বড় খবর

কেন ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক উড়ান বন্ধ করল সরকার?

এই যে নির্ধারিত আন্তর্জাতিক যাত্রীবাহী উড়ান যা ২৩ শে মার্চ থেকে ছয় মাসের জন্য স্থগিত ছিল, সেই মেয়াদ আরও বৃদ্ধি পেল। দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি হয়েছিল এই উড়ান নিষেধাজ্ঞা।

ফের আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হল। আগামী ৩০ সেপ্টম্বর পর্যন্ত আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞার কথা এদিন ঘোষণা করেছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন বা ডিজিসিএ। এর অর্থ হল এই যে নির্ধারিত আন্তর্জাতিক যাত্রীবাহী উড়ান যা ২৩ শে মার্চ থেকে ছয় মাসের জন্য স্থগিত ছিল, সেই মেয়াদ আরও বৃদ্ধি পেল। দেশে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি হয়েছিল এই উড়ান নিষেধাজ্ঞা।

ডিজিসিএ কেন নিষেধাজ্ঞা বাড়িয়েছে?

সরকার বলেছে যে আন্তর্জাতিক উড়ানে স্থগিতাদেশ কখন শিথিল হবে তা করোনা ভাইরাসের সংক্রমণ কোনদিকে যাচ্ছে তার উপর গোটা বিষয়টি নির্ভর করছে। ভারতের পাশাপাশি অন্যান্য দেশগুলিতে কীভাবে করোনার প্রকোপ বৃদ্ধি পাচ্ছে তার উপরও অনেকটা নির্ভর করবে নিয়ম শিথিল। এই বিষয়টি মাথায় রেখে আন্তর্জাতিক নির্ধারিত বিমানগুলিকে আপাতত স্থগিত করা হয়েছে।

আগামী এক মাস ধরে যে আন্তর্জাতিক বিমানগুলির আসা এবং যাওয়ার কথা ছিল তা কি বাতিল হয়ে যাবে?

কোনও যাত্রী, ভারতীয় বা বিদেশী যদি বন্দে ভারত মিশন, সরকারের এয়ার বাবল অ্যারেঞ্জমেন্ট আওতায় পরিচালিত ফ্লাইটের জন্য টিকিট বুক করেছেন তাঁরা সময়সূচী অনুসারেই যাত্রা করতে পারবেন। ডিজিসিএ আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ ইত্যাদির মতো নির্বাচিত রুটে আন্তর্জাতিক বিমান চলাচলের অনুমতি দিয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: The ban on international flights why has the government extended

Next Story
ন্যায়বিচারের লক্ষ্যে প্রতিবন্ধীদের জন্য জারি রাষ্ট্রসংঘের বিশেষ নির্দেশিকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com