বড় খবর

বিমানে খাদ্য পরিষেবার ক্ষেত্রে জারি নয়া নিয়ম

বিমানে যাত্রীদের সুরক্ষার পাশাপাশি খাদ্যদ্রব্য সরবরাহ করা এবার চালু করা হচ্ছে। সেক্ষেত্রে বেশ কিছু নয়া নিয়ম জারি করেছে ডিজিসিএ।

দেশে করোনার আধিপত্য এখনও বাড়তির দিকে। কিন্তু আনলক পর্যায়ে ২৫ মে থেকে চালু হয়েছে অন্তর্দেশীয় উড়ান পরিষেবা। বিমানে যাত্রীদের সুরক্ষার পাশাপাশি খাদ্যদ্রব্য সরবরাহ করা এবার চালু করা হচ্ছে। যাকে বলা হয় অন বোর্ড মিল। সেক্ষেত্রেও যেন সবরকম সতর্কতা রাখা হয় সে কারণে বেশ কিছু নয়া নিয়ম জারি করেছে ডিজিসিএ।

কেন এতদিন এই পরিষেবা বন্ধ রেখেছিল উড়ান সংস্থাগুলি?

২৫ মে সিভিল অ্যাভিয়েশন মন্ত্রক দ্বারা অন্তর্দেশীয় বিমানর জন্য যে নিয়ম জারি করেছিল সেই স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি অনুসারে, বিমান সংস্থাগুলিকে খাবার পরিবেশন করতে দেওয়া হয়নি। যাত্রীদেরও বিমানের অভ্যন্তরে শারীরিক অসুবিধাজনিত কারণ ব্যতীত বিমানের অভ্যন্তরে কোনও খাবার গ্রহণের অনুমতি ছিল না। তবে এয়ারলাইনসকে তাদের যাত্রীদের জলের বোতল সরবরাহ করার অনুমতি দেওয়া হয়েছিল।

কী কী নিয়ম রয়েছে এই ‘অন বোর্ড মিল’-এর ক্ষেত্রে?

বিমান সংস্থাগুলি এখন ফ্লাইটের সময়কালের উপর নির্ভর করে নিয়ম অনুযায়ী আগে থেকে প্যাকেট করে রাখা স্ন্যাকস, খাবার এবং পানীয় পরিবেশন করার অনুমতি পেয়েছে। সমস্ত ক্লাসে, এয়ারলাইনসকে সম্পূর্ণ ডিসপোজেবল ট্রে সেটআপ, প্লেট এবং কাটলেট ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। পরিষ্কার পরিচ্ছন্ন এবং জীবাণুমুক্ত করার পরেও সেই খাবারের পাত্র পুনরায় ব্যবহার না করতে বলা হয়েছে। এমনকি চা, কফি, অ অ্যালকোহলযুক্ত পানীয়গুলি ডিসপোজেবল ক্যান, পাত্রে, বোতল এবং গ্লাসে পরিবেশন করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিমানের ক্রু-দের প্রতিটি খাবার বা পানীয় পরিষেবার জন্য গ্লাভসের একটি নতুন সেট পরতে হবে।

ইন ফ্লাইট এনটারটেইনমেন্ট পরিষেবার অনুমতি দেওয়া হয়েছে?

হ্যাঁ, সরকার বলেছে যে নির্দেশাবলীর কঠোরভাবে মেনে চলার ক্ষেত্রে ইন-ফ্লাইট বিনোদন (আইএফই) চালু করা যেতে পারে। বিমান সংস্থাগুলি অনুমোদিত আইএফই ইউনিট ক্লিনিং এজেন্ট-এর মাধ্যমে পরিস্কার করবে এবং যাত্রীদের বিমানে ওঠার আগে সমস্ত ইউনিট জীবাণুমুক্ত করতে হবে। যাত্রা শুরুর সময় ডিসপোজেবল ইয়ারফোন অথবা সদ্য পরিস্কার করা হেডফোন সরবরাহ করা হবে।

বিমান সংস্থাগুলির মধ্যে কারা এই পরিষেবাগুলি সরবরাহ করে?

প্রায় সমস্ত এয়ারলাইনসেই খাবার সরবরাহ করা হয়। ইন্ডিগো, স্পাইসজেট, এয়ার এশিয়া ইন্ডিয়া এবং গো এয়ার-এ চার্জযোগ্য খাবার পরিষেবা সরবরাহ করা হয়। ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়া তাদের ভাড়ার মধ্যেই খাবারের দাম ধরে নেয়। এদের মধ্যে একমাত্র ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়া যাত্রীদের ইন ফ্লাইট এনটারটেনমেন্ট পরিষেবা দিয়ে থাকে।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: What are the guidelines for airlines to restart onboard meal service

Next Story
করোনায় বাড়ছে মৃত্যু, চিন্তা বৃদ্ধি দেশে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com