বড় খবর

ক্যাব: আসাম কেন জ্বলছে?

আইএলপি দ্বরা সুরক্ষিত রাজ্যগুলিতে প্রবেশ করতে গেলে দেশের অন্য রাজ্যের বাসিন্দাদের এই অনুমতি লাগে। এই অনুমতি দেয় সংশ্লিষ্ট রাজ্য সরকার।

Assam, CAB
আসামের রাস্তায় আগুন
গোটা উত্তরপূর্ব ভারত জুড়ে নাগরিকত্ব (সংশোধনী) বিল বা ক্যাব, ২০১৯ ঘিরে প্রবল অসন্তোষের সৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি উত্তপ্ত আসাম।

উত্তরপূর্বের অন্য রাজ্যগুলিকে ক্যাবের আওতা থেকে ছাড় দেওয়া হয়েছে, যদিও সেখানেও বিক্ষোভ চলছে ব্যাপকহারে। আসামের বড় অংশই ক্যাবের আওতাধীন রয়েছে।

ক্যাবের আওতা থেকে ছাড় পেয়েছে যেসব এলাকা

যেসব রাজ্যে ইনার লাইন পারমিট দ্বারা সুরক্ষিত এবং যেসব এলাকা সংবিধানের ষষ্ঠ তফশিলের আওতাধীন, সে জায়গাগুলিকে ছাড় দেওয়া হয়েছে।

ক্যাব বিতর্কে পশ্চিমবঙ্গ এত গুরুত্বপূর্ণ হয়ে উঠল কেন?

ইনার লাইন পারমিট (ILP): আইএলপি দ্বরা সুরক্ষিত রাজ্যগুলিতে প্রবেশ করতে গেলে দেশের অন্য রাজ্যের বাসিন্দাদের এই অনুমতি লাগে। এই অনুমতি দেয় সংশ্লিষ্ট রাজ্য সরকার।

ষষ্ঠ তফশিল: উত্তর পূর্ব ভারতের বেশ কিছু রাজ্যের প্রশাসমিক বিষয় ষষ্ঠ তফশিলের অন্তর্ভুক্ত। এই রাজ্যগুলিতে স্বায়ত্তশাসিত জেলা পরিষদ (ADC)-র হাতে বিশেষ ক্ষমতা দেওয়া আছে। ADC গুলি ওই এলাকায় বিভিন্ন বিষয়ে আইন প্রণয়ন করতে পারে। এর অন্যতম লক্ষ্য জনজাতিদের স্বশাসনের উপর জোর দেওয়া।

ক্যাব ২০১৯- উত্তরপূর্বের রাজ্যওয়ারি হিসেব

আসাম- এ রাজ্যে তিনটি স্বয়ংশাসিত জেলা পরিষদ রয়েছে। এর মধ্যে দুটি ভৌগোলিকভাবে সীমান্ত লাগোয়া। এই জায়গাগুলি ক্যাব থেকে সুরক্ষাকবচ পেলেও, রাজ্যের বেশিরভাগ অংশই ক্যাব দ্বারা প্রভাবিত হবে।

Assam, CAB

মেঘালয়- এ রাজ্যেও তিনটি ADC রয়েছে। তবে আসামের সঙ্গে এর তফাৎ হল, প্রায় পুরো রাজ্যই এই তিনটি ADC-র আওতাধীন। শুধু শিলংয়ের একাংশ এর বাইরে। ক্যাব শুধু শিলংয়ের ওই অংশটুকুতেই প্রভাব ফেলবে।

ত্রিপুরা- একটি ADC-র আওতাতেই পড়ছে রাজ্যের ৭০ শতাংশ এলাকা। তবে বাকি ৩০ শতাংশ এলাকায় বাস করেন রাজ্যের প্রায় দুই তৃতীয়াংশ বাসিন্দা। ক্যাবের প্রভাব পড়বে আকারে ছোট কিন্তু জনবহুল এলাকায়।

অরুণাচল প্রদেশ- গোটা রাজ্যই আইএলপি ভুক্ত, ফলে ক্যাব থেকে সুরক্ষিত।

নাগাল্যান্ড- পুরো রাজ্যেই আইএলপি লাগু, ফলে ক্যাব এখানে লাগু হবে না। তবে ডিমাপুর আইএপি-র বাইরে ছিল। কিছুদিন আগে ডিমাপুরকেও আইএলপিভুক্ত করা হয়েছে।

মিজোরাম- পুরো রাজ্য আইএলপিভুক্ত, ক্যাব দ্বারা সুরক্ষিত। এরই সঙ্গে রাজ্যে তিনটি ADC-ও রয়েছে, যেগুলি ষষ্ঠ তফশিল দ্বারা সুরক্ষিত।

মণিপুর- গোটা রাজ্য নতুন আইএলপি সুরক্ষা পেতে চলেছে। এখনও আইএলপি লাগু নয় বটে, কিন্তু সংসদে ক্যাব পেশের সঙ্গে সঙ্গে মণিপুরেও আইএলপি লাগু করতে হবে সরকারকে।

 

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why assam is burning over cab

Next Story
অভিনন্দনের ঘটনা মনে পড়াচ্ছে নচিকেতাকেabhinandan rekindles k nachiketa
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com