করোনার মাঝেই ব্রুসেলোসিস ব্যাক্টেরিয়ার হানা, আক্রান্ত ৩ হাজারেরও বেশি

চিনের স্বাস্থ্য কমিশনের তরফে জানিয়ে দেওয়া হল ল্যানঝাউ শহরের একটি বায়োফার্মাসিউটিক্যাল সংস্থা থেকে 'লিক' করেছে ব্রুসেলোসিস ব্যাক্টেরিয়া।

By:
Edited By: Pallabi Dey New Delhi  September 20, 2020, 3:58:42 PM

নভেল করোনা ভাইরাসের অতিমারীত্ব এখনও কমেনি। আমেরিকা, ভারতের পাশাপাশি ইউরোপেও এখনও দাপট অব্যাহত এই ভাইরাসের। এদিকে এরই মাঝে চিনের স্বাস্থ্য কমিশনের তরফে জানিয়ে দেওয়া হল ল্যানঝাউ শহরের একটি বায়োফার্মাসিউটিক্যাল সংস্থা থেকে ‘লিক’ করেছে ব্রুসেলোসিস ব্যাক্টেরিয়া, যার জেরে প্রাদুর্ভাব সৃষ্টি হয়েছে সে শহরে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ হাজারেরও বেশি। তবে এখনও পর্যন্ত মৃত্যুর কোনও খবর সামনে আসেনি।

এই ব্রুসেলোসিস রোগটি কী?

ব্রুসেলোসিস একটি ব্যাকটিরিয়া রোগ যা মূলত গবাদি পশু, শুকনো, ছাগল, ভেড়া এবং কুকুরকে সংক্রামিত করে। সংক্রামিত প্রাণীদের সঙ্গে সরাসরি যোগাযোগ থাকলে বা সেই সকল সংক্রামিত পশু খাওয়া-দাওয়া করে বা বায়ুবাহিতভাবে শ্বাস গ্রহণের মাধ্যমে মানুষ সংক্রামিত হতে পারে। বিশ্বস্বাস্থ্য সংস্থা যা জানিয়েছে সেই অনুযায়ী, এই রোগ বেশিরভাগ ক্ষেত্রে ছাগল বা ভেড়া থেকে পাওয়া দুধ বা পনির খাওয়ার ফলে ঘটে।

এই রোগের লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, ঘাম, অ্যানোরেক্সিয়া, মাথা ব্যথা এবং পেশীর ব্যথা। যদিও কিছু লক্ষণ দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হতে পারে। এর মধ্যে রয়েছে একাধিকবার জ্বর, বাত, ফোলাভাব, হার্টের ফোলাভাব, নিউরোলজিক লক্ষণগুলি, দীর্ঘস্থায়ী ক্লান্তি, হতাশা এবং লিভার বা প্লীহের ফোলাভাব। মানুষের মধ্যে ভাইরাস সংক্রমণ খুব বিরল।

এই প্রাদুর্ভাব কখন শুরু হয়েছিল?

ল্যানঝাউ শহরের স্বাস্থ্য কমিশনের ওয়েবসাইটে ল্যানঝাউ ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউটে গত বছরের ২৮ নভেম্বর একটি “ব্রুসেল অ্যান্টিবডি-পজিটিভ ঘটনার” উল্লেখ করা হয়েছে। জুলাই ২৪ থেকে ২০ আগস্ট, ২০১৯ এর মধ্যে এই রোগের জন্য একটি ভেটেরিনারি ভ্যাকসিন তৈরির প্রক্রিয়া চলাকালীন, কারখানাটি মেয়াদোত্তীর্ণ জীবাণুনাশক ব্যবহার করেছিল যা বর্জ্য গ্যাসের অসম্পূর্ণ জীবাণুনাশনের কারণ হয়েছিল। এই বর্জ্য গ্যাস, যা রোগজনিত ভাইরাস বহন করে চলেছিল, পরবর্তীতে এরোসোলগুলি তৈরি করে যার ফলস্বরূপ সাধারণ মানুষের মধ্যে তা ছড়িয়ে পড়ে।

কোভিড ছাড়া অন্যান্য রোগের প্রাদুর্ভাব

হ্যান্টাভাইরাস: মার্চ মাসে, চিনের ইংরেজি দৈনিক গ্লোবাল টাইমস ইউনান প্রদেশের এক ব্যক্তির মৃত্যুর খবর জানিয়েছিল, যে হান্টাভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষা করেছিল। ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) অনুসারে হ্যান্টাভাইরাসটি কোনও নতুন নয় এবং এর প্রথম কেস দেখা গিয়েছিল ১৯৯৩ সালের। এটি ইঁদুর থেকে মানুষের শরীরে সংক্রমিত হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

What is brucellosis the bacterial disease that has infected thousands in china

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
IPL 2020
X