scorecardresearch

বড় খবর

Explained: বড়দিনের শুভেচ্ছায় ‘হ্যাপি’ নয়, ‘মেরি ক্রিসমাস’-এর ব্যবহার কেন? জানুন আসল কারণ

ব্রিটেনে ‘হ্যাপি ক্রিসমাস’-এর চল আছে।

Explained: বড়দিনের শুভেচ্ছায় ‘হ্যাপি’ নয়, ‘মেরি ক্রিসমাস’-এর ব্যবহার কেন? জানুন আসল কারণ

ইংরেজি ভাষাভাষী বিশ্বে ক্রিসমাসের ছুটির শুভেচ্ছা জানানোর জন্য ছোট্ট একটা শব্দ বহুল প্রচলিত। আর, তা হল- ‘মেরি ক্রিসমাস’। পশ্চিমী বিশ্বে হ্যালোইন, ইস্টার, নিউ ইয়ারের আগে আসে ২৫ ডিসেম্বর। যাকে ‘মেরি ক্রিসমাস’ শব্দে শুভেচ্ছা জানানোর চল রয়েছে। কিন্তু কেন? কেন ‘হ্যাপি ক্রিসমাস’ বলে না? একবার দেখে নেওয়া যাক।

কেন বলি ‘মেরি ক্রিসমাস’?

‘মেরি ক্রিসমাস’ একটি প্রবাদ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে জনপ্রিয় হয়ে ওঠে ১৯ শতকে। যদিও অনেকে বলেন, এই শব্দটি আগে চালু হয়েছে ব্রিটেনে। সময়টা ১৫৩৪ সাল। ব্রিটেনের মন্ত্রী টমাস ক্রোমওয়েলের কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন বিশপ। সেখানেই তিনি ‘মেরি ক্রিসমাস’ শব্দটির উল্লেখ করেছিলেন। বিশেষজ্ঞদের ধারণা, শব্দটির চল আরও আগে হয়ে থাকতে পারে। কারণ, একটি চিঠিতে দেখা গিয়েছে শুভেচ্ছা হিসেবে লেখা হয়েছে যে ভগবান চিঠির প্রাপককে আনন্দময় ক্রিসমাস বা মেরি ক্রিসমাস উপহার দেবেন। ১৮৪৩ সালে ইংরেজ লেখক চার্লস ডিকেন্সের উপন্যাস ‘অ্যা ক্রিমমাস ক্যারল’-এও ‘মেরি ক্রিসমাস’ শব্দের ব্যাপক প্রচলন দেখতে পাওয়া যায়।

ব্রিটেন অনড়

তবে, উৎপত্তি ব্রিটেন থেকে হলেও ব্রিটেনে সাধারণত ‘হ্যাপি ক্রিসমাস’ শব্দটিই ব্যবহার করা হয়। আর, এই শব্দেই ব্রিটেনের নাগরিকরা একে অপরকে অভিবাদন জানান। ব্রিটিশ রাজপরিবার ও রানি দ্বিতীয় এলিজাবেথ হামেশাই ‘হ্যাপি ক্রিসমাস’ শব্দটি সরকারি কাজকর্মে ব্যবহার করেছেন। শুধু তাই নয়, জাতির উদ্দেশ্যে দেওয়া ২৫ ডিসেম্বরের ভাষণেও ‘হ্যাপি ক্রিসমাস’ শব্দটিই ব্রিটেনে ব্যবহৃত হয়।

আরও পড়ুন- বড়দিনের আবহেই ধর্মান্তরণের অভিযোগ, প্রবল উত্তেজনা, স্থানীয়রা বেদম ‘মারল’ খ্রিস্টান মিশনারিদের

তাহলে আমেরিকায় কেন ‘মেরি ক্রিসমাস’ চলে?
ব্রিটেনের ‘হ্যাপি ক্রিসমাস’ আমেরিকায় গিয়ে কেন ‘মেরি ক্রিসমাস’ হয়ে গেল, এখনও স্পষ্ট নয়। তবে প্রগতিশীল এবং রক্ষণশীল মতাদর্শের মধ্যে বিতর্ক মার্কিন যুক্তরাষ্ট্রে হামেশাই ঘটে। তাতে ক্রিসমাসের নামও রয়েছে। বেশ কিছুদিন ধরেই ডানপন্থী গণমাধ্যমগুলো দাবি করে আসছিল যে বড়দিনের অভিবাদনের কায়দা যথেষ্ট হুমকির মধ্যে রয়েছে। প্রগতিশীলরা ‘মেরি ক্রিসমাস’-এর বদলে ‘শুভ ছুটির দিন’ শব্দটি চালুর দাবি জানাচ্ছে। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে সেই বিতর্ক উসকে দিয়েছিলেন স্বয়ং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: What is the meaning of merry christmas