বড় খবর

ন্যায়বিচারের লক্ষ্যে প্রতিবন্ধীদের জন্য জারি রাষ্ট্রসংঘের বিশেষ নির্দেশিকা

কোনও নির্দিষ্ট দেশে নয়, সারা বিশ্বব্যাপী যেন তাঁদের ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে কোনওরকম সমস্যায় পড়তে না হয় সেই কারণেই এই নির্দেশিকা প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ।

এই প্রথম এমন নির্দেশিকা প্রকাশ করল রাষ্ট্রসংঘ। যার মাধ্যমে প্রতিবন্ধীরা যাতে সহজেই সামাজিক ন্যায়বিচার পেতে পারেন সেই লক্ষ্যে। এটি কোনও নির্দিষ্ট দেশে নয়, সারা বিশ্বব্যাপী যেন তাঁদের ন্যায়বিচার পাওয়ার ক্ষেত্রে কোনওরকম সমস্যায় পড়তে না হয় সেই কারণেই এই নির্দেশিকা প্রকাশ করেছে রাষ্ট্রসংঘ। ১০টি নীতির উপর ভিত্তি করে জারি হয়েছে এই নির্দেশিকা। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলি কী কী-

১। প্রতিবন্ধী সমস্ত ব্যক্তির আইনী সক্ষমতা রয়েছে এবং অতএব, অক্ষমতার ভিত্তিতে কাউকে ন্যায়বিচারে প্রবেশ করা থেকে বঞ্চিত করা হবে না।

২। প্রতিবন্ধী ব্যক্তিদের কোনওরকম বৈষম্য ছাড়াই ন্যায়বিচারে সমান সুবিধা নিশ্চিত করতে হবে এবং পরিষেবাগুলি সর্বজনীনভাবে যেন তাঁরা উপলব্ধ করতে পারেন তা দেখা হবে।

৩। প্রতিবন্ধী শিশু-সহ প্রতিবন্ধী ব্যক্তিদের যথাযথ পদ্ধতিগতভাবে স্থান পাওয়ার সুযোগ থাকছে।

৪। প্রতিবন্ধী ব্যক্তিদের অন্যদের মতোই সমান ভিত্তিতে, সময়মতো এবং আইনী নোটিশ এবং তথ্য অধিগত করার অধিকার রয়েছে।

৫। প্রতিবন্ধী ব্যক্তিরা সকলের মতোই সমান ভিত্তিতে আন্তর্জাতিক আইনে স্বীকৃত সমস্ত স্থিতিশীল এবং পদ্ধতিগত সুরক্ষার অধিকারী। রাজ্যগুলিকে যথাযথ প্রক্রিয়াটির গ্যারান্টি দেওয়ার জন্য প্রয়োজনীয় আবাসন সরবরাহ করতে হবে।

৬। প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে বা সাশ্রয়ী মূল্যের আইনী সহায়তার অধিকার রয়েছে।

৭। প্রতিবন্ধী ব্যক্তিদের সমান ভিত্তিতেই ন্যায়বিচার পরিচালনায় অংশ নেওয়ার অধিকার রয়েছে।

৮। প্রতিবন্ধী ব্যক্তিদের অভিযোগ জানানোর এবং মানবাধিকার লঙ্ঘন ও অপরাধ সম্পর্কিত আইনী কার্যক্রম শুরু করার অধিকার রয়েছে। তাদের অভিযোগগুলি তদন্ত করা এবং প্রতিকারের ব্যবস্থা করতে হবে।

৯। প্রতিবন্ধী ব্যক্তিদের ন্যায়বিচারকে সমর্থন করার জন্য কার্যকর এবং শক্তিশালী পর্যবেক্ষণ ব্যবস্থাকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

১০। বিচার ব্যবস্থায় যারা কাজ করছেন তাদের অবশ্যই সচেতনতা বাড়াতে হবে এবং প্রশিক্ষণমূলক কর্মসূচির ব্যবস্থা করতে হবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: The uns guidelines on access to social justice for people with disabilities

Next Story
কেন করোনার পুন:সংক্রমণ ভাবিয়ে তুলেছে বিশ্বকে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com