scorecardresearch

বড় খবর

Explained: দেশের বিভিন্ন অংশ ঠান্ডায় কাঁপছে, কাকে বলে শৈত্যপ্রবাহ?

১০ জানুয়ারি থেকে উত্তর-পশ্চিম ভারতকে প্রভাবিত করবে একটি পশ্চিমী ঝঞ্ঝা।

Explained: দেশের বিভিন্ন অংশ ঠান্ডায় কাঁপছে, কাকে বলে শৈত্যপ্রবাহ?

দিল্লি এবং উত্তর-পশ্চিম ভারতের অন্যান্য অংশে গত সপ্তাহ থেকেই শৈত্যপ্রবাহ চলছে। এই শীতে কেমন আছে উত্তর-পশ্চিম ভারত? দেশবাসীর জন্য কী অপেক্ষা করছে আগামী দিনে?

এই শীতে এখন পর্যন্ত কতটা ঠান্ডা পড়েছে?
দিল্লির সফদারজং আবহাওয়া কেন্দ্র প্রতিদিনই শহরের তাপমাত্রার পরিসংখ্যান প্রকাশ করছে। চলতি মাসে এখনও পর্যন্ত টানা পাঁচ দিন শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১.৯ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা রেকর্ড হয়েছে গত ৮ জানুয়ারি। গত ১৫ বছরে এটাই দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়া দফতর বলছে, ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকেই উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন অংশে তাপমাত্রা রয়েছে স্বাভাবিকের চেয়ে কম। জানুয়ারির প্রথম সপ্তাহে এই পরিস্থিতি আরও তীব্র হয়েছে। যার জেরে উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশ ১ জানুয়ারি থেকে শৈত্যপ্রবাহের কবলে পড়েছে।

শৈত্যপ্রবাহ কী?
ভারতীয় আবহাওয়া দফতর ন্যূনতম তাপমাত্রার প্রেক্ষিতে শৈত্যপ্রবাহকে চিহ্নিত করেছে। সেই অনুযায়ী যখন সমভূমিতে সর্বনিম্ন তাপমাত্রা ৪ ডিগ্রি বা তার কম হয়। অথবা যখন সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির কম এবং স্বাভাবিকের চেয়ে ৪.৫ থেকে ৬.৪ ডিগ্রি কম হয়, তখন তাকে শৈত্যপ্রবাহ বলে। ভারতীয় আবহাওয়া দফতরের বিজ্ঞানী আরকে জেনামানির মতে, চলতি মাসে উত্তর ভারত স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি ঠান্ডা। এর অন্যতম প্রধান কারণ, বড় আকারের কুয়াশার আস্তরণ।

আরও পড়ুন- রাজ্যপাল-রাজ্য সরকার সংঘাত তুঙ্গে, শহরজুড়ে ছড়াল ‘গেট আউট রবি’ লেখা পোস্টার

সামনের সপ্তাহের পূর্বাভাস কী?
সোমবার বিকেলে ভারতীয় আবহাওয়া দফতরের জারি করা একটি পূর্বাভাস অনুসারে, উত্তর-পশ্চিম ভারতে শৈত্যপ্রবাহের পরিস্থিতি হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। আর, ২৪ ঘণ্টা পরে কুয়াশার তীব্রতা এবং তার বিস্তারও হ্রাস পাবে। ১০ জানুয়ারি থেকে উত্তর-পশ্চিম ভারতকে প্রভাবিত করবে একটি পশ্চিমী ঝঞ্ঝা। যার জেরে প্রায় ২৪ ঘণ্টার মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা প্রায় দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। দিল্লিতে, সর্বোচ্চ তাপমাত্রা, যা গত সপ্তাহে সর্বনিম্ন ১৬.১ ডিগ্রি সেলসিয়াস ছিল, তা ১৩ জানুয়ারির মধ্যে প্রায় ২০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। আর, সর্বনিম্ন তাপমাত্রা ১২ জানুয়ারির মধ্যে বেড়ে ৮ ডিগ্রির কাছাকাছি যেতে পারে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Parts of northwest india are shivering