scorecardresearch

বড় খবর

Explained: দাবা খেলায় গ্র্যান্ডমাস্টার কাকে বলা হয়?

২০১৬ সালে মাত্র ১০ বছর বয়েসে গ্র্যান্ডমাস্টার হয়ে সবচেয়ে কম বয়েসই গ্র্যান্ডমাস্টারের রেকর্ড গড়েছিলেন রমেশবাবু।

সেরার সেরা গ্রান্ডমাস্টার

আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার দাবা খেলার সর্বোচ্চ খেতাব যা দাবা খেলার আন্তর্জাতিক সংগঠন ফিদে কর্তৃক দেওয়া হয়। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া ছাড়া গ্র্যান্ডমাস্টার হল একমাত্র খেতাব যা একজন দাবা খেলোয়াড় অর্জন করতে পারে। একবার অর্জন করার পর আজীবন একজন খেলোয়াড় এই পদবীর দাবিদার থাকেন। দাবার পরিভাষায় সংক্ষেপে এই পদবীকে বলা হয় জিএম। (এছাড়া দাবার অন্যান্য পদবী বা খেতাব সংক্ষেপিত হয় এইভাবে, এফএম অর্থ ফিদে মাস্টার সিএম অর্থ ক্যান্ডিডেট মাস্টার, আইজিএম অর্থ ইন্টারন্যাশনাল গ্র্যান্ডমাস্টার।) গ্র্যান্ডমাস্টার খেতাব — এবং অন্যান্য দাবা খেলার খেতাব আন্তর্জাতিক দাবা ফেডারেশন, (FIDE) কর্তৃক দেওয়া হয়ে থাকে। এর ফরাসী নাম- Fédération Internationale des Échecs মূলত লউসেন-সুইজারল্যান্ড-ভিত্তিক পরিচালন সংস্থা কর্তৃক এই দুর্মূল্য পুরস্কার প্রদান করা হয়।

গ্র্যান্ডমাস্টার খেতাব ছাড়াও আর সে সকল খেতাব দেওয়া হয়ে থাকে

দাবার ক্ষেত্রে মূলত আন্তর্জাতিক দাবা ফেডারেশন গ্র্যান্ডমাস্টার ছাড়াও আরও সাতটি খেতাবের স্বীকৃতি দিয়ে থাকে। ইন্টারন্যাশনাল মাস্টার (IM), ফাইড মাস্টার (FM), ক্যান্ডিডেট মাস্টার (CM), ওমেন গ্র্যান্ডমাস্টার (WGM), ওমেন ইন্টারন্যাশনাল মাস্টার (WIM), ওমেন ফাইড মাস্টার (WFM), এবং মহিলা ক্যান্ডিডেট মাস্টার (WCM)।

গ্র্যান্ডমাস্টার খেতাব সারাজীবনের খেতাব

গ্র্যান্ডমাস্টার, আন্তর্জাতিক মাস্টার এবং ফিদে মাস্টার পদবী মহিলা ও পুরুষ উভয়েই অর্জন করতে পারে। ১৯৭৮ সালে মহিলা দাবার বিশ্ব চ্যাম্পিয়ন, নোনা গাপ্রিন্দাশভিলিকে ফিদের বিশেষ বিবেচনায় গ্রান্ডমাস্টার খেতাব দেয়া হয়। এই পদবী সারা জীবনের জন্য বৈধ। যদি না কোন খেলোয়াড় কোন প্রতারণার মত কোন প্রমাণিত বিষয় ছাড়া এই পদবী একজন খেলোয়াড়ের নামের সঙ্গে আজীবন জুড়ে থাকতে পারে।

