বড় খবর

গ্রাফেন মাস্কেই ১০০ শতাংশ আটকাচ্ছে করোনা ভাইরাস

সম্প্রতি গবেষকরা তৈরি করেছেন অ্যান্টি ব্যাকটেরিয়াল গ্রাফেন মাস্ক। যেখানে ৮০ শতাংশ কার্যকরভাবে ব্যাকটেরিয়া-ভাইরাস আটকাতে সক্ষম হচ্ছে এই মাস্ক।

এখনও করোনা ভ্যাকসিনের দিনক্ষণ অধরা। এদিকে নিত্যদিন ৯০ হাজারেরও বেশি মানুষ দেশে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। বাংলাতে মাঝে সুস্থতার হার বৃদ্ধি পেলেও ফের দাপট বাড়িয়েছে করোনা। রবিবার এ রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা পেরিয়েছে দু’লক্ষ। এহেন পরিস্থিতিতে মাস্কই একমাত্র ভরসা আর গ্রাফেন মাস্ক হলে তো কথাই নেই। অন্তত এমনটাই জানিয়েছে হংকং সিটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

সম্প্রতি করোনা ভাইরাস প্রতিষেধকের একাধিক দিক নিয়ে কাজ করা এই গবেষকরা তৈরি করেছেন অ্যান্টি ব্যাকটেরিয়াল গ্রাফেন মাস্ক। যেখানে ৮০ শতাংশ কার্যকরভাবে ব্যাকটেরিয়া-ভাইরাস আটকাতে সক্ষম হচ্ছে এই মাস্ক। গবেষকরা এও জানিয়েছেন এই মাস্ক যদি রোদের পরে বেরোনো যায় তাহলে ১০ মিনিট পর কার্যকারীতা বেড়ে ১০০ শতাংশ হবে। প্রাথমিক যে রিপোর্ট দেখতে পাওয়া গিয়েছে সেখানে যথেষ্ট আশা দেখেছেন বিশেষজ্ঞ দল।

আরও পড়ুন, মস্তিষ্কেও করোনা হানা, ফুসফুসে ছিদ্র তৈরি করছে ভাইরাস

এই সকল তথ্যই প্রকাশিত হয়েছে এসিএস ন্যানো পত্রিকাটিতে।

কীভাবে তৈরি করা হয়েছে?

এই গ্রাফেনে রয়েছে ব্যাকটেরিয়া প্রতিরোধী ক্ষমতা। গবেষকরা গ্রাফেনের একটি লেসার ইনডিউস কাঠামো তৈরি করেছেন। তারপর তা এসিরিকিয়া কোলাই (E.Coli) ব্যাক্টেরিয়ার উপর পরীক্ষা করেছেন। সেখানে দেখা গিয়েছে প্রায় ৮২ শতাংশ কার্যকর হয়েছে এই গ্রাফেন। আট ঘন্টা পর সমস্ত ব্যাকটেরিয়া ধ্বংস হয়েছে।

এতো গেল ব্যাকটেরিয়ার কথা। করোনা ভাইরাসের দু’রকম প্রজাতির উপর পরীক্ষা করা হয়েছে৷ সেখানে দেখা গিয়েছে গ্রাফেন প্রায় ৯০ শতাংশ কার্যকরভাবে আটকে দিয়েছে বিশ্বে ত্রাস সৃষ্টিকারী করোনাকে। রোদে যদি এই মাস্ক ব্যবহার করা হয় তাহলে ১০০ শতাংশ কার্যকরী হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Under sunlight graphene mask inactivates coronaviruses

Next Story
অভিনন্দনের ঘটনা মনে পড়াচ্ছে নচিকেতাকেabhinandan rekindles k nachiketa
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com