scorecardresearch

বড় খবর

Explained: নতুন শাসকদের উঠিয়ে আনল চিন, সকলেই জিনপিঙের পছন্দের, তাঁরা কারা?

পলিটব্যুরো থেকে বাদ পড়লেন লি কেকিয়াং, লি ঝানশু, ওয়াং ইয়াং এবং হান ঝেং।

Explained: নতুন শাসকদের উঠিয়ে আনল চিন, সকলেই জিনপিঙের পছন্দের, তাঁরা কারা?

প্রেসিডেন্ট শি জিনপিং তৃতীয়বারের জন্য চিনের শীর্ষ নেতা নির্বাচিত হয়েছেন। টানা তৃতীয়বার কেউ চিনের কমিউনিস্ট পার্টির প্রধান এবং প্রেসিডেন্ট হচ্ছেন, এমন নজির অতীতে বিরল। ১৯৭৬ সালে মাও সেতুঙের মৃত্যুর পর থেকে চিনের কোনও নেতা দু’বারের বেশি চিনা কমিউনিস্ট পার্টির শীর্ষপদে বসেননি। চিনের প্রেসিডেন্টও হননি।

প্রেসিডেন্ট শি রবিবার (২৩ অক্টোবর) সকালে তাঁর দলের নতুন নেতাদের সামনে এনেছেন। চিনের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোয় স্ট্যান্ডিং কমিটির সদস্যসংখ্যা সাত। তার মধ্যে শি জিনপিং একজন। এই সাত জন মিলেই চিনের শাসকদল চিনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) আগামিদিনে পরিচালনা করবেন। চিনা কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর এই সাত জন মিলেই চিনের শাসক দল, সরকার এবং দেশের ভবিষ্যৎ নির্ধারণ করবেন। তাঁরা হলেন-

লি কিয়াং (নতুন সদস্য): সাংহাইয়ের পার্টি প্রধান। শহরে কোভিড – ১৯ প্রাদুর্ভাবের সময় কঠোরভাবে লকডাউন নিয়ন্ত্রণ করেছিলেন। শির সঙ্গে তাঁর দীর্ঘদিনের সম্পর্ক। যা তাঁকে পলিটব্যুরোয় তুলে এনেছে। তিনি চিনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শির অন্যতম পছন্দ।

কাই কুই (নতুন সদস্য): শির সঙ্গে তাঁর সম্পর্ক দুই দশক ধরে। ফুজিয়ান প্রদেশে তিনি শি-এর সঙ্গে দলের কাজে যুক্ত ছিলেন। শি বেইজিঙের দলীয় প্রধান নিযুক্ত করে কাইয়ের প্রতি আস্থা দেখিয়েছেন।

ডিং জুয়েক্সিয়াং (নতুন সদস্য): তিনিও শির ঘনিষ্ঠ সহযোগী। তাঁকে হামেশাই শি-এর সঙ্গে থাকতে দেখা যায়। শি কোথাও গেলে, তিনিও সেখানে যান। চিনের প্রেসিডেন্টকে দলীয় কাজকর্ম পরিচালনা করতে সহায়তা করেন।

লি শি (নতুন সদস্য): তিনি গুয়াংডং প্রদেশে দলের সম্পাদক। সেখানে তিনি দলের আপাদমস্তক নিয়ন্ত্রণকে কঠোর করেছেন। জিনপিং নিজেও এই কায়দাতেই কাজ করেন। লি শি দল এবং সরকারের দুর্নীতিবাজদের বিরুদ্ধে তদন্তে চিনা কমিউনিস্ট পার্টিকে নেতৃত্ব দিতে চলেছেন।

আরও পড়ুন- চিনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং অপসারিত, কিন্তু কেন?

আর পলিটব্যুরোয় যাঁরা থেকে গেলেন, তাঁরা হলেন ঝাও লেজি (৬৫), ওয়াং হুনিং (৬৭)। এর মধ্যে ঝাও বর্তমানে দুর্নীতি এবং গোষ্ঠীবাজির বিরুদ্ধে তদন্তের জন্য চিনা কমিউনিস্ট পার্টির উপপ্রধান। সেই পদেই এবার বসতে পারেন লি শি। আর, ওয়াং হুনিং হলেন দলের প্রবীণ আদর্শবাদী নেতা। তিনি শির জাতীয়তাবাদী ধারণাগুলোকে বাস্তবে রূপায়িত করেছেন। তিনি দলে নতুন দায়িত্ব পেতে পারেন।

পুরোনোদের মধ্যে চিনা কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো থেকে বাদ পড়া চার জন হলেন- লি কেকিয়াং, লি ঝানশু, ওয়াং ইয়াং এবং হান ঝেং। এর মধ্যে লি কেকিয়াং এবং ওয়াং ইয়াং পলিটব্যুরোয় বেশ প্রভাবশালী ছিলেন। তাঁরা চিনা কমিউনিস্ট পার্টিতে শি জিনপিঙের বিরোধী গোষ্ঠীর নেতা।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Who are chosen men of xi jinping