বেশি সম্পত্তি মানেই সাংসদ হওয়ার বাড়তি সুযোগ

২০১৪ সালে ৫৪২ জনের মধ্যে ৪৪৩ জন ছিলেন কোটিপতি। ২০০৯ সালে ৫৪৩ জনের মধ্যে কোটিপতির সংখ্যা ছিল ৩১৫।

By: Shivnarayan Rajpurohit New Delhi  Published: May 29, 2019, 8:46:39 PM

লোকসভা ভোটের ফলের ফল থেকে দেখা যাচ্ছে যে প্রার্থী যত ধনী, তাঁর জয়ের সম্ভাবনা তত বেশি। জয়ী প্রার্থীদের প্রায় এক তৃতীয়াংশ (৩০.১ শতাংশ)-এর মোট সম্পদের পরিমাণ পাঁচ কোটি টাকা বা তার বেশি। উল্টোদিকে সম্পত্তির পরিমাণ ১০ লক্ষ টাকার কম যে প্রার্থীদের তাঁদের জয়ের হার মাত্র ০.৩ শতাংশ। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস নামের একটি স্বেচ্ছাসেবী সংস্থার রিপোর্ট থেকে এ তথ্য জানা গেছে। এডিআর নামে সমধিক পরিচিত এই সংগঠনটি নির্বাচনী এবং রাজনৈতিক সংস্কারের লক্ষ্যে কাজ করে থাকে।

সম্পত্তি ও সাফল্যের হার

২০০৯ সালে পঞ্চদশ লোকসভায় কোটিপতি সাংসদের সংখ্যা ছিল ৫৮ শতাংশ, ২০১৪ সালে ষোড়শ লোকসভায় কোটিপতি সাংসদের সংখ্যা ছিল ৮২ শতাংশ, এবং এবারের লোকসভায় কোটিপতি সাংসদের সংখ্যা বেড়ে হয়েছে ৮৮ শতাংশ। এই বিশ্লেষণ করা হয়েছে ২০১৯ সালে জয়ী ৫৩৯ জন সাংসদের দেওয়া তথ্য থেকে। এঁদের মধ্যে ৪৭৫ জনের মোট সম্পত্তির পরিমাণ এক কোটি টাকা বা তার বেশি। ২০১৪ সালে ৫৪২ জনের মধ্যে ৪৪৩ জন ছিলেন কোটিপতি। ২০০৯ সালে ৫৪৩ জনের মধ্যে কোটিপতির সংখ্যা ছিল ৩১৫।

কোটিপতি সাংসদদের খতিয়ান

এক কোটি টাকার বেশি সম্পত্তি সম্পন্ন সবচেয়ে কম সাংসদ রয়েছে বিজু জনতা দল এবং সিপিআই(এম)-এ। বিজেডি-র ১২জন সাংসদের নতুন বাড়ি রয়েছে, সিপিএমের ক্ষেত্রে এই সংখ্যাটা ৩। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সবচেয়ে কম কোটিপতিরা জিতেছেন ওড়িশায়।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Rich candidates more chances to win lok sabha election mp wealth

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং