বড় খবর

করোনা থেকে সুস্থ হলেও মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে ফুসফুস, ময়নাতদন্তে উঠে এল নয়া তথ্য

দেখা গিয়েছে করোনা থেকে সম্পূর্ণ সুস্থ হলেও দেহে মারাত্মক প্রভাব পড়ছে এই রোগের। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানবদেহে করোনার আশ্রয়স্থল ফুসফুস।

করোনা ভাইরাসে আক্রান্ত হলেও দেশে কিন্তু সুস্থ হয়ে ওঠার হার বেড়েছে। প্রশ্ন থাকছে এখানেই। করোনাকে হারালেও আসলেই কি ‘সুস্থ’ হচ্ছে রোগী। সম্প্রতি একাধিক মৃত রোগীর দেহে ময়নাতদন্তে কিন্তু উঠে আসছে এক অন্য ছবি, নয়া তথ্য।

দেখা গিয়েছে করোনা থেকে সম্পূর্ণ সুস্থ হলেও দেহে মারাত্মক প্রভাব পড়ছে এই রোগের। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানবদেহে করোনার আশ্রয়স্থল ফুসফুস। এছাড়াও দেহের গুরুত্বপূর্ণ অংশে রক্তজমাটের ঘটনাও চিন্তায় ফেলছে চিকিৎসকদের। মোট ১০টি দেহে এই ময়নাতদন্তের পরীক্ষা করা হয়েছে। তবে পরীক্ষার জন্য এই সংখ্যা নিতান্তই কম। কিন্তু এই ধরনের পরীক্ষা এই প্রথম।

আরও পড়ুন, একবার আক্রান্ত হলেই মানবদেহে করোনা ভাইরাস থাকছে তিন মাস! কতটা মারাত্মক?

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা এই পরীক্ষাটি করেন। সেখানে দেখা গিয়েছে করোনা ভাইরাস দেহে নির্মূল হওয়ার পরও ফুসফুসে প্রদাহ কিংবা রক্তজালকে ফাটল তৈরি করছে। তবে শুধু ফুসফুস নয় ক্ষতিগ্রস্ত হচ্ছে কিডনিও। করোনাকে হারিয়ে সুস্থ হয়ে ওঠার পরও ন’জনের দেহে থ্রম্বোসিস (রক্ত জমাট বেঁধে যাওয়া রোগ) দেখা গিয়েছে এবং তা হৃদপিন্ড, ফুসফুস এবং কিডনির মতো অঙ্গে।

গবেষকরা জানাচ্ছেন এই নয়া তথ্য কোভিড চিকিৎসার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করবে। চিকিৎসা চলাকালীন কোন কোন ওষুধ দিলে রক্ত জমাট বাধাকে আটকান যাবে তা বোঝা সম্ভব হবে। ২২ থেকে ৯৭ বছরের রোগী যারা করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছে তাঁদের দেহে এই ময়নাতদন্ত করা হয়েছে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Postmortem of covid 19 cases new research lung damage clotting signs

Next Story
বালাকোট কেন মাইলফলক হয়ে থাকবেbalakot air strike
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com