scorecardresearch

বড় খবর

Explained: UPI পেমেন্টে চার্জ লাগবে না, কেন এটা বোঝাতে RBI-কে কোমর বাঁধতে হল?

আরবিআইয়ের পর্যালোচনাপত্রটি কী বলছে, তাও জানতে চাইছেন অনেকে। কেন এই জল্পনাটা তৈরি হল, প্রশ্ন এটাই। আমরা সহজে সেটা বোঝানোর চেষ্টা করছি।

Explained: UPI পেমেন্টে চার্জ লাগবে না, কেন এটা বোঝাতে RBI-কে কোমর বাঁধতে হল?
আরবিআই ডিজিটাল পেমেন্ট নিয়ে একটি আলোচনাপত্র প্রকাশ করে পেমেন্টের সঙ্গে সংশ্লিষ্টদের মত জানতে চেয়েছে।

ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস। UPI। আমাদের জীবনের অঙ্গ হয়ে গিয়েছে। পকেট থেকে স্মার্ট ফোনটি বার করে ইউপিআইয়ের মাধ্যমে টুক করে পেমেন্ট করে দেওয়া। ফলে মানিব্যাগ ফাঁকা থাকলে ক্ষতি নেই এখন আর। সে দৃশ্য দেখিয়ে এখন ঋণপ্রত্যাশী কাউকে চাইলে ভাগিয়েও দিতে পারেন, দিচ্ছেনও নিশ্চয়ই অনেকে, বা উল্টোটা করছেন। নিজেকে গরিরগুর্বোও প্রমাণ করে দিতেই পারেন এ ভাবে। হয়তো ব্যাঙ্কে উল্টোটা। তোড়ায় তোড়ায় টাকা যে সেখানে জামা। ইউপিআইয়ের এমন গগনচুম্বী সুবিধা, যা মেলে নিখরচায়। কিন্তু আরবিআই ডিজিটাল পেমেন্ট নিয়ে একটি আলোচনাপত্র প্রকাশ করে পেমেন্টের সঙ্গে সংশ্লিষ্টদের মত জানতে চেয়েছে। তাতেই সাহারায় একেবারে শিহরণ তৈরি হয়।

ইউপিআই পরিষেবাটি ব্যবহার করতে গেলে কি এবার থেকে গাঁটের কড়ি গুনে চার্জ দিতে হবে নাকি! এমনিতেই মূল্যবৃদ্ধির ধাক্কায় এই সময়টা মহা-মূল্যবান। তার উপর, ইউপিআইয়ের জন্য চার্জ, এ কেমন নীতি রে বাবা, জল্পনা শুরু হয়ে যায়। ফলে রিজার্ভ ব্যাঙ্ককে মাঠে নামতে হয়। তারা টুইট করে জানিয়ে দিয়েছে, এই চার্জ নেওয়ার ব্যাপারে কোনও আলোচনা হয়নি সরকারে। বলেছে, ইউপিআই সাধারণের জন্য একটি পরিষেবা। এতে জনসাধারণ যেমন, তেমনই অর্থনীতির সুবিধা। এই পরিষেবায় চার্জ বসানোর কোনও পরিকল্পনা নেই সরকারের। মানে, আমার আপনার জন্য এই সার্ভিস যে রকম বিনামূল্যের ছিল, অবিকল তেমনই থাকছে। শুনে স্বস্তির শ্বাস পড়েছে সাধারণের। ঘাম দিয়ে জ্বরটা ছাড়ল তা হলে!

কিন্তু আরবিআইয়ের পর্যালোচনাপত্রটি কী বলছে, তাও জানতে চাইছেন অনেকে। কেন এই জল্পনাটা তৈরি হল, প্রশ্ন এটাই। আমরা সহজে সেটা বোঝানোর চেষ্টা করছি।

আরও পড়ুন Explained: ফের অক্টোবরে বাড়তে পারে দুধের দাম, কিন্তু কেন দুধের দাম ঘনঘন বাড়ছে?

বুধবার এই পর্যালোচনাপত্রটি প্রকাশ করে আরবিআই। আরবিআই সংশ্লিষ্টদের কাছে জানতে চেয়েছে, ডিজিটাল পেমেন্টের জন্য ব্যবসায়ীরা যে ফি, যার নাম মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা এমডিআর, দিয়ে থাকেন, সেইটির কাঠামো কী হতে পারে? এখন ডিজিটাল ব্যবসায়িক লেনদেনে হয়ে থাকে, যেমন ইউপিআই, ইমিডিয়েট পেমেন্ট সার্ভিস (IMPS), ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (NEFT), রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (RTGS), ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, প্রিপেড পেমেন্টের পদ্ধতি। আরবিআই এই নানা ধরনের একটি ফি-কাঠামো জানতে চেয়েছে পেমেন্ট ইন্ডাস্ট্রির থেকে। ফলে ইউপিআইতে এমডিআর ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে। সংশ্লিষ্টদের ৩ অক্টোবরের মধ্যে এ নিয়ে মত জানাতে বলেছে আরবিআই।

পেমেন্ট সংস্থাগুলির তরফে ইউপিআইয়ে এমডিআর ধার্যের দাবি বহু দিনের । কারণ, অন্য সব ধরনের ডিজিটাল পেমেন্ট মোডেই এখন আমডিআর দিতে হয়। সরকারের নীতি এখনও পর্যন্ত ইউপিআইতে চার্জ না নেওয়ার। এর ফলে সাধারণ পেমেন্টের মতো মার্চেন্ট পেমেন্টেও চার্জ লাগে না। আর যে নীতিটি সরকার নিয়েছিল ২০২০ সালের ১ জানুয়ারি।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Upi payment charges explained why finmin had to clarify theres no move to levy fee