বড় খবর

‘রাজকোষে ঘাটতি মেটাতে দুটি ব্যাঙ্ক বিলগ্নিকরণের সিদ্ধান্ত’, বলছেন অর্থনীতিবিদরা

এই প্রক্রিয়া শুরু হলে সরকারের হাতে থাকা ওই দুটি ব্যাঙ্কের ৫১% লভ্যাংশ কমানো হবে

সোমবার বাজেট বক্তৃতায় দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক একটা বিমা কোম্পানির বেসরকারিকরণ ঘোষণা করেন অর্থমন্ত্রী। পাশাপাশি বাজারে খাটানো হবে এলআইসির টাকা। এমন ঘোষণা করেছেন তিনি। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মূলধন বাড়াতে এই সিদ্ধান্ত এমনটা বাজেট বক্তৃতায় জানান অর্থমন্ত্রী।

যদিও কোন দুটি ব্যাঙ্ক, এদিন খোলসা করেনি অর্থমন্ত্রী। তবে এই প্রক্রিয়া শুরু হলে সরকারের হাতে থাকা ওই দুটি ব্যাঙ্কের ৫১% লভ্যাংশ কমানো হবে। বাড়ানো হবে বেসরকারি সংস্থা বা অধিগ্রহণকারী সংস্থার লভ্যাংশ। এখন প্রতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ৫১% লভ্যাংশ রয়েছে কেন্দ্রের হাতে। যদিও ব্যাঙ্ক বেসরকারিকরণের তীব্র বিরোধিতা করেছে ব্যাঙ্ককর্মী এবং অফিসার সংগঠন।

ঠিক কোন ব্যাঙ্ক এই বেসরকারিকরণের আওতায়? জানা গিয়েছে বড় কোনও ব্যাঙ্কের নাম তালিকাভুক্ত নয়। ক্ষুদ্র থেকে মাঝারি মানে ব্যাঙ্ককে বেসরকারিকরণের পথে হাঁটবে কেন্দ্র। তাঁদের ব্যয়ভার কোনওভাবেই নিতে রাজি নয় কেন্দ্র। তাই বড় কোনও ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তি না করে বরং বেসরকারিকরণেই হাঁটছে অর্থ মন্ত্রক।  এই প্রসঙ্গে এক বিশেষজ্ঞ বলেন, ‘রাজকোষে ঘাটতি মেটাতে এবং বিলগ্নিকরণ লক্ষ্য পূরণে এই সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ।’

Web Title: Two psus bank will be up for privatization as per budget speech national

Next Story
কার্গিল যুদ্ধের সময় কেন নিয়ন্ত্রণরেখা পেরোতে পারে নি বায়ুসেনা?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com