scorecardresearch

বড় খবর

Explained: ছ’শো বছরের ইতিহাসে প্রথমবার পোপের পদ থেকে পদত্যাগ, কে এই ষোড়শ বেনেডিক্ট?

তাঁর জমানা কেলেঙ্কারি এবং দুর্নীতির অভিযোগে বারবার বিদ্ধ হয়েছে।

Explained: ছ’শো বছরের ইতিহাসে প্রথমবার পোপের পদ থেকে পদত্যাগ, কে এই ষোড়শ বেনেডিক্ট?
পোপ ষোড়শ বেনেডিক্ট

গত ৬০০ বছরে পোপ পদ থেকে কেউ পদত্যাগ করছেন, এমন উদাহরণ নেই। সেই উদাহরণ তৈরি করেছিলেন পোপ ষোড়শ বেনেডিক্ট। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা ক্যাথলিক সমাজ। ফিরে দেখা যাক সেই ফেলে আসা ইতিহাস। বেশ কিছুদিন ধরেই পোপ বেনেডিক্টের শরীর ভালো চলছিল না। গত ৩১ ডিসেম্বর, মৃত্যুকালে প্রাক্তন পোপের বয়স হয়েছিল ৯৫ বছর। ভ্যাটিকানের মেটার এক্লেসিয়া মঠে তাঁর মৃত্যু হয়েছে। ২০১৩ সালে পোপের পদ থেকে ষোড়শ বেনেডিক্ট পদত্যাগ করেন। পোপ পদে তাঁর আট বছরের সময়কাল ছিল কেলেঙ্কারি আর দুর্নীতির অভিযোগে ভরা।

মৃত্যুর লিখিত বিবৃতি
পোপের মুখপাত্র এক লিখিত বিবৃতিতে গত ৩১ ডিসেম্বর বলেন, ‘দুঃখের সাথে জানাচ্ছি যে পোপ ইমেরিটাস বেনেডিক্ট XVI, আজ ৯টা ৩৪-এ ভ্যাটিকানের মেটার ইক্লেসিয়া মঠে মারা গেছেন। যত তাড়াতাড়ি সম্ভব এই ব্যাপারে আরও তথ্য দেওয়া হবে।’ একইসঙ্গে ওই মুখপাত্র জানিয়েছিলেন যে ২ জানুয়ারি, সোমবার সকাল পর্যন্ত প্রাক্তন পোপের মরদেহ সেন্ট পিটার্স ব্যাসিলিকায় শায়িত থাকবে। ওই সময় মরদেহে শ্রদ্ধা জানানো যাবে। একনজরে পোপ ষোড়শ বেনেডিক্টকে দেখে নেওয়া যাক।

এক আপসহীন রক্ষণশীল ধর্মতাত্ত্বিক
জোসেফ ব়্যাটজিঞ্জার জার্মানিতে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন আপসহীন ধর্মতাত্ত্বিক ও রক্ষণশীল। তিনি লাতিন আমেরিকান যাজকদের শৃঙ্খলাবদ্ধ করার কারণে ‘গডস রটওয়েলার’ উপাধি পেয়েছিলেন। খ্রিস্টান নীতিগুলোর সমাজতান্ত্রিক পাঠ ‘লিবারেশন থিওলজি’ প্রচার করেছিলেন। লিবারেশন থিওলজিকে ‘একমাত্র ধর্মতত্ত্ব’ বলে দাবি করে ব়্যাটজিঞ্জার একবার বলেছিলেন, ‘যীশুকে একজন রাজনৈতিক ব্যক্তিত্ব, একজন বিপ্লবী, নাজারেথের ধ্বংসকারী ভাবলে, সেই ধারণা গির্জার ধর্মতত্ত্বের সাথে খাপ খায় না।’

ক্যাথলিক চার্চের আর্চবিশপ
ব়্যাটজিঞ্জার ১৯৭৭ সালে মিউনিখের ক্যাথলিক চার্চের আর্চবিশপ হন। ১৯৮২ সালে, তাঁকে জার্মানি থেকে ভ্যাটিকানে নিয়ে আসা হয়। সেখানে ‘কংগ্রেগেশন ফর দ্য ডকট্রিন অফ দ্য ফেইথ’ বা ধর্মীয় মতবাদের (CDF) নেতৃত্ব দেন। CDF হল ভ্যাটিকানের প্রাচীনতম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগগুলোর একটি। এই CDF ১৬ শতকে প্রতিষ্ঠিত হয়েছিল। যা ক্যাথলিক চার্চকে ধর্মবিরোধিতার হাত থেকে রক্ষা করার জন্য এবং রোমান ক্যাথলিক মতবাদ প্রচার করার জন্য তৈরি হয়েছিল। CDF-এর দায়িত্বে থাকাকালীন তাঁর প্রায় ২৫ বছরের দীর্ঘ জীবনে ব়্যাটজিঞ্জার ভ্যাটিকানের সবচেয়ে বিশিষ্ট রক্ষণশীল কণ্ঠে পরিণত হন।

আরও পড়ুন- আল নাসেরে যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, পর্তুগাল ফরোয়ার্ডের নতুন সৌদি ক্লাবটা কেমন?

পোপ হিসেবে কেলেঙ্কারি এবং দুর্নীতির অভিযোগে বিদ্ধ
ব়্যাটজিঞ্জার ২০০৫ সালে পোপ দ্বিতীয় জন পলের উত্তরসূরি হিসেবে পোপ পদে বসেন। এক হাজার বছরের মধ্যে তিনিই প্রথম জার্মান পোপ। ক্ষমতায় ছিলেন ২৭ বছর। তিনি পোপ ষোড়শ বেনেডিক্ট নামে পরিচিতি লাভ করেন। এই উপাধি নিয়ে তিনি বোঝানোর চেষ্টা করেন যে ভ্যাটিকানবাসীকে ‘হাতের নিরাপদ জোড়ার মধ্যে’ রেখে দেবেন। যদিও তিনি আশাপূরণ করতে পারেননি। বেনেডিক্টের জমানা তাই আগের পোপেদের মত জনপ্রিয় হতে পারেনি। বরং, ইসলামকে ‘সহজাতভাবে সহিংস’ বলে দাবি করে পোপ ষোড়শ বেনেডিক্ট মুসলিম সম্প্রদায়কে ক্ষুব্ধ করেছিলেন। পাশাপাশি, তিনি এইডস প্রতিরোধে কনডোমের ব্যবহার বিষয়টিকে আরও খারাপ করেছে বলে দাবি করেও সমালোচনার মুখে পড়েছিলেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: The first pontiff who has resigned in 600 years