scorecardresearch

বড় খবর

Explained: কেন আগামী ১৫ দিনের মধ্যে পেট্রোল-ডিজেল লিটারপ্রতি ৯.২ টাকা বাড়তে পারে?

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব এবং সৌদি আরবের তেল ও গ্যাসের পরিকাঠামোর ওপর হামলার জন্য অপরিশোধিত তেলের জোগান ব্যাহত হতে পারে।

Petrol Diesel Price in Kolkata Today
ফের জ্বালানির দাম বাড়ার আশঙ্কা। এক্সপ্রেস ফটো- শশী ঘোষ

পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির জ্বালায় ভুগছে গোটা দেশ। পেট্রোল এবং ডিজেল, দুটোই লিটারপ্রতি ৯.২ টাকা করে গত ১৫ দিনে বেড়েছে। কলকাতায় পেট্রোল লিটারপ্রতি ১১৪ টাকা, ডিজেল সেঞ্চুরি ছুঁইছুঁই। দাম আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। কারণ, ইতিমধ্যেই অপরিশোধিত তেলের দাম বেড়েছে।

কতটা বাড়তে পারে?
ব্রেন্ট থেকে শুরু করে সব ধরনের অপরিশোধিত তেলের দামই বেড়েছে। তার জেরে পেট্রোল এবং ডিজেল, দুটোই লিটারপ্রতি সাড়ে পাঁচ টাকা থেকে ৯.২ টাকা টাকা পর্যন্ত বাড়তে পারে বলেই আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। বিপণন সংস্থাগুলো ৪ নভেম্বর থেকে ১৩৭ দিন তেলের দাম বাড়ায়নি। এই সময়কালে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, মণিপুর এবং গোয়া- এই পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন হয়েছে। বর্তমান সময়ে অপরিশোধিত তেলের দাম আন্তর্জাতিক বাজারে ব্যারেলপ্রতি এক ডলার বাড়লে ভারতে বাড়ে লিটারপ্রতি ৬০ পয়সা। তবে, কেন্দ্রীয় সরকার অবশ্য শুল্ক কমিয়ে পেট্রোপণ্যের দামবৃদ্ধি রুখতে পারে। ২০২১ সালের নভেম্বর কেন্দ্রীয় সরকার অবশ্য পেট্রোল-ডিজেলের দাম কমিয়েছিল। পেট্রোলের দাম কমানাো হয়েছিল লিটারপ্রতি ৫ টাকা। আর ডিজেলের দাম কমানো হয়েছিল লিটারপ্রতি ১০ টাকা। তবে এখনও অতিমারির আগের সময়ের চেয়ে পেট্রোলের দাম লিটারপ্রতি ৮ টাকা এবং ডিজেলের দাম লিটারপ্রতি ৬ টাকা বেশি। বর্তমানে খুচরো বাজারে পেট্রোল এবং ডিজেলের যা দাম, তার মধ্যে পেট্রোলের ক্ষেত্রে ৪৩ শতাংশ আর ডিজেলের ক্ষেত্রে ৩৭ শতাংশ বৃদ্ধির কারণ কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের লাগু করা কর। শুধু পেট্রোল-ডিজেলই বা কেন, গত সপ্তাহেই রফতানিকারী সংস্থাগুলো রান্নার গ্যাসের দাম সিলিন্ডারপ্রতি ৫০ টাকা বাড়িয়েছে। রাজধানী দিল্লিতে বর্তমানে রান্নার ১৪.২ কেজি সিলিন্ডারের দাম নিচ্ছে ৯৪৯ টাকা। কিন্তু, তারপর ক্ষতি হচ্ছে রাষ্ট্রয়ত্ত তেল সংস্থাগুলোর। কারণ, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের বিপুল দাম।

আচমকা জ্বালানির দাম বাড়ল কেন?
আন্তর্জাতিক বাজারে পেট্রোপণ্যের গড়মূল্যের ভিত্তিতে প্রতিদিন তেলের দাম পর্যালোচনা করা হয়। রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব এবং সৌদি আরবের তেল ও গ্যাসের পরিকাঠামোর ওপর হামলার জন্য অপরিশোধিত তেলের জোগান ব্যাহত হতে পারে। অপরিশোধিত তেলের দাম ফের বাড়তে পারে বলেই আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। যার প্রভাব পড়বে ভারতে পরিশোধিত তেলের দামের ওপরও। ফলে, ফের বাড়তে চলেছে পেট্রোল-ডিজেল এবং রান্নার গ্যাসের দাম।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Price hike petrol diesel cuts expected