারা যুক্ত, সে সকল বিদেশিদের এই ভিসা নীতিতে ছাড় মিলবে।

এছাড়াও এইচ ওয়ান বি ভিসা রয়েছে এবং সরকারের তথ্যপ্রযুক্তিগত ক্ষেত্রে যারা কর্মরত তাঁরাই কেবল মার্কিন মুলুকে ফিরে যাওয়ার অনুমতি পাবেন। যারা বেসরকারি সংস্থায় কর্মরত তাঁদের যদি কাজের পুনরায় রিনিউ হয় এবং তা ২২ জুনের আগে তবেই ছাড় পাবেন। মোট কথা সে দেশের অর্থনীতি ফেরাতে যাদের প্রয়োজন তাঁদের জন্য সুবিধা করেছেন মার্কিন প্রেসিডেন্ট, এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল।

ভারতীয়দের ক্ষেত্রে এই ভিসা নীতি কতটা সুবিধা দেবে?

যারা নতুন করে এপ্রিলের পর এইচ ওয়ান বি ভিসার জন্য আবেদন করেছেন এবং সেপ্টেম্বরেই মার্কিন মুলুকে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন, তাঁদের যাত্রায় বাধা পড়ল। কিন্তু সকলের নয়। ট্রাম্পের নয়া নিয়ম বলছে যাঁদের পুরোনো এইচ ওয়ান বি ভিসা ছিল এবং তথ্য প্রযুক্তির কর্মী ছাড় পাবেন তাঁরা। এক্ষেত্রে বেশ কিছু সংস্থা তথ্যপ্রযুক্তিতে তুখোড় এমন ভারতীদের সদ্য ট্যালেন্ট হান্টের মাধ্যমে বেছে নিয়েছিলেন তাঁরা কিন্তু সেদেশে ফিরে যাওয়ার সুযোগ পাবেন।

২০১৮-১৯ সালের উদাহরোন যদি দেওয়া হয় তাহলে দেখা যাচ্ছে গুগল, ফেসবুক, অ্যাপেলের মতো সংস্থায় মোট ১৩ হাজার কর্মী নিয়োগ হয়েছিল যাঁদের এইচ ওয়ান বি ভিসা রয়েছে। এছাড়াও উইপ্রো, টিসিএস এবং ইনফোসিসের মতো সংস্থাগুলিতেও যারা কাজ করেন এ যাত্রায় হয়তো সেই ছাড় পাবেন প্রত্যেকেই।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: New relaxations on h 1b l 1 visa holders resume work in us but how