scorecardresearch

বড় খবর

Explained: মানবাধিকার পরিষদ থেকে বাদ দিতে ভোটাভুটি, সদস্যপদ বাঁচাতে পারবে রাশিয়া?

এর আগে একমাত্র লিবিয়াকেই রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ থেকে সাসপেন্ড করা হয়েছে।

un

রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ থেকে রাশিয়াকে সাসপেন্ড করতে ভোটাভুটি। ইউক্রেনের বুচায় রাস্তার ওপর সাধারণ নাগরিকদের মৃতদেহ উদ্ধার হয়েছে। তার প্রেক্ষিতে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ থেকে রাশিয়ার সদস্যপদ খারিজ হোক, এমনটাই চায় আমেরিকা। সেই কারণে রাষ্ট্রপুঞ্জের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। যেখানে রাশিয়াকে মানবাধিকার পরিষদ থেকে সাসপেন্ড করা নিয়ে খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটির আয়োজন করেছে রাষ্ট্রপুঞ্জ।

কারা এই অধিবেশন ডাকার আবেদন জানিয়েছে?
অ্যান্টিগুয়া, বারবুডা, কানাডা, কলম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, জাপান, লাইবেরিয়া, রিপাবলিক অফ মলডোভা, ইউক্রেন, আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের প্রধান ইউরোপীয় ব্লকের হয়ে এই বিশেষ অধিবেশন ডাকার জন্য রাষ্ট্রপুঞ্জের কাছে আবেদন জানিয়েছে। এই বিশেষ অধিবেশনে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ থেকে রুশ ফেডারেশনের সদস্যপদ খারিজ নিয়ে খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটির ব্যবস্থা করা হয়েছে।

মানবাধিকার পরিষদ কী?
রাষ্ট্রপুঞ্জের ৪৭টি দেশকে নিয়ে এই মানবাধিকার পরিষদ। পরিষদের সদস্যরা রাষ্ট্রপুঞ্জের সদস্য রাষ্ট্রগুলোর গোপন ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হয়।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে ভোটাভুটির পদ্ধতি কীরকম?
মানবাধিকার পরিষদের সদস্য কোনও রাষ্ট্র মানবাধিকার লঙ্ঘন করলে সাধারণ সভার দুই তৃতীয়াংশ সদস্য রাষ্ট্র ভোটদানের মাধ্যমে মানবাধিকার পরিষদ থেকে ওই রাষ্ট্রের সদস্যপদ খারিজ করতে পারে।

কী খসড়া প্রস্তাব আনা হয়েছে?
রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ থেকে রুশ ফেডারেশনের সদস্যপদ খারিজের প্রস্তাব আনা হয়েছে। ইউক্রেনে রাশিয়া যেভাবে মানবাধিকার লঙ্ঘন করেছে, তার বিরুদ্ধে এই প্রস্তাব আনা হয়েছে। খসড়া প্রস্তাবে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে প্রচণ্ড উদ্বেগ প্রকাশ করা হয়েছে। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেজ এবং রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার বিভাগের হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের মন্তব্যকেও তুলে ধরা হয়েছে খসড়া প্রস্তাবে।

অতীতে এই ধরনের ভোটাভুটিতে ভারতের ভূমিকা
জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ১১ বার ভারত এই ধরনের ভোটাভুটিতে বিরত থেকেছে। রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাবে ভোট দেয়নি।

বুচায় হত্যাকাণ্ড নিয়ে ভারতের বক্তব্য
ইউক্রেনের বুচা শহরে নাগরিকদের হত্যার ঘটনায় মঙ্গলবারই তীব্র নিন্দা করেছে ভারত। ঘটনায় স্বাধীন তদন্তের দাবি করেছে নয়াদিল্লি। বিদেশমন্ত্রী এস জয়শংকর জানিয়েছেন, ভারত বুচার ঘটনায় রীতিমতো উদ্বিগ্ন।

অতীতে কি এমন সাসপেনশনের নজির আছে?
রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদের মেয়াদ রয়েছে ২০২৩ সাল পর্যন্ত। এর আগে একমাত্র লিবিয়াকেই রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ থেকে সাসপেন্ড করা হয়েছে। সেটা ঘটেছিল ২০১১ সালে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Unga vote to suspend russia from unhrc over ukraine crisis