বড় খবর

ভারতে এল রাফাল: গতি থেকে ক্ষমতা, জানুন সব খুঁটিনাটি

আম্বালা বায়ুসেনা ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের অর্ন্তভুক্ত করা হয়েছে রাফালগুলিকে।

আম্বালায় এল অত্যাধুনিক যুদ্ধবিমান রাফাল। আম্বালা বায়ুসেনা ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের অর্ন্তভুক্ত করা হয়েছে রাফালগুলিকে। এর ফলে ১৭ নম্বর স্কোয়াড্রন পুরজ্জীবিত হল। রাফালে আসায় ভারতীয় বায়ুসেনার স্কোয়াড্রন শক্তি বেড়ে ৩১ হল। ২০২২ সালে ৩৬টি রাফাল এসে পৌঁছলে স্কোয়াড্রন শক্তি হবে ৩২। তবুও অনুমোদিত ৪২-য়ে পৌঁছতে পারবে না বায়ুসেনার স্কোয়াড্রন শক্তি।

রাফালের সর্বোচ্চ গতি ১.৮ ম্যাচ। ৪.৫ প্রজন্মের অথ্যাধুনিক এই যুদ্ধবিমান দ্বিগুণ গতিতে গন্তব্যে পৌছতে সক্ষম। ইলেকট্রনিক যুদ্ধ, বিমান প্রতিরক্ষা, স্থল সমর্থন, তীব্রমাত্রায় প্রত্যাঘাতের মতো বহুমুখী সক্ষমতার কারণে রাফাল ভারতীয় বায়ুসেনাকে উৎকর্ষের শ্রেষ্ঠত্বে পৌঁছে দেবে।

চিনের পঞ্চম প্রজন্মের জে-২০ চেংদু জেটের তুলনা করা হচ্ছে ৪.৫ প্রজন্মের রাফালের। কিন্তু, প্রকৃত অর্থে জে-২০ এর লড়াইয়ের শক্তি পরীক্ষিত নয়। রাফালের লড়াকু শক্তি ইতিমধ্যেই প্রমাণিত। রাফালের দক্ষতা আফগানিস্তান, লিবিয়া ও মালিতে দেখা গিয়েছে। ফ্রান্স এই তিন জায়গাতেই রাফাল যুদ্ধবিমান ব্যবহার করেছিল। এছাড়াও মধ্য প্রজাতন্ত্রী আফ্রিকা, ইরাক ও সিরিতেওঅত্যাধুনিক যুদ্ধবিমান প্রয়োগ করা হয়। জে-২০ এর থেকে রাফাল অনেক বেশি পরিমানে জ্বালনী ও অস্ত্রশস্ত্র বহনে সক্ষম।

রাফালের খুঁটিনাটি

প্রত্যেকটি রাফাল যুদ্ধবিমানে অস্ত্র রাখার জন্য ১৪টি করে মজুতদারি প্রকোষ্ঠ রয়েছে। বায়ু থেকে বায়ু ক্ষেপনাস্ত্র নিক্ষেপের ক্ষেত্রেও রাফালের জুড়ি মেলা ভার। সর্বোচ্চ গতিতে ১৯০ কেজি ক্ষেপনাস্ত্র নিক্ষেপের ক্ষেত্রে ১০০ কিমির দৃষ্টির ঊর্ধ্বে (বিয়ন্ড ভিসুয়াল রেঞ্জ) সক্ষম রাফাল। পাকিস্তান এফ-১৬ জেটে ব্যবহৃত আমরাম ক্ষেপনাস্ত্রের দৃষ্টির ঊর্ধ্ব রেঞ্জ ৭৫ কিমি। ডগফাইটের ক্ষেত্রেও এফ-১৬ জেটকে টেক্কা দেবে রাফাল।

বায়ু থেকে ভূমিতে ক্রুজ ক্ষেপনাস্ত্র ৩০০ কিমি রেঞ্জে ছুড়তেই সক্ষম রাফাল। এছাড়া দীর্ঘ সীমায় গভীরে আঘাত করতে পারে এর ক্ষেপনাস্ত্র।

ক্লোস কোয়ার্টার ডগফাইট ও বিয়ন্ড ভিসুয়াল রেঞ্জের জন্য রাফালের এমআইসিএ বায়ু থেকে বায়ু ক্ষেপনাস্ত্র ব্যবহার হয়ে থাকে। একেবারে শেষে রাফালের সঙ্গে হ্য়ামার যুক্ত বলে ভারত। বায়ু থেকে ভূমিতে নির্ভুল ক্ষেপনাস্ত্র নিক্ষেপেরে জন্য ফ্রান্স এটি তৈরি করেছে। ৭০ কিমি দূরত্বের মধ্যে বাঙ্কারের মত পোক্ত নির্মাণ ভাঙতে সক্ষম এটি।

রাফালের বৈশিষ্ট্য:

* উইঙ্গ স্প্যান – ১০.৯০ মিটার
* দৈর্ঘ – ১৫.৩০ মিটার
* উচ্চতা – ৫.৩০ মিটার
* ওভার অল এমটি ওয়েট – ১০ টন
* এক্সটার্নাল লোড – ৯.৫ টন
* ম্যাক্সিমাম টেক অফ ওয়েট – ২৪.৫ টন
* ফুয়েল (ইন্টারনাল) – ৪.৭ টন
* ফুয়েল (এক্সটার্নাল) – ৬.৭ টন
* ফেরি রেঞ্জ – ৩,৭০০ কিমি
* টপ স্পিড – সর্বোচ্চ উচ্চতায় ১.৮ ম্যাচ
* ল্যান্ডিং গ্রাউন্ড রান – ৪৫০ মিটার (১,৫০০ ফুট)
* সার্ভিস সেলিং – ৫০,০০০ ফুট

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rafale jets land india here s everything from speed to weapon capabilities

Next Story
কেন মার্কিন-চিন সম্পর্কের ভাঙন ভারতের কাছে গুরুত্বপূর্ণ?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com