বিশ্লেষণ: প্রধানমন্ত্রী মোদীর জঞ্জাল সাফ

ভারত সরকার গত ২ অক্টোবর ফিট ইন্ডিয়া প্লগ দৌড়ের আয়োজন করে, যা প্রধানমন্ত্রীর ২৯ অগাস্টের ফিট ইন্ডিয়া মুভমেন্টের অন্তর্গত।

By: Abhimanyu Chakravorty New Delhi  Updated: October 14, 2019, 04:52:43 PM

শনিবার মামাল্লাপুরমের সমুদ্র সৈকতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মর্নিং ওয়াকের সময়ে প্লাস্টিক কুড়োতে দেখা গিয়েছে। অল্প সময় পরেই মোদী এ নিয়ে টুইটও করেন। সেখানে তিনি বলেন, মমল্লাপুরম সৈকতে প্লগিং করছি। আধঘন্টা সময় ধরে এ কাজ চলেছে।

প্লগিং শব্দটি এসেছে জগিং এবং প্লোকা আপ নামক সুইডিশ শব্দবন্ধ সংযোগে। প্লোকা আপের অর্থ হল কুড়োনো। এখন আন্তর্জাতিক দুনিয়াতে প্লগিং একটি ট্রেন্ড। এর অর্থ হল জগিং বা জোরে হাঁটার সময়ে ময়লা কুড়োনো যার ফলে একই সঙ্গে চারপাশ সাফসুতরোও হয় এবং ফিটনেসের দিকেও লক্ষ্য রাখা যায়।

আরও পড়ুন, বিশ্লেষণ: মোদী-জিনপিং বৈঠক – কাকে বলে ঘরোয়া সম্মেলন?

২০১৬ সালে এই ট্রেন্ড শুরু করেন সুইডেনের এরিক আহলস্ট্রোম। কাজে যাবার সময়ে আহলস্ট্রোম দেখতেন সারা সপ্তাহ ধরে রাস্তার পাশে ময়লা পড়ে রয়েছে, কেউই তা সাফ করেনি। এর পর তিনি যাতায়াতের পথে ময়লা কুড়িয়ে নষ্ট করে দিতে শুরু করেন। ঘটনাচক্রে তিনি এ কাজ করতেন তাঁর দৈনিক দৌড় ও এক্সারসাইজের সময়ে।

সোশাল মিডিয়া এবং লোকের মুখে মুখে প্রচারের দৌলতে ক্রমশ প্লগিং ফিটনেস ও পরিবেশ উৎসাহীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। ইউরোপ, আমেরিকা, দক্ষিণ আমেরিকা, এশিয়া ও আফ্রিকায় তৈরি হয় বেশ কিছু গোষ্ঠী। ভারত সরকার গত ২ অক্টোবর ফিট ইন্ডিয়া প্লগ দৌড়ের আয়োজন করে, যা প্রধানমন্ত্রীর ২৯ অগাস্টের ফিট ইন্ডিয়া মুভমেন্টের অন্তর্গত। ২৯ সেপ্টেম্বরের মন কি বাতে প্রধানমন্ত্রী মোদী জঞ্জালমুক্ত ভারত গঠনের জন্য প্লগিং শুরু করার আহ্বান জানান।

আহলস্ট্রোমের বক্তব্য, আধঘন্টা প্লগিং করলে গড়ে ২৮৮ ক্যালোরি ক্ষয় হয়। সেথানে সাধারণ জগিংয়ে ক্ষয় হয় ২৩৫ ক্যালোরি।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pm narendra modi litter clear plogging

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং