বড় খবর

কোভিড ভ্যাকসিন নিয়ে মদ্যপান করা কি আদৌ উচিত?

এখন সেই পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে মদ্যপানের বিষয়ে। কোভিড-১৯ টিকা নিলে কি মদ্যপান করা যায়, বা কতটা উচিত?

ভারতে পয়লা এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া শুরু করেছে। এখন সেই পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে মদ্যপানের বিষয়ে। কোভিড-১৯ টিকা নিলে কি মদ্যপান করা যায়, বা কতটা উচিত? কতটা প্রতিক্রিয়া হতে পারে?

কোভিড-১৯ ভ্যাকসিন পাওয়ার পরে আপনার কি অ্যালকোহল খাওয়া উচিত?

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে অ্যালকোহল এড়িয়ে যাওয়ার কোনও কারণ নেই। ভ্যাকসিন নেওয়ার পরেও মদ্যপান করতে পারেন। অনেকে মনে করছেন অ্যালকোহল পান করলে ভ্যাকসিনের কার্যকরীতা কমে যাচ্ছে। যদিও তেমনটা হচ্ছে না। এমনটাই বলা হয়েছে। তাই অ্যালকোহল পান করতেই পারেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রথম থেকেই এই বিষয়টি সকলকে জানিয়েছে। আপনারা https://www.mohfw.gov.in/covid_vaccination/vaccination/faqs.html-এ গিয়ে দেখতে পারেন।

অ্যালকোহল এবং ভ্যাকসিন সম্পর্কিত প্রশ্নে মন্ত্রণ জানিয়েছে, “বিশেষজ্ঞদের মতে, অ্যালকোহল ভ্যাকসিনের কার্যকারিতা ক্ষতিগ্রস্থ করার কোনও প্রমাণ নেই।”

অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা মদ্যপান এবং টিকা নেওয়ার বিষয়ে কী জানাচ্ছে?

মার্কিন যুক্তরাষ্ট্রে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বা যুক্তরাজ্যের সরকার বা ইংল্যান্ড জনস্বাস্থ্য সংস্থা জানায় ভ্যাকসিন শটগুলির আগে ব এর মধ্যে বা পরে মদ্যপান করতে পারবেন কি না সে সম্পর্কে সুনির্দিষ্ট সরকারী পরামর্শ জারি করেনি।

যুক্তরাজ্যের স্বতন্ত্র নিয়ন্ত্রক মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) বলেছেন: “মদ খাওয়ার ফলে কোভিড -১৯ টি ভ্যাকসিনের কার্যকারিতা নষ্টের কোন প্রমাণ বর্তমানে পাওয়া যায়নি। আমরা এ সম্পর্কিত যে কোনও ব্যক্তিকে তাদেরকে চিকিৎসকের সঙ্গে কথা বলার পরামর্শ দেব। “

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Take your covid 19 vaccine and have a drink too

Next Story
মারাত্মক আকার ধারণ করতে চলেছে করোনা সংক্রমণ, দ্বিতীয় পর্যায়ে ক্ষতি বেশি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com