scorecardresearch

‘ফণী’ নামটা কার দেওয়া? পরবর্তী ঝড়ের নাম কী হবে?

ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে উদ্ভূত ট্রপিক্যাল সাইক্লোনের নামের তালিকা আঞ্চলিক কমিটির কাছে পাঠায় ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, এবং থাইল্যান্ড। 

ওড়িশায় পুরী থেকে ১০ কিমি উত্তরে চন্দ্রভাগায় শুক্রবার দুপুরে মাটি ছোঁবে ঘূর্ণিঝড় ‘ফণী’। সপ্তাহান্তে ঘন্টায় ২০০ কিমি পর্যন্ত বেগে হাওয়া আঘাত হানতে পারে অন্ধ্র প্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে। ‘অত্যন্ত তীব্র’ এই ঘূর্ণিঝড় আপাতত ওড়িশায় ‘ল্যান্ড’ করেছে, এবং দ্রুতবেগে পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

অবশ্য সাইক্লোন কোনও নতুন ব্যাপার নয় ওড়িশায়। এর আগে সবচেয়ে সাম্প্রতিক সাইক্লোন ছিল ‘তিতলি’, যা গত বছর ঘণ্টায় ১৫০ কিমি বেগে আছড়ে পড়ে এই রাজ্যে, যার ফলে প্রায় তিন লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যায় রাজ্য প্রশাসন। তা সত্ত্বেও ওড়িশায় ‘তিতলি’ কেড়ে নেয় অন্তত দু’টি প্রাণ।

cyclone fani name
ফণীর গতিপথ

‘তিতলি’ নামটা শুনলেই চোখের সামনে যে ফুটফুটে ছবিটা ভেসে ওঠে, বলাই বাহুল্য তার সঙ্গে প্রানঘাতী সাইক্লোনের দূরতম মিলও নেই। সেক্ষেত্রে এই নামকরণ সম্ভবত ব্যঙ্গাত্মক। কিন্তু ‘ফণী’, অর্থাৎ সাপের সঙ্গে প্রাণনাশের যথেষ্ট যোগ আছে। এক্ষেত্রে কোনও ব্যঙ্গ নেই।

প্রশ্ন হলো, কে বা কারা রাখে এসব নাম? তথ্য ঘাঁটলে দেখা যায়, এই প্রথা চালু হয় অ্যাটল্যান্টিক মহাসাগরে ঘূর্ণিঝড়ের ক্ষেত্রে। যেসব ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৩৯ মাইল ছাড়িয়ে যেত, তাদের বিশেষ সম্মান জানাতে নামকরণ করা হতো। ঘণ্টায় হাওয়ার গতিবেগ ৭৪ মাইল ছাড়িয়ে গেলে হারিকেন, সাইক্লোন, বা টাইফুন হিসেবে ভাগ করা হতো। বর্তমান যুগে এই তিনটির একটি হলে তবেই কোনও ঝড়কে নামকরণের সম্মান প্রদান করা হয়।

আজকের দিনে ট্রপিক্যাল সাইক্লোনের আনুষ্ঠানিক নামকরণ করে সারা বিশ্বে ছড়িয়ে থাকা ওয়ার্ল্ড মিটিওরোলজিকাল অর্গানাইজেশনের আওতায় এগারোটি সতর্কতা কেন্দ্রের যে কোনও একটি। চূড়ান্ত অনুমোদনের জন্য সব নাম জমা পড়ে এই সংস্থার আঞ্চলিক ট্রপিক্যাল সাইক্লোন কমিটির কাছে। একবার নাম চূড়ান্ত হয়ে গেলে তা বদল করা যায় না, যদি না ঝড়ের ফলে খুব বেশি মাত্রায় মৃত্যু অথবা সম্পত্তি বিনষ্ট হয়।তাহলে ‘ফণী’ নামটা কে রেখেছে? উত্তর: বাংলাদেশ। এই নামকরণের প্রস্তাব গ্রহণ করে দিল্লির রিজিওনাল স্পেশালাইজড মিটিওরোলজিকাল কেন্দ্র।

চyclone fani name
নামের তালিকা

ওয়ার্ল্ড মিটিওরোলজিকাল অর্গানাইজেশন একটি প্রক্রিয়া চালু করেছে যার দ্বারা বিভিন্ন দেশের কাছ থেকে ঝড়ের নামের তালিকা গ্রহণ করে তারা। প্রয়োজন মতো এই সমস্ত তালিকা থেকে বেছে নেওয়া হয় নাম। ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে উদ্ভূত ট্রপিক্যাল সাইক্লোনের নামের তালিকা আঞ্চলিক কমিটির কাছে পাঠায় ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, এবং থাইল্যান্ড।

বিগত বেশ কয়েক বছর ধরে এই আটটি দেশের তরফে আটটি করে ভবিষ্যতের সাইক্লোনের নাম জমা করা হয়েছে। সেই ৬৪ টি নামের তালিকা থেকেই বেছে নেওয়া হয়েছে ‘ফণী’, যেমন বেছে নেওয়া হয়েছিল পাকিস্তানের দেওয়া নাম ‘তিতলি’, বা মালদ্বীপের দেওয়া ‘আইলা’। বর্তমানে এই তালিকার শেষ স্তম্ভ থেকে নাম বাছা হচ্ছে, ফলে এই অঞ্চলে পরবর্তী সাইক্লোনের নাম হতে চলেছে ‘বায়ু’।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: 98307 autosave v1