scorecardresearch

বড় খবর

Explained: কেন ১,৪০০-রও বেশি স্কুটার ফিরিয়ে নিল ওলা ইলেকট্রিক?

গত কয়েক সপ্তাহে ওলা ইলেকট্রিক, ওকিনাওয়া, পিওর ইভি এবং জিতেন্দ্র ইভির তৈরি একডজনেরও বেশি বৈদ্যুতিক স্কুটারে আগুন লেগেছে।

Explained: কেন ১,৪০০-রও বেশি স্কুটার ফিরিয়ে নিল ওলা ইলেকট্রিক?

বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরে যাওয়া। আর, অন্তত চার জন সওয়ারির মৃত্যুর প্রেক্ষিতে শেষ পর্যন্ত ওলা ইলেকট্রিক ১,৪০০-র বেশি স্কুটার প্রত্যাহার করে নিল। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি ইলেকট্রিক ভেহিকেলস প্রস্তুতকারক সংস্থাগুলোকে সতর্ক করে দিয়েছেন। কোনও গাড়ি ত্রুটিপূর্ণ থাকলে, তা অবিলম্বে বাজার থেকে প্রত্যাহার করতে তিনি নির্দেশ দিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রীর এই হুঁশিয়ারির পরই আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ১,৪০০-র বেশি স্কুটার প্রত্যাহার করে নিল ওলা ইলেকট্রিক।

কেন প্রত্যাহার?
এই প্রসঙ্গে ওলা ইলেকট্রিক জানিয়েছে, তারা একটি নির্দিষ্ট ব্যাচের ১,৪৪১টি ইলেকট্রিক স্কুটার প্রত্যাহার করেছে। কারণ, এই ব্যাচের একটি স্কুটারে গত মাসে পুনের এক ব্যস্ত বাণিজ্যিক এলাকার রাস্তার ধারে পার্ক করার সময় আগুনে ধরে গিয়েছিল। তবে এই প্রত্যাহার যে স্রেফ আগাম সতর্কতা তা স্পষ্ট করে দিয়েছে ওলা ইলেকট্রিক। একইসঙ্গে, তাদের স্কুটারে কোনওরকম ত্রুটি থাকার কথা উড়িয়ে দিয়েছে। এই প্রসঙ্গে এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, ‘পুনেতে গত ২৫ মার্চ, গাড়িতে আগুন লাগার ঘটনা নিয়ে ধারাবাহিক অভ্যন্তরীণ তদন্ত চলছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ওটা একটি বিচ্ছিন্ন ঘটনা ছিল। তারপরও আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে, আমরা সেই নির্দিষ্ট ব্যাচের স্কুটারগুলির বিশদ স্বাস্থ্য পরীক্ষা করব। তাই ১,৪৪১টি গাড়ি স্বেচ্ছায় প্রত্যাহার করা হয়েছে।’

এখনও পর্যন্ত কতগুলো ইলেকট্রিক ব্যাটারির গাড়িতে আগুন লেগেছে?
গত কয়েক সপ্তাহে ওলা ইলেকট্রিক, ওকিনাওয়া, পিওর ইভি এবং জিতেন্দ্র ইভির তৈরি একডজনেরও বেশি বৈদ্যুতিক স্কুটারে আগুন লেগেছে। গত মাসে ওলা স্কুটারের ঘটনার পাশাপাশি, ওকিনাওয়ার তৈরি একটি স্কুটারেও আগুনে ধরে গিয়েছিল। তাতে ১৩ বছরের কিশোরী কন্যা-সহ এক ব্যক্তি সম্পূর্ণ ঝলসে গিয়েছেন। চলতি মাসের শুরুতে, জিতেন্দ্র ইভির তৈরি ২০টিরও বেশি বৈদ্যুতিক স্কুটারে নাসিকের কারখানা থেকে নিয়ে যাওয়ার সময় আগুন ধরে যায়। যা এখনও পর্যন্ত বৈদ্যুতিক স্কুটারে সবচেয়ে বড় অগ্নিকাণ্ডের ঘটনা। বুধবার আবার, তেলেঙ্গানার নিজামাবাদে পিওর ইভির তৈরি একটি বৈদ্যুতিক স্কুটারে ব্যাটারি ফেটে আগুন ধরে যায়। যাতে একজন ৮০ বছরের বৃদ্ধ প্রাণ হারিয়েছেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Why has ola electric recalled over 1400 scooters