scorecardresearch

বড় খবর

Explained: এ দেশে নয়া সন্তের জন্ম, নামেই ‘ঈশ্বর সহায়’, সন্তের নেপথ্য-কাহিনি কী?

দেবসহায়মই প্রথম ভারতীয় আম আদমি, সাধারণজন, যাঁকে এই সন্তের তকমা দেওয়া হল।

Saint Devasahayam Pillai
দেবসহায়মই প্রথম ভারতীয় আম আদমি, সাধারণজন, যাঁকে এই সন্তের তকমা দেওয়া হল।

দেবসহায়ম পিল্লাই। জন্ম তামিলনাড়ুর কন্যাকুমারীতে। হিন্দু পরিবারে। অষ্টাদশ শতাব্দী সেটা। গ্রহণ করলেন খ্রিস্টধর্ম। তাঁকেই ভ্যাটিকক্যান সন্ত স্বীকৃতি দিল। দেবসহায়মই প্রথম ভারতীয় আম আদমি, সাধারণজন, যাঁকে এই সন্তের তকমা দেওয়া হল। রবিবার সেন্ট পিটার্স ব্যাসিলিকায় পোপ ফ্রান্সিসের এই ঘোষণার সময় হাজির ছিলেন ৫০ হাজারের বেশি ভক্ত। সারা পৃথিবী থেকে তাঁরা এসেছিলেন। সরকারি প্রতিনিধিরাও ছিলেন সেই জনজোয়ারে।

দেবসহায়ম ছাড়াও আরও ন’জনকে এ দিন সেন্টহুডের স্বীকৃতি দিয়েছে ভ্যাটিক্যান। এর মধ্যে রয়েছেন ৫ জন পুরুষ। টিটাস ব্র্যান্ডডসমা, সিজার ডি বাস, লুইগি মারিয়া পালাজোলো, গুইস্টিনো মারিয়া রুসোলিলো এবং চার্লস ডি ফুকো। ৪ জন মহিলা। রামিয়া রিভিয়ের, মারিয়া ফ্রান্সেসকা,মারিয়া অফ জেসাস (ক্যারোলিনা সান্তাকানালে) এবং মারিয়া দোমেনিকা মান্তোভানি।

দেবসহায়মের জন্ম ১৭১২ সালের ২৩ এপ্রিল। কন্যাকুমারীর নাত্তালাম গ্রামে। ত্রিবাঙ্কুরের রাজা মার্তণ্ড বর্মার আদালতে কাজ করতেন দেবসহায়ম। সেখানেই ওলন্দাজ নৌবাহিনীর এক আধিকারিকের সঙ্গে আলাপ এবং তাঁরই সৌজন্যে খ্রিস্টধর্ম গ্রহণ। ল্যাজারাস নাম হয় ধর্মান্তরে। মানে ঈশ্বর আমার সহায়।

আরও পড়ুন Explained: তাজমহল আসলে হিন্দু মন্দির, এই দাবির পালে নতুন হাওয়া, কী ভাবে?

ধর্মবদলের মূল্য চোকাতে হয়েছিল দেবসহায়মকে। তাঁর বিরুদ্ধে উঠেছিল নানা মিথ্যা অভিযোগ। তার মধ্যে ছিল বিশ্বাসঘাতকতা, চরবৃত্তিও। তাঁকে চাকরি থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। ভ্যাটিক্যানের বক্তব্য অনুয়ায়ী, দেবসহায়ম যখন প্রচার করতেন, তখন জাতপাতে বিভেদ নয়, সাম্যের কথা বলতেন। তাতেই উচ্চবর্ণের মানুষজন নিদারুণ চটে উঠেছিল। ১৭৪৯ সালে দেবসহায়মকে গ্রেফতার করা হয়েছিল।

১৭৫২ সালের ১৪ জানুয়ারি। দেবসহায়মকে আরালভাইমোজির জঙ্গলে গুলি করে খুন করা হয়। তার পর শহিদের মর্যাদা পেয়েছেন দেবসহায়ম। নাগেরকয়েলের কোত্তারের সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স ক্যাথিড্রাল তাঁর দেহ সমাহিত। ডায়োসেস অফ কোত্তার এবং তামিলনাড়ু বিশপস’ কাউন্সিল এবং কনফারেন্স অফ ক্যাথলিক বিশপস অফ ইন্ডিয়া দেবসহায়মের নাম বিয়টিফিকেশনের জন্য প্রস্তাব করে। বিয়টিফিকেশন হল সন্ত-স্বীকৃতির প্রক্রিয়ার একটি ধাপ। ২০১২ সালে, দেবসহায়মের জন্মের ৩০০ বছরে তাঁকে আশীর্বাদধন্য বা ব্লেসড হিসেবে ঘোষণা করে কোত্তার ডায়োসেস।

আরও পড়ুন Explained: উত্তরপ্রদেশে নতুন করে মন্দির-মসজিদ বিতর্ক, কী সেই বিতর্ক, তার ইতিহাসই বা কী?

২০১৪ সালে পোপ ফ্রান্সিস দেবসহায়মের একটি মিরাক্যল বা অলৌকিক কাজের স্বীকৃতি দেন। যা তাঁর সন্তে উত্তরণের পথ সহজ করে। ২০২০-র ফেব্রুয়ারিতে সন্ত স্বীকৃতিতে সিলমোহর পড়েছিল। গত নভেম্বরেই ভ্যাটিক্যানের তরফে জানিয়ে দেওয়া হয় যে, এ বছরের মে মাসের ১৫ তারিখ এই স্বীকৃতির ঘোষণা করা হবে। ২০২০-র সন্তদের নাম ঘোষণার সময় অবশ্য দেবসহায়ম পিল্লাই এই পুরো নামটি বলেননি পোপ, শুধু বলেছেন আশীর্বাদধন্য দেবসহায়ম।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Who is devasahayam pillai first indian layman to be declared a saint by vatican