scorecardresearch

Explained: কেন ভারতীয়দের নাগরিকত্ব ছাড়ার হিড়িক, কোথায় যাচ্ছেন এই লোকজন?

সারা বিশ্বে লোকেরা ভালো চাকরি এবং উন্নত জীবনযাত্রার জন্য তাদের দেশ ছেড়ে চলে যায়। কেউ কেউ আবার জলবায়ু পরিবর্তন বা বাড়িতে প্রতিকূল পরিস্থিতির কারণেও বাইরে চলে যেতে বাধ্য হয়।

migration

যেন নাগরিকত্ব ছাড়ার হিড়িক পড়েছে। বহু ভারতীয় নাগরিকত্ব ছেড়ে অন্য দেশে পাড়ি দিচ্ছেন। কিন্তু, কেন তাঁরা নাগরিকত্ব ছাড়ছেন? যাচ্ছেনই বা কোথায়? মঙ্গলবারই কেন্দ্রীয় সরকার সংসদকে জানিয়েছে, ২০২১ সালে ১.৬ লক্ষেরও বেশি ভারতীয় নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। এমনটাই সংসদকে জানিয়েছে সরকার। নাগরিকত্ব ছাড়ার হিড়িক অবশ্য নতুন কিছু না।

সারা বিশ্বেই লোকজন ভালো চাকরি আর আরও ভালো সুযোগের আশায় তাদের জন্মভূমি ছেড়ে চলে যায়। তবে এক থেকে অন্যদেশ, বিভিন্ন আর্থ-সামাজিক গোষ্ঠীর মধ্যে ভিন্ন ভিন্ন কারণে নাগরিকত্ব ছাড়ার হিড়িক দেখা যায়। বিশ্বজুড়ে কোভিড আছড়ে পড়ার বছরে ২০২০ সালেও সংখ্যা ছিল ৮৫,২৫৬। আর, তার আগের বছর ২০১৯ সালে এই সংখ্যা ছিল ১.৪৪ লক্ষ। গত বছর তার চেয়েও ভারতের নাগরিকত্ব ত্যাগের সংখ্যাটা বেড়েছে।

সরকারি পরিসংখ্যান বলছে, ২০২১ সালে ভারতীয় নাগরিকত্ব ত্যাগকারীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক গিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রে (৭৮,২৮৪)। তারপর তালিকায় রয়েছে অস্ট্রেলিয়া (২৩,৫৩৩)। এরপর রয়েছে কানাডা (২১,৫৯৭)। তালিকার চতুর্থ স্থানে রয়েছে ব্রিটেন (১৪,৬৩৭)। এছাড়া বেশ কিছু নাগরিক গিয়েছেন ইতালি (৫,৯৮৬), নিউজিল্যান্ড (২,৬৪৩), সিঙ্গাপুর (২,৫১৬), জার্মানি (২,৩৮১), নেদারল্যান্ডস (২,১৮৭), সুইডেন (১,৮৪১) এবং স্পেন (১,৫৯৫)-এ। ভারত দ্বৈত নাগরিকত্বের অনুমতি দেয় না। অন্য দেশের নাগরিকত্ব গ্রহণের ফলে স্বয়ংক্রিয়ভাবেই ভারতীয় নাগরিকত্ব বাতিল হয়ে যায়। তার ফলে, কত মানুষ দেশ ছাড়ছেন, এটা আরও স্পষ্ট হয়ে যায় নাগরিকত্ব বাতিলের পরিসংখ্যান থেকেই।

আরও পড়ুন- মাঙ্কিপক্সের ভয় বাড়ছে, প্যানিক নয়, কী ভাবে মাঙ্কিপক্স ছড়ায় জানুন

নাগরিকত্ব ত্যাগের কেন এই হিড়িক?
কারণগুলি বিভিন্ন জনের ক্ষেত্রে বিভিন্ন। এক থেকে অন্য দেশ, কারণগুলো আর্থ-সামাজিক এবং জাতিগত গোষ্ঠীভেদে ব্যাপকভাবে বদলে যায়। সাধারণত, সারা বিশ্বে লোকেরা ভালো চাকরি এবং উন্নত জীবনযাত্রার জন্য তাদের দেশ ছেড়ে চলে যায়। কেউ কেউ আবার জলবায়ু পরিবর্তন বা বাড়িতে প্রতিকূল পরিস্থিতির কারণেও বাইরে চলে যেতে বাধ্য হয়।

যেহেতু বিশ্বজুড়ে প্রবাসী ভারতীয়র সংখ্যা বেড়েছে, নতুন প্রজন্মের কাছে অন্যান্য দেশের পাসপোর্ট রয়েছে, তাই বয়স্ক ভারতীয়রাও পরিবারের সঙ্গে থাকতে বিদেশে স্থায়ীভাবে বসবাসের রাস্তা বেছে নিচ্ছে। আবার, কিছু হাই-প্রোফাইল ক্ষেত্রে— যেমন গয়না বিক্রেতা মেহুল চোকসির মত যারা ভারত ছেড়েছেন, তারা আইন থেকে বাঁচতে পালিয়ে বেড়াচ্ছেন। অথবা, অপরাধের জন্য আইনি পদক্ষেপের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Why do people give up their indian citizenship