scorecardresearch

বড় খবর

Explained: কুনোর জঙ্গলে প্রথম শিকার নামিবিয়ার চিতাদের, খুশি মোদী, কিন্তু কেন?

মুক্তি পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই শিকার করেছে দুটি চিতা।

Explained: কুনোর জঙ্গলে প্রথম শিকার নামিবিয়ার চিতাদের, খুশি মোদী, কিন্তু কেন?

গত সেপ্টেম্বরেই নামিবিয়া থেকে মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে আনা হয়েছে দুটি চিতা। তার দু’মাস পর কোয়ারান্টাইন থেকে ছাড়া পেয়েছে চিতা দুটি। তার ২৪ ঘণ্টার মধ্যেই এদেশে প্রথম শিকার করল চিতাগুলো। বনদফতর সূত্রে খবর, এই দুটি চিতা হল ফ্রেডি ও এলটন। এই দুটি পুরুষ চিতা হল পরস্পরের ভাই। তারা একটা চিতল হরিণ বা স্পটেড ডিয়ার শিকার করেছে। রবিবার সন্ধ্যা ৬টা থেকে সোমবার সকালের মধ্যে চিতাদুটি ওই শিকার করেছে। এমনটাই জানিয়েছেন মধ্যপ্রদেশের বনদফতর।

খবর পৌঁছেছে প্রধানমন্ত্রীর কাছেও
এই খবর পৌঁছেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কানেও। মোদীর উদ্যোগেই দীর্ঘ ৮০ বছর পর ভারত চিতা এসেছে। ভারতের রৌদ্রজ্জ্বল আবহাওয়ার কথা মাথায় রেখে আফ্রিকা থেকে চিতাগুলো আনা হয়েছে। গত ১৭ সেপ্টেম্বর ছিল প্রধানমন্ত্রীর জন্মদিন। সেই তারিখেই চিতাগুলোকে মুক্তি দেওয়া হয়েছিল কোয়ারান্টাইনে রাখার জন্য। সেই দুটি চিতাই মুক্তির পর তার স্বাভাবিক জীবন ফিরছে। হরিণ শিকারই তার প্রমাণ।

মোদীর টুইট
একথা মাথায় রেখে প্রধানমন্ত্রী টুইট করেছেন, ‘বিরাট খবর! আমাকে জানানো হয়েছে যে বাধ্যতামূলক কোয়ারান্টাইনের শেষে দুটি চিতাকে বৃহত্তর বনাঞ্চলে ছাড়া হয়েছে। অন্যান্য চিতাগুলোকেও খুব শীঘ্র ছেড়ে দেওয়া হবে। আমি খুব আনন্দের সঙ্গে জানাতে চাই যে সমস্ত চিতারই স্বাস্থ্য ভালো আছে। তার রীতিমতো সক্রিয়। আর, পরিবেশের সঙ্গে ভালোভাবে মানিয়ে নিয়েছে।’

দীর্ঘপথ পাড়ি দিতে হয়েছে
আটটি চিতা দীর্ঘপথ পাড়ি দিয়ে নামিবিয়া থেকে ভারতে এসেছে। ভারত মহাসাগরের ওপর দিয়ে ৮ হাজার কিলোমিটার পথ অতিক্রম করেছে। নামিবিয়ার সঙ্গে ভারতের পরিবেশের তুলনাই আসে না। চিতাগুলোর কাছে তাই ভারতের পরিবেশ রীতিমতো অপরিচিত। বাস্তবে, বিশ্বে এই প্রথমবার বড় আকারের মাংসাশী প্রাণী চিতাকে এক মহাদেশ থেকে অন্য মহাদেশে নিয়ে আসা হয়েছে। তারপর থেকে ওই চিতাগুলোকে দীর্ঘদিন কোয়ারান্টাইনে রাখা হয়েছিল। কোয়ারান্টাইনে থাকাকালীন চিতাগুলো মোষের মাংস খাচ্ছিল।

আরও পড়ুন- মোরবি সেতু বিপর্যয়: স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হাইকোর্টের, রাজ্যের কাছে রিপোর্ট তলব

চিতার শিকার বড় ব্যাপার কেন?
ফ্রেডি এবং এলটন কোয়ারান্টাইন থেকে মুক্তির পরই তাদের প্রথম শিকার করেছে। এতে বন দফতর খুশি। কারণ, চিতাদুটি এই শিকার করতে পারছে। তার অর্থই তাদের শারীরিক অবস্থা ভালো। আর, চিতাগুলোর পুনর্বাসন প্রক্রিয়াও সঠিক পথেই চলছে। এই ব্যাপারে বন দফতরের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, ‘প্রত্যাশাতীতভাবে মুক্তির ২৪ ঘণ্টার মধ্যেই চিতাগুলো প্রথমবার শিকার করল। যার অর্থ চিতাগুলো সম্পূর্ণ সুস্থ আছে। চিতাগুলো দুর্বল হয়ে পড়েছে কি না, এই চিন্তা এবার দূর হল।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Two cheetahs in madhya pradesh make first kill