রোমিলা থাপার বনাম জেএনইউ: প্রফেসর এমিরেটাস কাকে বলে?

জেএনইউয়ের ওয়েবসাইট থেকে দেখা যাচ্ছে সেখানে মোট ২৫ জন প্রফেসর এমেরিটি রয়েছেন। সবচেয়ে বেশি সংখ্যক রয়েছেন স্কুল অফ সোশাল সায়েন্সেস বিভাগে।

By: Yashee New Delhi  Published: September 3, 2019, 3:00:59 PM

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় সম্প্রতি কয়েকজন এমিরেটি অধ্যাপকের কাছে সিভি চেয়ে পাঠানো হয়েছে তাঁদের অবস্থান রিভিউ করার জন্য। এঁদের মধ্যে রয়েছেন ঐতিহাসিক রোমিলা থাপারও।

গত ১২ জুলাই রোমিলা থাপারকে এ চিঠি পাঠানো হয়েছে। এ সম্পর্কে তিনি বলেছেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান কর্তৃপক্ষ যারাই পরিবর্তনের সমালোচক তাদের অসম্মান করার উদ্দেশ্য নিয়ে চলছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দেওয়া জবাবে অধ্যাপক থাপার বলেছেন, তাঁকে যে চিঠি দেওয়া হয়েছিল তাতে উল্লেখ করা রয়েছে তাঁর পদ সাম্মানিক ও আজীবন। তিনি এও উল্লেখ করেছেন যে দুনিয়ার কোথাও একবার কাউকে এমিরেটাস অধ্যাপক পদ দেওয়া হলে তার পুনর্মূল্যায়ন করা হয় না।

জেএনইউ এক্সিকিউটিভ কাউন্সিলের পরিবর্তিত নিয়মাবলী প্রকাশিত হয়েছে গত বছর। তাতে অবশ্য বলা হয়েছে, প্রত্যেক এমিরেটাস অধ্যাপকের বয়স ৭৫ হওয়ার পর তাঁর স্বাস্খ্যের অবস্থা, কাজ করার ইচ্ছা, তাঁকে কতটা পাওয়া যাচ্ছে, বিশ্ববিদ্যালয়ের তাঁকে কতটা প্রয়োজন, এসব বিষয়ে কাউন্সিল খতিয়ে দেখবে- যাতে উপযুক্ত প্রার্থীরা এ সুযোগ পান।

এমিরেটাস (স্ত্রী লিঙ্গে এমেরিটা) একটি লাতিন শব্দ যার আক্ষরিক অর্থ হল প্রবীণ সৈনিক। বিশ্ব জুড়ে এমিরেটাস প্রফেসর খেতাব দেওয়া হয় বিশিষ্ট অবসরপ্রাপ্ত শিক্ষাবিদদের। তাঁদের কাজ ও স্বতন্ত্র অবদানের স্বীকৃতিতে এই সম্মান দেওয়া হয়।

আরও পড়ুন, মাওবাদ: ‘ওয়ার অ্যান্ড পিস ইন জঙ্গলমহল’ এবং বম্বে হাইকোর্টের মন্তব্য

ইউজিসি প্রকল্প

যে সব অধ্যাপকরা বিভিন্ন রিসার্ট ও ট্রেনিং প্রোগ্রামে গবেষণায় যু্ক্ত থেকেছেন তাঁদের জন্যই ভারতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর এমিরেটাস ফেলোশিপ প্রকল্প রয়েছে।

ইউজিসি-র ওয়েবসাইট অনুসারে এই ফেলোশিপের যোগ্যতামান নির্ভর করবে গবেষণার মান ও শিক্ষক হিসাবে তাঁর কেরিয়ারে প্রকাশিত পেপারের মান অনুসারে। এই সম্মানপ্রাপ্তরা এই প্রকল্পের আওতায় ৭০ বছর বয়স পর্যন্ত বা খেতাবপ্রাপ্তির দু বছর পর্যন্ত এই প্রকল্পের আওতায় কাজ করতে পারবেন।

এই প্রকল্পে কোনও মেয়াদবৃদ্ধি হবে না বলে জানানো রয়েছে ইউজিসি ওয়েবসাইটে।

এর জন্য ৩১,০০০ টাকা সাম্মানিক হিসেবে দু বছরের জন্য দেওয়া হবে এই ফেলোশিপপ্রাপ্তদের। এ ছাড়া আপৎকালীন খরচ হিসেবে দেওয়া হবে ৫০,০০০ টাকা।

জওহরলাল নেহরু ইউনিভার্সিটি

জেএনইউ-য়ে বিভিন্ন বিভাগ (সেন্টার বলে পরিচিত) প্রফেসর এমিরেটাসের নাম প্রস্তাব করে। সে নাম প্রথমে বিশ্ববিদ্যালয় নিয়োজিত কমিটি অনুমোদন করে এবং তার পর তা অ্যাকাডেমিক কাউন্সিল ও এক্সিকিউটিভ কাউন্সিলে পাস হয়। এমিরেটাস প্রফেসরদের কোনও বেতন দেওয়া হয় না।

প্রভাত পট্টনায়ক জেএনইউয়ের আরেকজন প্রফেসর এমিরেটাস। তিনি এক খোলা চিঠিতে লিখেছেন, “এমিরেটাস অধ্যাপক একটি সাম্মানিক পদ। বিশ্ববিদ্যালয়ের এ জন্য কোনও আর্থিক বা অন্য কোনও রকম বিশেষ ব্যবস্থা করতে হয় না। এ সম্মান আজীবনের জন্য। ফলে মধ্যবর্তী সময়ে এই যাচাই করার কোনও প্রশ্নই নেই।”

প্রফেসর এমেরিটি

জেএনইউয়ের ওয়েবসাইট থেকে দেখা যাচ্ছে সেখানে মোট ২৫ জন প্রফেসর এমেরিটি রয়েছেন। সবচেয়ে বেশি সংখ্যক রয়েছেন স্কুল অফ সোশাল সায়েন্সেস বিভাগে। এঁদের মধ্যে রোমিলা থাপার ও প্রভাত পট্টনায়ক ছাড়াও রয়েছেন, যোগেন্দ্র সিং, অমিত ভাদুড়ী, টি কে উম্মেন, দীপক নায়ার, উৎসা পট্টনায়ক, সুখদেও থোরাট এবং জোয়া হাসান।

স্কুল অফ ল্যাংগুয়েজ, লিটারেচর অ্যান্ড কালচার স্টাডিজে রয়েছেন নানওয়ার সিং এবং এইচ এস গিল, স্কুল অফ এনভায়ারনমেন্ট স্টাডিজে রয়েছেন সি কে বর্ষনে, স্কুল অফ ইন্টারন্যাশনাল স্টাডিজে রয়েছেন এস ডি মুনি এবং স্কুল অফ লাইফ সায়েন্সেসে রয়েছেন আশিস দত্ত।

সব ধরনের খবরের বিশ্লেষণ পড়ুন এই লিংকে

 সারা পৃথিবীতে

পৃথিবী জুড়ে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানকে উৎকৃষ্ট বলে গণ্য করা হয়, যেমন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, হারভার্ড ইউনিভার্সিটি এবং অক্সফোর্ড ইউনিভার্সিটিতে ফ্রফেসর এমেরিটির তালিকা দীর্ঘ। এঁরা বিশ্ববিদ্যালয়ের প্রেস্টিজ বৃদ্ধি করেন বলেই মনে করা হয়ে থাকে।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Romila thapar jnu professor emeritus explained

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং