টেস্ট বেশি হচ্ছে তামিলনাড়ুতে, হিসেবে অনেক পিছিয়ে বাংলা

প্রতি দশ লক্ষ কতজনকে টেস্ট করা হয়েছে, সেটা দেখলে ছবিটা আরও স্পষ্ট হবে। পশ্চিমবঙ্গে প্রতি ১০ লক্ষে মাত্র ৩৫৮ জনকে টেস্ট করা হয়েছে।

By: Amitabh Sinha Pune  Updated: May 8, 2020, 05:42:06 PM

তামিলনাড়ুতে সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণের ঘটনার যে বিপুল বৃদ্ধি, তার কারণ রাজ্য জুড়ে টেস্টের সংখ্যারও বিপুল বৃদ্ধি। বৃহস্পতিবার মহারাষ্ট্রকে টেস্ট সংখ্যায় টপকে গিয়েছে তামিলনাড়ু। সে রাজ্যে মোট ২০২৪৩৬ জনকে টেস্ট করা হয়েছে। এতদিন পর্যন্ত ভারতে সবচেয়ে বেশি টেস্ট করা হয়েছিল মহারাষ্ট্রে ২০২১০৫। তামিলনাড়ুর এই কাজ আরো বেশি প্রশংসার দাবিদার কারণ এ রাজ্যের জনসংখ্যা মহারাষ্ট্রের ৬৫ শতাংশ।

অন্যদিকে মহারাষ্ট্রের মোট করোনা সংক্রমণের পরিমাণ তামিলনাড়ুর অন্তত ৩ গুণ বেশি। শুরুতে টেস্টের ব্যাপারে মহারাষ্ট্র অনেকটা এগিয়ে থাকলেও তামিলনাড়ু গত দশদিনে টেস্টের সংখ্যা বাড়িয়ে দেয়, এবং এই সময়েই প্রতিদিন রাজ্যে বিপুল সংখ্যায় সংক্রমণের খবর আসতে থাকে।

ভারতে রাসায়নিক দুর্ঘটনা বিষয়ে কী ধরনের সুরক্ষাকবচ রয়েছে?

প্রতি দশ লক্ষ কতজনকে টেস্ট করা হয়েছে, সেটা দেখলে ছবিটা আরও স্পষ্ট হবে। তামিলনাড়ুতে প্রতি ১০ লক্ষে ২৮০৬ জনকে টেস্ট করা হয়েছে, মহারাষ্ট্রে সে সংখ্যা মাত্র ১৭৯৮। বিপুল জনসংখ্যার অন্য কয়েকটি রাজ্যের হাল আরও খারাপ। ভারতের সবচেয়ে জনসংখ্যাবহুল রাজ্য প্রতি ১০ লক্ষে ৫৬৯ জনকে টেস্ট করা হয়েছে। মধ্যপ্রদেশে এই সংখ্যা ৮৪০। সবচেয়ে পিছনে রয়েছে পশ্চিমবঙ্গ। এ রাজ্যে প্রতি ১০ লক্ষে মাত্র ৩৫৮ জনকে টেস্ট করা হয়েছে।

সংক্রমণে শীর্ষ ১০ রাজ্য

বৃহস্পতিবার তামিলনাড়ু থেকে মোট ৫৮০ জনের নতুন সংক্রমণের খবর এসেছে, রাজ্যে মোট নিশ্চিত সংক্রমিতের সংখ্যা এখন ৫৪০৯। মহারাষ্ট্রে বৃহস্পতিবার ১২১৬ জনের নতুন সংক্রমণের খবর এসেছে, মোট নিশ্চিত সংক্রমিত ১৭৯৭৪।

বৃহস্পতিবার সারা দেশের বিভিন্ন জায়গা থেকে ৩৩৫৫ করোনাভাইরাস সংক্রমণের খবর এসেছে, যা আগের দিনের তুলনায় ১৭৫টি কম। ২৯ এপ্রিলের পর এদিনই প্রথমবার দৈনিক সংখ্যাবৃদ্ধি আগের দিনের তুলনায় কম হল। গত ৫ মে-তে এরকম ঘটলেও তার কারণ ছিল ৪ মে-তে আগের দিনের তুলনায় বিপুল সংখ্যাবৃদ্ধি ঘটেছিল।

নর্দমার জল থেকে করোনা সংক্রমণের আশঙ্কার কথা বলছেন গবেষকরা

বুধবার মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট ও পাঞ্জাব থেকে ২৭৫০ জনের নতুন সংক্রমণের খবর এসেছে। ভারতে এখন মোট নিশ্চিত সংক্রমিত ৫৬২২৪, যার মধ্যে ১৬৫৩৯ জন আরোগ্যলাভ করেছেন। এর মধ্যে ৭০ শতাংশ সংক্রমিত মহারাষ্ট্র, গুজরাট, দিল্লি, তামিলনাড়ু ও রাজস্থান থেকে।

বৃহস্পতিবার সারা দেশে ৯৩ জনের মৃত্যু ঘটেছে, দেশে মোট মৃত্যুর সংখ্যা এখন ১৮৭০।

আরও একবার কেরালায় নতুন কোনও সংক্রমণের খবর নেই। রাজ্যে সংক্রমিতের সংখ্যা একনও ৫০২-তেই আটকে। গত ৮ দিনে এ রাজ্যে নতুন সংক্রমণ মাত্র ৭ জনের। ৪৭২ জন ইতিমধ্যেই আরোগ্যলাভ করেছেন। যেসব রাজ্যে সংক্রমিতের সংখ্যা উল্লেখযোগ্য রকমের, তাদের মধ্যে কেরালাতেই আরোগ্যের হার সবচেয়ে বেশি। এবং এ রাজ্যে এখনও পর্যন্ত মাত্র তিনজনের মৃত্যু ঘটায়, রোগ মৃত্যুহারও এ রাজ্যের সর্বনিম্ন।

 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Tamil nadu tests more than any state west bengal worst in top ten list

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X