গ্র্যান্ডমাস্টার শব্দটি প্রায় এক শতাব্দী পুরানো, ১৯৫০ সাল থেকে আন্তর্জাতিক দাবা ফেডারেশন কোন খেলোয়াড়কে এই অনন্য সম্মান দিয়ে থাকে। ১৯৫০ সালে প্রথম ২৭টি গ্র্যান্ডমাস্টার খেতাব দেওয়া হয়। যার মধ্যে ছিল তৎকালীন ইউএসএসআর-এর বিশ্ব চ্যাম্পিয়ন মিখাইল বোটভিনিক এবং বেশ কয়েকজন খেলোয়াড় যারা তাদের সময়ের সেরা ছিলেন, কিন্তু যারা তখন আর প্রতিদ্বন্দ্বিতা করেননি।

১৯৫৭, ১৯৬৫ এবং ১৯৭০ সালে একাধিকবার গ্র্যান্ডমাস্টারের যোগ্যতা নির্ধারণের মানদণ্ড পরিবর্তিত হয়েছে। দাবার সর্বশেষ এবং সর্বোচ্চ আনুষ্ঠানিক খেতাব হল গ্র্যান্ডমাস্টার। ২৫০০ এর বেশি রেটিং এবং এর সঙ্গে অন্যান্য গ্র্যান্ডমাস্টার আছেন এমন বিভিন্ন টুর্নামেন্টে তিনটি নর্ম লাভ করলে তাকে গ্র্যান্ডমাস্টার খেতাব দেয়া হয়। এটি একজন দাবাড়ুর জন্য সর্বোচ্চ সাধারণ খেতাব। এটির অবশ্য কিছু বাড়তি অনানুষ্ঠানিক খেতাব রয়েছে। যেমন ২৭০০ এর বেশি রেটিং হলে তাদের সুপার গ্র্যান্ডমাস্টার বলা হয়। বর্তমানে গ্র্যান্ডমাস্টার খেতাব অজর্নের সর্বশেষ মানদণ্ড ২৭ অক্টোবর ২০২১ সালে আন্তর্জাতিক দাবা ফেডারেশন অনুমোদিত হয়েছিল। এবং ১ লা জানুয়ারি ২০২২ থেকে তা কার্যকারী হয়।

রাশিয়াই এগিয়ে

আন্তর্জাতিক দাবা ফেডারেশন লক্ষ খেলোয়াড়দের মধ্যে থেকে আজ পর্যন্ত মাত্র ২০০০ জনকে গ্র্যান্ডমাস্টার খেতাব প্রদান করেছে। গ্র্যান্ডমাস্টারদের অধিকাংশই পুরুষ। গ্র্যান্ডমাস্টার খেতাবের নিরিখে সর্বোচ্চ স্থানে রয়েছে রাশিয়া। তারপর মার্কিন যুক্তরাষ্ট্র এবং জার্মানি রয়েছে।

ভারতের গ্র্যান্ডমাস্টার

ভারতে এখনও পর্যন্ত ৭০জন খেলোয়াড় এই খেতাব অর্জন করেছে। অভিমন্যু মিশ্র, সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার। মাত্র ১২ বছর বয়সেই এই শিরোপা অর্জন করল ভারতীয় বংশোদ্ভূত এই দাবাড়ু। রাশিয়ার সার্জে কার্জাকিনের রেকর্ড ভেঙে দিল অভিমন্যু। কার্জাকিন গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন ১২ বছর ৭ মাস বয়সে। অভিমন্যু গ্র্যান্ড মাস্টার হল ১২ বছর ৪ মাস ২৫ দিন বয়সে। আর তারপর ভারতীয় প্রজ্ঞানন্দ রমেশবাবু কার্লসেনকে হারিয়ে গড়েছেন এই অবিশ্বাস্য কীর্তি। মঙ্গলবার অনলাইন চ্যাম্পিয়নশিপে ৩৯ চালে কার্লসেনকে আটকে দেন রমেশবাবু। ২০১৬ সালে মাত্র ১০ বছর বয়েসে গ্র্যান্ডমাস্টার হয়ে সবচেয়ে কম বয়েসই গ্র্যান্ডমাস্টারের রেকর্ড গড়েছিলেন রমেশবাবু।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Who is a chess grandmaster