ভারত-বিরোধী অ্যাপ কেন প্লে স্টোর থেকে তুলে নিল গুগল?

পাঞ্জাব রেফারেন্ডাম ২০২০ হল "অধুনা ভারত অধিকৃত পাঞ্জাবকে মুক্ত করার" রেফারেন্ডাম। এমনটাই বলা হয়েছে প্রচার ওয়েবসাইটে।

By:
Edited By: Tapas Das New Delhi  Published: November 21, 2019, 5:55:00 PM

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের দাবি মেনে প্লে স্টোর থেকে একটি ভারত-বিরোধী অ্যাপ সরিয়ে নেবার সিদ্ধান্ত নিয়েছে গুগল। ২০২০ শিখ রেফারেন্ডাম নামের ওই অ্যাপটি ভারতে আর পাওয়া যাবে না।

পাঞ্জাব সরকারের দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তি অনুসারে ওই অ্যাপটিতে সাধারণ মানুষকে পাঞ্জাব রেফারেন্ডাম ২০২০ খালিস্তানে ভোট দিতে বলা হত।

এই বিবৃতিতে বলা হয়েছে অ্যাপের বিশ্লেষণ করে দেখা গিয়েছে যাঁরা ভোট দেবার জন্য ওই অ্যাপে রেজিস্টার করেছেন তার লিংক রয়েছে ‘yestoKhalistan.org’ নামের একটি ওয়েবসাইটের সার্ভারের সঙ্গে। সমস্ত তথ্যও সেখানেই মজুত হয়।

আরও পড়ুন, বিশ্লেষণ: শিখ ধর্মে কর্তারপুরের গুরুত্ব

মনে করা হয় এই ওয়েবসাইটি তৈরি এবং পরিচালনার দায়িত্বে রয়েছে মার্কিন দেশে অবস্থিত ভারেত নিষিদ্ধ শিখস ফর জাস্টিস নামের একটি সংগঠন। এ বঠরের জুলাই মাসে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের কারণে সংগঠনটিকে নিষিদ্ধ করে ভারত সরকার।

নিষেধাজ্ঞার পর ক্যাপ্টেন সিং বলেছিলেন, আইএসআই পরিচালিত ভারত-বিরোধী বিচ্ছিন্নতাবাদী শক্তিদের থেকে দেশকে সুরক্ষার প্রথম পদক্ষেপ।

 

পাঞ্জাবের তথ্য প্রযুক্তি তদন্ত ও বিশ্লেষণ কেন্দ্রের সাইবার ল্যাব গুগলের আইনি টিমের কাছে প্রসঙ্গটি উত্থাপন করে নভেম্বরের গোড়ায়।

রেফারেন্ডাম ২০২০ কী?

পাঞ্জাব রেফারেন্ডাম ২০২০ হল “অধুনা ভারত অধিকৃত পাঞ্জাবকে মুক্ত করার” রেফারেন্ডাম। এমনটাই বলা হয়েছে প্রচার ওয়েবসাইটে।

এ প্রচার প্রথম শুরু করে শিখস ফর জাস্টিস নামের একটি সংগঠন। ২০০৭ সালে, শিখদের জন্য পৃথক ভূমি দাবি করে সংগঠটির প্রতিষ্ঠা হয়। সংগঠনের পরিকল্পনা ২০২০ সালের নভেম্বরে পাঞ্জাব ও উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপাইন্স, সিঙ্গাপুর, কেনিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন বড় শহরে তথাকথিত রেফারেন্ডাম আয়োজন করার।

ওয়েবসাইটে বলা হয়েছে, ভারত থেকে স্বাধীনতাপ্রাপ্তির ব্যাপারে একবার পাঞ্জাবিরা ঐকমত্য হলে আমরা পাঞ্জাবকে পৃথক রাষ্ট্র হিসেবে পুনর্গঠনের লক্ষ্যে রাষ্ট্রসংঘ ও বিভিন্ন আন্তর্জাতিক মঞ্চের দ্বারস্থ হব।

আরও পড়ুন, বিশ্লেষণ: আরএসএস এবং শিখ: ধর্ম, পরিচয় ও রাজনীতি

রেফারেন্ডাম অনুসারে পাঞ্জাবের স্বাধীনতার পক্ষে অন্তত ৫০ লক্ষ ভোট পাওয়ার পরেই তারা রাষ্ট্রসংঘের কাছে যাওয়ার পরিকল্পনা করছে।

পাকিস্তানের ছলচাতুরি, বলছে পুলিশ

পাঞ্জাব পুলিশ বলেছে শিখস ফর জাস্টিং এবং রেফারেন্ডাম ২০২০ দুইই পাকিস্তানের সমর্থন পাচ্ছে।

শিখস ফর জাস্টিসের মুখ হলেন গুরপাতওয়ান্ত সিং পান্নুন। তিনি ভারতীয় রাজনীতিবিদদের বিরুদ্ধে মামলা করার জন্য সুবিদিত। মার্কিন দেশ নিবাসী পান্নুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর পূর্বসূরী মনমোহন সিংয়ের বিরুদ্ধে ২০০২-এর গুজরাট দাঙ্গা এবং ১৯৮৪ সালের শিখবিরোধী দাঙ্গার জন্য মামলা দায়ের করেন।

২০১৬ সালে অমরিন্দর সিং শিখস ফর জাস্টিসের একটি মামলার কারণে কানাডা সফর বাতিল করেন।

২০১৮ সালে শিরোমণি অকালি দল অমৃতসর (মান)-এর সভাপতি সিমরণজিৎসিং মান এবং অতি দক্ষিণপন্থী গোষ্ঠী দল খালসা পান্নুনকে চিঠি লেখে। বক্তব্য ছিল শিখস ফর জাস্টিসের অনলাইন রেফারেন্ডামের আহ্বান কষ্টকল্পিত এবং অকার্যকরী।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Why google withdraw anti india app from play store

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং