scorecardresearch

বড় খবর

Explained: নির্ধারিতর চেয়ে অনেকটাই বেশি সময় ধরে চলছে কাতার বিশ্বকাপের ম্যাচগুলো, কিন্তু কেন?

ইতিমধ্যেই বেশিরভাগ ম্যাচ ১০০ মিনিটের বেশি সময় ধরে গড়িয়েছে।

Explained: নির্ধারিতর চেয়ে অনেকটাই বেশি সময় ধরে চলছে কাতার বিশ্বকাপের ম্যাচগুলো, কিন্তু কেন?

ফুটবল ম্যাচের একটা নির্দিষ্ট সময় আছে। যে সময়ের মধ্যে ম্যাচ শেষ করতে হবে। কিন্তু, বিশেষ ক্ষেত্রে এই সময় বাড়ানো যায়। কাতার বিশ্বকাপ সেটাই যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। স্পষ্ট করে বললে, এই বিশ্বকাপের প্রতিটি ম্যাচ সময়ের চেয়ে বেশিক্ষণ গড়াচ্ছে। যেমন, ইংল্যান্ড-ইরান ম্যাচই ১১৭ মিনিট চলেছে। শুধু তাই নয়, প্রথম আটটি ম্যাচের মধ্যে সাতটিই গড়িয়েছে ১০০ মিনিটের বেশি। কারণ, ইনজুরি থেকে অতিরিক্ত সময় যুক্ত হয়েছে ম্যাচের মূল সময়ের সঙ্গে। সাধারণত, ম্যাচে দ্বিতীয়ার্ধের সময়টাই বেশিক্ষণ গড়ায়।

বিশ্বকাপে বেশি সময় ধরে ম্যাচ
নথি অনুযায়ী কাতার বিশ্বকাপের ম্যাচগুলোর প্রথমার্ধই নির্ধারিতর চেয়ে অনেক বেশি সময় ধরে গড়াচ্ছে। সেটা এতটাই বেশি যে ১৯৬৬-র পর এত বেশিক্ষণ ধরে বিশ্বকাপের ম্যাচের প্রথমার্ধ চলেনি। একটা ম্যাচ হলে তা-ও না-হয় কথা ছিল। চারটে ম্যাচের ক্ষেত্রে একই ঘটনা ঘটতে দেখা গিয়েছে এবারের বিশ্বকাপে। আর, এতেই ম্যাচ ১০০ মিনিটের বেশি সময় পেরিয়ে যাচ্ছে। ম্যাচ শেষের পর দেখা যাচ্ছে যে, কাতার বিশ্বকাপের প্রথম ২৫ ম্যাচের ২০টিই ১০০ মিনিট পেরিয়ে গিয়েছে। প্রশ্ন হল, সবাই সব দেখার পরও এত বেশি সময় ধরে ম্যাচ চলছে কেন? কীভাবে এই অতিরিক্ত সময় মাপা হচ্ছে?

ফুটবলে বিরতির দরকার পড়ে কেন?
ফুটবল বডি কনটাক্ট গেম। বাস্কেটবল ও হকির মত ফুটবলেও চোট-আঘাতের ঘটনা লেগেই থাকে। পাশাপাশি গোল করার পর সময় নষ্ট হয়। খেলোয়াড় বদলের সময়ও ম্যাচ বন্ধ থাকে। এর পাশাপাশি হলুদ কার্ড, লাল কার্ড দেখানোর মত শাস্তির ঘটনা, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)-র নথি পরীক্ষা, পর্যালোচনার মত নানা ঘটনায় সময় নষ্ট হয়। ম্যাচের প্রত্যেক অর্ধ শেষ হওয়ার পর সেই অতিরিক্ত সময় ইলেকট্রনিক বোর্ডে দেখানো হয়। পাশাপাশি, ম্যাচ চলাকালীন রেফারিও তার হিসেব রাখেন। আইন অনুযায়ী, রেফারি প্রথমার্ধের অতিরিক্ত সময়ের জন্য দ্বিতীয়ার্ধে সময়সীমা বাড়াতে বাধ্য নন। কিন্তু, এবারের কাতার বিশ্বকাপে দেখা যাচ্ছে, দ্বিতীয়ার্ধগুলোও প্রথমার্ধের চেয়ে বেশি সময় ধরে গড়াচ্ছে।

আরও পড়ুন- ভোটপ্রচারে ধরাছোঁয়ার বাইরে বিজেপি, হেলদোল নেই কংগ্রেসের, আপ-এ আশা দেখছেন গুজরাটবাসী

কবে থেকে অতিরিক্ত সময় ম্যাচে যুক্ত হচ্ছে?
১৮৯১ সালে ইংলিশ ক্লাব অ্যাস্টন ভিল্লা ও স্টোক সিটির মধ্যে খেলায় প্রথমবার ইনজুরি টাইম ম্যাচের সময়ের সঙ্গে যুক্ত হয়। যখন তাঁর দল ১-০ গোলে এগিয়ে, আর ম্যাচ শেষের পথে, সেই সময় ভিল্লার গোলকিপার ইচ্ছাকৃতভাবে বল মাঠের বাইরে পাঠিয়ে দিয়েছিলেন। লক্ষ্য ছিল, সময় নষ্ট করে নিজের দলের জয় নিশ্চিত করা। এই ঘটনার জেরে খেলার আইন প্রণয়নকারীরা বাধ্য হন, ম্যাচের সঙ্গে অতিরিক্ত সময় যুক্ত করতে। সেই অতিরিক্ত সময় ম্যাচের প্রতিটি অর্ধের সঙ্গে যুক্ত হয়েছিল।

Read full stoy in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Why are world cup games in qatar longer than usual