বড় খবর

বিমান দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ১ কোটি ১৯ টাকা দিতে বাধ্য এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস! কেন?

কেন্দ্রীয় সরকারের যে নির্দেশ ছিল সেই মোতাবেক বিমান দুর্ঘটনার ক্ষেত্রে ক্ষতিপূরণ বাবদ নিহতদের পরিবারকে ১ কোটি ১৯ টাকা দিতে হবে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসকে।

কোঝিকোড়ের বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৮ জন। মৃত্যু হয়েছে পাইলটেরও। কেন্দ্রীয় সরকারের যে নির্দেশ ছিল সেই মোতাবেক বিমান দুর্ঘটনার ক্ষেত্রে ক্ষতিপূরণ বাবদ নিহতদের পরিবারকে ১ কোটি ১৯ টাকা দিতে হবে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসকে। বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

কীভাবে এই টাকার পরিমাণ হিসেব করা হয়?

কেন্দ্রীয় সরকার এবং উড়ান পরিবহনের বেশ কিছু নিয়ম রয়েছে। সেই নিয়ম জানায় যে যে পরিমাণ ক্ষতি হয়েছে সেই মতো একটি স্পেশাল ড্রয়িং রেট (এসডিআর) রয়েছে। আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে সেই ক্ষতিপূরণের পরিমান ১ কোটি ১৯ লক্ষ। এক সিডিআর ১.৪১ ডলারের সমান। সেই মতো সোমবার এক ডলারের মূল্য ছিল ভারতীয় মুদ্রায় ৭৪.৭৫ টাকা। প্রসঙ্গত ২০০৯ সালে মন্ট্রিল কনভেনশনে বিমান যাত্রার বেশ কিছু নিয়ম স্থির করা হয়। যেখানে আন্তর্জাতিক বিমান চলাচলের ক্ষেত্রে কিছু দায়বদ্ধতা রাখা হয়। এরপর ২০১৬ সালের ক্যারেজ বাই এয়ার (সংশোধিত) আইন অনুসারে এই নিয়মকে অন্তর্ভূক্ত করা হয়েছে। এই নিয়মানুসারে বিশ্বব্যাপী যাত্রীরা একই সুযোগসুবিধা পেয়ে থাকে।

প্রত্যেক ব্যক্তির মৃত্যু বা শারীরিকভাবে আঘাতের ক্ষেত্রে ক্ষতির দায়বদ্ধতার সীমা ২০১৬ সালের আইন সংশোধন করা হয়। যেখানে ক্ষতিপূরণের সীমা ১ কোটি এসডিআর থেকে বাড়িয়ে ১ কোটি ১৩ লক্ষ ১০০ এসডিআর করা হয়েছিল।

মন্ট্রিল কনভেনশনকে ভারতের কীভাবে গ্রহণ করা হয়েছে?

ভারতের অভ্যন্তরীণ বিমান চলাচলের ক্ষেত্রে সরকার ক্ষতিপূরণ সম্পর্কিত মন্ট্রিল কনভেনশনের যে নিয়ম ছিল সেটির একটি পরিবর্তিত সংস্করণ এনেছিল। অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের সরকারী গেজেটে জানুয়ারীর ১, ২০১৪ সালের বিজ্ঞপ্তি অনুসারে, দেশীয় উড়ানের সময় মৃত্যু বা শারীরিকভাবে আহত হওয়ার জন্য, বিমান সংস্থাগুলিকে যাত্রী প্রতি ২০ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হবে। যদিও প্রাকৃতিক কারণে বিমানের অভ্যন্তরে মৃত্যু হলে বিমান সংস্থাগুলি (আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ) কোনও ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ নয়।

গত শুক্রবার দুর্ঘটনায় দুবাই থেকে কোজিকোড়ে আসা উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের যাত্রীদের কত ক্ষতিপূরণ দেওয়া হবে সে সম্পর্কে এয়ার ইন্ডিয়ার আধিকারিকদের ফোন এবং মেইল পাঠানো হলেও কোনও প্রতিক্রিয়া জানাননি তাঁরা।

এখনও অবধি, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ১২ বছর বা তার বেশি বয়সের নিহত যাত্রীদের পরিবারকে ১০ লক্ষ টাকা, ১২ বছরের কম বয়সি যাত্রীদের ৫ লক্ষ টাকা, গুরুতর আহত যাত্রীদের ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছে। এই ঘটনায় অন্যান্য আহত যাত্রীদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া কথা এর আগে জানিয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why air india express is liable to pay rs 1 19 crore to each victim of kozhikode crash

Next Story
করোনা ভ্যাকসিন বাজারে আনল রাশিয়া! কতটা নিরাপদ?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com