কর্মক্ষেত্রে যৌন হেনস্থার মামলার আশ্চর্য পরিসংখ্যান

পশ্চিমবঙ্গে ২০১৪ সালে ৪টি, ২০১৫ সালে ৬টি কর্মক্ষেত্রে যৌন হেনস্থার মামলা দায়ের হয়েছে। ২০১৬ সালে এ রাজ্যে এ ধরনের মামলার সংখ্যা শূন্য।

By: New Delhi  Published: July 22, 2019, 3:12:27 PM

কর্মক্ষেত্রে যৌন হেনস্থা আইন কার্যকরী হওয়ার পর কর্মক্ষেত্রে যৌন হেনস্থার মামলার সংখ্যা প্রতি বছর ক্রমবর্ধমান। এই আইনের যে অফিস চত্বরে মহিলার সম্ভ্রমহানির বিভাগ রয়েছে, তার আওতায় ২০১৪ সালে ৫৭টি, ২০১৫ সালে ১১৯টি ও ২০১৬ সালে ১৪২টি মামলা দায়ের হয়েছে। লোকসভায় এক প্রশ্নের উত্তরে এ তথ্য দিয়েছেন নারী ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি। এই তথ্য রয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোতে এবং সেখানে সাম্প্রতিকতম তথ্য পাওয়া যাচ্ছে ২০১৬ সালের।

আরও পড়ুন, এনআরসি তালিকা প্রকাশের পর ভারত কি সত্যিই কাউকে ফেরত পাঠাতে পারে

পরিসংখ্যানে দেখা যাচ্ছে মামলার সংখ্যার হেরফরে এক এক রাজ্যে এক এক রকমই শুধু নয়, তাতে ব্যাপক হেরফের রয়েছে। ২০১৬ সালে মোট ১৪২টি মামলা দায়ের হয়েছে। এর মধ্যে শুধু বিহারেই অর্ধেকের বেশি, মোট ৭৩টি মামলা হয়েছে। এর আগের দুটি বছরে, ২০১৫ ও ২০১৪ সালে বিহারে একটি মামলাও দায়ের হয়নি। কোনও কোনও রাজ্যে তিন বছরে একটি মামলাও দায়ের হয়নি। পশ্চিমবঙ্গে ২০১৪ সালে ৪টি, ২০১৫ সালে ৬টি কর্মক্ষেত্রে যৌন হেনস্থার মামলা দায়ের হয়েছে। ২০১৬ সালে এ রাজ্যে এ ধরনের মামলার সংখ্যা শূন্য।

sexual harassment কর্মক্ষেত্রে যৌন হেনস্থার খতিয়ান

এর মধ্যে রয়েছে অরুণাচল প্রদেশ, মেঘালয়, জম্মু ও কাশ্মীর, মণিপুর, মিজোরাম, সিকিম, ত্রিপুরা, পাঞ্জাব, রাজস্থান, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, দাদরা ও নগরহাভেলি, দমন ও দিউ, পুডুচ্চেরি।

২০১৫ সালে মোট ১১৯ টি মামলা দায়ের হয়েছিল। এর সিংহভাগই ছিল তিনটি রাজ্যে, দিল্লি (৩৬), তেলেঙ্গানা (৩২), মহারাষ্ট্র (২৭)। ২০১৬ সালে আবার এই তিন রাজ্যে সংখ্যা চোখে পড়ার মত কম, যথাক্রমে ৯, ৮ ও ১১টি। ২০১৪ সালে কর্মক্ষেত্রে যৌন হেনস্থার মামলা সবচেয়ে বেশি সংখ্যায় দায়ের হয় দিল্লি ও মহারাষ্ট্রে, যথাক্রমে ১১ ও ১০টি।

Read the Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sexual harassment in workplace numbers vary from state to state and year to year

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং