scorecardresearch

বড় খবর

Explained: টাকায় টেক্কা আদানিদের! NDTV-র বোর্ড থেকে ইস্তফা প্রণয় রায়, রাধিকা রায়ের

আদানিদের ঠেকাতে বিকল্প প্রস্তাব দিতেই পারতেন প্রণয় রায়রা। সেক্ষেত্রে আর্থিকভাবে অত্যন্ত শক্তিশালী হতে হত তাঁদের।

Explained: টাকায় টেক্কা আদানিদের! NDTV-র বোর্ড থেকে ইস্তফা প্রণয় রায়, রাধিকা রায়ের
এনডিটিভি-র বোর্ড থেকে সরলেন প্রণয় রায়রা।

আদানি গোষ্ঠী এনডিটিভি (নিউ দিল্লি টেলিভিশন লিমিটেড) অধিগ্রহণের খোলা প্রস্তাব দেওয়ার পর্বের মধ্যেই প্রণয় রায় এবং রাধিকা রায় RRPR হোল্ডিং প্রাইভেট লিমিটেডের (RRPRH) বোর্ডের পরিচালক পদ থেকে ইস্তফা দিলেন। ২৯ নভেম্বর থেকেই বোর্ডের পরিচালক পদ থেকে সরে গিয়েছেন তাঁরা। প্রণয় রায় এনডিটিভির চেয়ারপার্সন এবং রাধিকা রায় একজন নির্বাহী পরিচালক ছিলেন।

প্রণয় রায়, রাধিকা রায়রা এনডিটিভি-র পরিচালক বোর্ড থেকে সরে যাওয়ার দিনেই RRPR হোল্ডিং-এর বোর্ডও অবিলম্বে বোর্ডে পরিচালক হিসেবে সুদীপ্ত ভট্টাচার্য, সঞ্জয় পুগালিয়া এবং সেন্থিল সিনিয়াহ চেঙ্গালভারায়ণকে নিয়োগের অনুমোদন দিয়েছে। মঙ্গলবার বম্বে স্টক এক্সচেঞ্জে NDTV-এর তরফে একটি চিঠিও দেওয়া হযেছে। বম্বে স্টক এক্সচেঞ্জকে চিঠিতে এনডিটিভি-র তরফে বলা হয়েছে, “প্রোমোটার গ্রুপ ভেহিক্যাল আরআরপিআর হোল্ডিং প্রাইভেট লিমিটেড (আরআরপিআরএইচ)-এর তরফে বোর্ড অফ ডিরেক্টরসের মিটিং হয়েছে। ২৯ নভেম্বর ২০২২-এর সেই মিটিংয়ে বৈঠকে সুদীপ্ত ভট্টাচার্য, সঞ্জয় পুগালিয়া, সেন্থিল সিনিয়াহ চেঙ্গালভারায়ণকে বোর্ডের পরিচালক হিসেবে নিয়োগের নির্দেশ অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে। ২৯ নভেম্বর ব্যবসায়িক সময় শেষ হওয়ার পরেই প্রণয় রায় এবং শ্রীমতি রাধিকা রায়ের RRPRH-এর বোর্ডের পরিচালক পদ সরে যাওয়ার ইস্তফাপত্রও গৃহীত হয়েছে।”

উল্লেখ্য, গত ২৩ আগস্ট, গৌতম আদানির নেতৃত্বাধীন আদানি গ্রুপ টেলিভিশন চ্যানেল এনডিটিভি লিমিটেডের ২৯.১৮ শতাংশ শেয়ার অধিগ্রহণ করে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (সেবি) দ্বারা প্রয়োজনীয় একটি খোলা অফার চালু করার কথাও জানিয়েছিল আদানি গোষ্ঠী। আসলে কোম্পানির আরও ২৬ শতাংশ শেয়ার কেনাই লক্ষ্য ছিল আদানিদের। ২২ নভেম্বর, আদানি গ্রুপ তার ওপেন অফার চালু করেছে। সেই অফার ৫ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত খোলা থাকবে।

আরও পড়ুন- Explained: এনডিটিভির মালিকানা দখলে মরিয়া আদানি, শুরু হয়েছে ওপেন অফার, তাতে লাভ?

সেবি-র (শেয়ার কেনাবেচার সর্বোচ্চ নিয়ামক সংস্থা) নিয়ম অনুযায়ী, খোলা অফার হল কোনও সংস্থার শেয়ার কিনতে দরপত্র আহ্বান করার পদ্ধতি। এর প্রাথমিক উদ্দেশ্য, সংস্থার কম শেয়ার যাদের রয়েছে, সেই শেয়ার হোল্ডারদের তাদের শেয়ার বিক্রির পথ সুগম করা। এনডিটিভির ক্ষেত্রে আদানি গ্রুপের ২৯.১৮ শতাংশ শেয়ার আছে। তাই তারা প্রধান শেয়ার হোল্ডার। এবার তারা কোম্পানির নিয়ন্ত্রণ কাঠামো পরিবর্তন করতে আরও ২৬ শতাংশ শেয়ার কিনতে চায়। সেই কারণেই তারা উপযুক্ত মূল্যে খোলা অফার দিয়েছে। যাতে সংস্থার সংখ্যালঘু শেয়ার হোল্ডাররা তাদের শেয়ার বিক্রি করে কোম্পানি থেকে সরে যেতে পারে।

সোমবারই সংবাদসংস্থা রয়টার্স রিপোর্ট করে যে এনডিটিভি প্রতিষ্ঠাতাদের সমর্থিত একটি গোষ্ঠী আদানি গ্রুপের একটি ইউনিটকে শেয়ার ইস্যু করেছে। মিডিয়া ফার্মটি অধিগ্রহণের আরও কাছে চলে গিয়েছে আদানিরা। তবে আদানিকে থামানোর জন্য প্রণয় রায়রা পাল্টা প্রস্তাব দিতেই পারতেন, সেক্ষেত্রে আর্থিকভাবে তাঁদের অত্যন্ত শক্তিশালী হওয়ার প্রয়োজন ছিল।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Prannoy roy and radhika roy resigned as directors of ndtv