scorecardresearch

বড় খবর

Explained: জাতীয় পতাকা প্রদর্শনের নিয়মগুলো কী কী?

ফ্ল্যাগ কোড অফ ইন্ডিয়ার ২.২ অনুচ্ছেদ, ২৬ জানুয়ারি, ২০০২-এ কার্যকর হয়েছিল।

Explained: জাতীয় পতাকা প্রদর্শনের নিয়মগুলো কী কী?
'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি।

জাতীয় পতাকা উত্তোলন বা প্রদর্শনের বেশ কিছু নিয়ম আছে। এই নির্দেশাবলি ভারতের পতাকাবিধি ২০০২-এ রয়েছে। পাশাপাশি, জাতীয় সম্মানের অবমাননা প্রতিরোধ আইন, ১৯৭১-এও রয়েছে সেই নির্দেশাবলি। আহমেদাবাদের বোদাকদেবের একটি এলাকার বাসিন্দারা শুক্রবারই ‘হর ঘর তিরঙ্গা’ প্রচারাভিযান চালিয়েছেন।

১২ আগস্ট, ডাক বিভাগ জানিয়েছে যে সারা দেশে তারা দেড় লক্ষ পোস্ট অফিস এবং অনলাইন মারফত ১০ দিনে এক কোটি জাতীয় পতাকা বিক্রি করেছে। শহর ও গ্রামে খুচরো বিক্রেতারাও দেদার জাতীয় পতাকা বিক্রি করছেন। আজাদি কা অমৃত মহোৎসবের আওতায় ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচিতে অংশ নিয়ে দেশ এখন ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের প্রস্তুতি নিচ্ছে। উদ্দেশ্য, দেশপ্রেমের বার্তা ছড়িয়ে দেওয়া। তবে এখনও অনেকেই জানেন না যে তিরঙ্গা বা জাতীয় পতাকা উত্তোলন ও প্রদর্শনের বেশ কিছু নিয়ম আছে।

কে জাতীয় পতাকা উত্তোলন করতে পারে এবং কোন দিনে পারে?
ফ্ল্যাগ কোড অফ ইন্ডিয়ার ২.২ অনুচ্ছেদ, ২৬ জানুয়ারি, ২০০২-এ কার্যকর হয়েছিল। এই কোড অনুয়ায়ী, কোনও ব্যক্তি বা সংস্থা, বেসরকারি বা সরকারি বা শিক্ষা প্রতিষ্ঠান (স্কাউট ক্যাম্প-সহ) ‘সব দিন এবং অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন বা প্রদর্শন করতে পারে। তবে, সেটা করতে হবে জাতীয় পতাকার মর্যাদা এবং সম্মানের সঙ্গে মিল রেখে।’

কীভাবে একটি জাতীয় পতাকা পছন্দ করা উচিত?
পতাকাটি ইচ্ছেমতো বড় বা ছোট হতে পারে। ‘কিন্তু, জাতীয় পতাকার প্রস্থ এবং দৈর্ঘ্যের অনুপাত ৩:২ হতে হবে।’ সুতরাং, পতাকাটি অবশ্যই একটি আয়তক্ষেত্র হতে হবে। ৩০ ডিসেম্বর, ২০২১-এ একটি সংশোধনীর পরে, হাতে বোনা বা মেশিনে তৈরি পতাকার উপাদান তুলা, পলিয়েস্টার, উল, সিল্ক বা খাদিও হতে পারে। পতাকাটি খোলা জায়গায় বা কোনও ব্যক্তির বাড়িতে রাখলে তা দিনরাত ওড়ানো যেতে পারে।

আরও পড়ুন- দিল্লি পুরসভার বিরুদ্ধে টোল ট্যাক্স দুর্নীতিতে সিবিআই দাবি, কেন?

যদি পতাকার উপাদান ক্ষতিগ্রস্ত হয়
ক্ষতিগ্রস্ত বা ছিন্নভিন্ন জাতীয় পতাকা প্রদর্শন করা আইন বিরুদ্ধ। সর্বদাই, জাতীয় পতাকা সম্মানের সঙ্গে প্রদর্শন করা উচিত এবং স্বতন্ত্রভাবে রাখা উচিত। ‘জাতীয় পতাকার চেয়ে উঁচু বা ওপরে বা পাশাপাশি অন্য কোনও পতাকা উত্তোলন করা যাবে না। যেখানে জাতীয় পতাকা তোলা হয়, তার ওপর ফুল বা মালার প্রতীক-সহ কোনও বস্তু রাখা যাবে না। তিরঙ্গাকে কখনও ফেস্টুন বা অলঙ্কার হিসেবে ব্যবহার করা উচিত নয়। যে খুঁটি থেকে এটি উড়ছে, সেখানে কোনও বিজ্ঞাপন বা ফেস্টুন লাগানো উচিত নয়।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: What are the rules for displaying the tricolour