scorecardresearch

Explained: পরাজয়ের গ্লানি সহ্য হচ্ছে না পুতিনের, জোরদার আঘাতে এবার টার্মিনেটর ব্যবহার মস্কোর

ব্রিটিশ গোয়েন্দাদের সর্বশেষ রিপোর্ট বলছে, রাশিয়া ডনবাসের কাছে সেভেরোডোনেটস্ক এলাকায় এই বিএমপিটি মোতায়েন করেছে।

Explained: পরাজয়ের গ্লানি সহ্য হচ্ছে না পুতিনের, জোরদার আঘাতে এবার টার্মিনেটর ব্যবহার মস্কোর

ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার গোলন্দাজ বাহিনীর বহু ট্যাংক ধ্বংস হয়েছে। এভাবে লাগাতার ট্যাংক ধ্বংস রুখতে এবার টার্মিনেটর ট্যাংক সাপোর্ট সিস্টেম ইউক্রেনে মোতায়েন করেছে রাশিয়া। এমনই অভিযোগ ব্রিটেন-সহ ইউরোপের বিভিন্ন দেশের গোয়েন্দাদের। এই ট্যাংক সাপোর্ট সিস্টেম ‘বিএমপিটি’ নামেও পরিচিত। এই ট্যাংক সাপোর্ট সিস্টেমের সর্বশেষ সংস্করণ ‘বিএমপিটি-৭২’। ন্যাটোভুক্ত দেশের গোয়েন্দারা মনে করছেন, রাশিয়া ফের ইউক্রেনে হামলা বাড়াতে চায়। সেই জন্য এই ট্যাংক সাপোর্ট সিস্টেম মোতায়েন করেছে। রাশিয়ার ধারণা, এই ট্যাংক সাপোর্ট সিস্টেম থাকলে, ইউক্রেনের সেনা সহজে তাদের ট্যাংক ধ্বংস করতে পারবে না।

কী এই ‘টার্মিনেটর’ ট্যাংক সাপোর্ট সিস্টেম?
এই সিস্টেমের নাম, টার্মিনেটর বা বয়েভায়া মাশিনা পোডডারঝকি ট্যানকভ (বিএমপিটি)। এটা রাশিয়ার তৈরি একটি যান। যা যুদ্ধের সময় গোলন্দাজ বাহিনীর ট্যাংককে সাহায্য করে। ইউরোপের সামরিক বিশেষজ্ঞদের ধারণা, রাশিয়া-আফগান এবং রাশিয়া-চেচেন যুদ্ধের পর ট্যাংকগুলোর নিরাপত্তার জন্য রাশিয়া নতুন ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়। সেই সিদ্ধান্ত থেকেই তৈরি করা হয়েছে টার্মিনেটর ট্যাংক সাপোর্ট সিস্টেম বা বিএমপিটি।

আরও পড়ুন- ইউক্রেনের লড়াই বদলেছে সমীকরণ, ইউরোপের বদলে চিনের সঙ্গে বন্ধুত্বে জোর রাশিয়ার

রাশিয়া এটা কোথায় মোতায়েন করেছে?
ব্রিটিশ গোয়েন্দাদের সর্বশেষ রিপোর্ট বলছে, রাশিয়া ডনবাসের কাছে সেভেরোডোনেটস্ক এলাকায় এই বিএমপিটি মোতায়েন করেছে। ওই এলাকায় একাধিক টার্মিনেটর যান দেখা গিয়েছে। যার অর্থ, প্রধান রুশ বাহিনী ওই এলাকায় হামলার দায়িত্বে আছে। কারণ, গোয়েন্দা সূত্রে খবর, কেবল তাদের কাছেই টার্মিনেটর যান থাকে। ব্রিটিশ গোয়েন্দাদের রিপোর্ট বলছে, রাশিয়া পূর্ব কিয়েভ আক্রমণ করে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। এখনও পর্যন্ত, সেভেরোডোনেটস্ক অঞ্চলটি রাশিয়ার তাত্ক্ষণিক কৌশলগত অগ্রাধিকারের মধ্যে রয়েছে। কিন্তু, এখনও পর্যন্ত সেখানে মাত্র ১০টি টার্মিনেটর মোতায়েন করা হয়েছে। তাই, ওই অঞ্চলে যুদ্ধে রাশিয়ার ব্যাপক সাফল্যের সম্ভাবনা কম।

টার্মিনেটর গাড়িতে কী ধরনের অস্ত্র আছে?
টার্মিনেটরে রয়েছে আতাকা-টি জিডব্লিউএস লঞ্চার, অটোক্যানন, গ্রেনেড লঞ্চার, পিকেটিএম মেশিনগান। যার সাহায্যে দ্রুত ধারাবাহিক গুলি চালানো যায়। ট্যাংকে আগুন ধরানোর চেষ্টা হলে, তা রোখা সম্ভব হয়। প্রতিপক্ষের ওপর গোলাবর্ষণ করা যায়। যার সাহায্যে প্রতিপক্ষের পদাতিক সৈন্য এবং হালকা ও ভারী সাঁজোয়া গাড়িকেও ধ্বংস করা সম্ভব।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Russian terminator tank support system deployed in ukraine