scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

রাজনৈতিক চাপই তদন্তে মূল বাধা, মনে করছেন পুলিশকর্মীরা

২৮ শতাংশ পুলিশকর্মী মনে করেন রাজনীতিবিদদের দেওয়া চাপ অপরাধের তদন্তে বিঘ্ন ঘটানোর অন্যতম বড় কারণ।

রাজনৈতিক চাপই তদন্তে মূল বাধা, মনে করছেন পুলিশকর্মীরা
প্রতীকী ছবি

ভারতে পুলিশের কাজের পরিবেশ নিয়ে নতুন যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে পুলিশের উপর তদন্তে ক্ষতি হওয়ার মত রাজনৈতিক চাপ থাকে।

“স্ট্যাটাস অফ পোলিসিং ইন ইন্ডিয়া রিপোর্ট ২০১৯- পোলিস অ্যাডিকোয়েসি অ্যান্ড ওয়ার্কিং কন্ডিশনস” শীর্ষক ওই রিপোর্ট তৈরি করেছে কমন কজ এবং সেন্টার ফর দি স্টাডি অফ ডেভেলপমেন্ট (সিএসডিএস)। এতে যে গুরুত্বপূর্ণ বিষয়গুলি দেখা যাচ্ছে, তার মধ্যে রয়েছে-

২৮ শতাংশ পুলিশকর্মী মনে করেন রাজনীতিবিদদের দেওয়া চাপ অপরাধের তদন্তে বিঘ্ন ঘটানোর অন্যতম বড় কারণ। তদন্তে যে সব বিষয় অসুবিধা তৈরি করে, সে ব্যাপারে প্রতি ৫ জনের মধ্যে ২ জন পুলিশকর্মী মনে করেন এই চাপই অপরাধের তদন্তের পক্ষে সবচেয়ে ক্ষতিকর। অন্য যেসব সমস্যার কথা উল্লেখ করা হয়েছে, তার মধ্যে রয়েছে আইনি ব্যবস্থা এবং পুলিশের আভ্যন্তরীণ কাজের পদ্ধতি।

প্রভাবশালীদের ক্ষেত্রে চাপ যেমন মনে করেন পুলিশকর্মীরা

৩৮ শতাংশ পুলিশ কর্মী মনে করেন বিশিষ্ট ব্যক্তিরা যদি অপরাধে অভিযুক্ত হন সেক্ষেত্রে সর্বদাই রাজনৈতিক চাপ থাকে। প্রায় এক তৃতীয়াংশ পুলিশকর্মী মনে করেন পুলিশ ফোর্সের সিনিয়রদের চার সবসময়েই থাকে।

সংবাদমাধ্যমের চাপ সর্বদাই বোধ করেন এমন অনুপাত অনেকটাই কম, এক পঞ্চমাংশ পুলিশকর্মী এই চাপ বোধ করেন। ১৪ শতাংশ পুলিশকর্মী মনে করেন তাঁদের উপর সর্বদাই চাপ থাকে মানবাধিকার সংগঠন বা এনজিও-র, বিচার ব্যবস্থার এবং যেসব মামলায় বিশিষ্ট ব্যক্তিরা জড়িতে, সেসব ক্ষেত্রে সাধারণ মানুষের।

Read the Full Story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Political pressure in investigation problem police report