scorecardresearch

টেলিভিশনে বিনোদন: হিন্দির আগে বাংলা

 জিইসি-র ক্ষেত্রে চারটি দক্ষিণি ভাষা, তামিল, তেলুগু, কন্নড় ও মালয়ালমের দর্শকরা, সবচেয়ে বেশি সময় ব্যয় করেছেন, প্রায় দিনে আড়াই ঘণ্টা।

Barc India
হিন্দিতে সিনে চ্যানেলের সংখ্যা ৩৩, ইংরেজিতে ১৯

ভারতে টিভি দেখার ক্ষেত্রে অগ্রাধিকার পায় সাধারণ বিনোদন বিভাগ, যাকে পরিভাষায় বলা হয় জিইসি (জেনারেল এন্টারটেনমেন্ট ক্যাটিগরি)। ২০১৮ সালে টেলি দর্শনের অর্ধেকেরও বেশি সময় ব্যয় করা হয়েছে এই জিইসি বিভাগে, বার্ক (ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল)-এর হিসেব থেকে এমনটাই জানা যাচ্ছে। বার্ক হল সম্প্রচারক, বিজ্ঞাপনদাতা, এবং অ্যাডভার্টাইজিং ও মিডিয়া এজেন্সির সম্মিলিত এক সংস্থা। বার্কে ২০১৮ সালের ইয়ারবুকে এ তথ্য প্রকাশিত হয়েছে।

বার্ক ইন্ডিয়ার সমীক্ষায় দেখা যাচ্ছে আঞ্চলিক বিনোদন ২০১৮ সালে যথেষ্ট গুরুত্বপূর্ণ জায়গা অধিকার করে রয়েছে।

আরও পড়ুন, ভাবছেন সবাই টিভিতে খবর দেখেন? ভুল ভাবছেন

জিইসি-র ক্ষেত্রে চারটি দক্ষিণি ভাষা, তামিল, তেলুগু, কন্নড় ও মালয়ালমের দর্শকরা, সবচেয়ে বেশি সময় ব্যয় করেছেন, প্রায় দিনে আড়াই ঘণ্টা। এই গ্রাফে সর্বনিম্ন স্থানে রয়েছে ইংরেজি। এ তালিকায় হিন্দির আগে স্থান পেয়েছে বাংলা। বাংলার স্থান ষষ্ঠ, চার দক্ষিণি রাজ্য ও ওড়িশার ঠিক পরেই।

ঘটনাক্রমে ইয়ারবুকের হিসেবে বিনোদন ক্ষেত্রে টিভি দেখায় সর্বাগ্রে রয়েছে পাঁচটি দক্ষিণি রাজ্য। এখানেও ষষ্ঠ স্থানে পশ্চিম বঙ্গ। ৬টি রাজ্য মিলে মোট জিইসি সময়ের ৫২ শতাংশ টিভি দেখার ক্ষেত্রে ব্যয় করে থাকে। এই রাজ্য ভিত্তিক তালিকায় সব শেষে রয়েছে আসাম, উত্তরপূর্ব এবং সিকিম।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Television viewership entertainment bengal ahead of hindi