scorecardresearch

বড় খবর

সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে ভারতের বিমান চলাচল শীঘ্রই শুরু হবে কেন?

বিমানসংস্থার আধিকারিকের বক্তব্য অনুসারে ওয়ার্ক পারমিট ও রেসিডেন্সি ভিসা সহযোগে হাজার হাজার নাগরিক দুবাইতে কাজে ফেরত যেতে চাইছেন কিন্তু ভ্রমণে নিষেধাজ্ঞার কারণে যেতে পারছেন না।

India-UAE Flight
বুধবার আলবান্না বলেছেন এখানে সরকার বিদেশি বিমান সংস্থাগুলিকে যাতায়াতের জন্য অনুমতি দিচ্ছে না

ভারতে সংযুক্ত আরব আমিরশাহির শীর্ষ কূটনীতিক বুধবার বলেছেন পশ্চিম এশিয়ার দেশগুলির সঙ্গে ভারতের বিদেশমন্ত্রক ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কথা চলছে যাতে সেখানকার রেসিডেন্সি ভিসা বা দুবাই, আবু ধাবি ও শারজার মত জায়গায় ওয়ার্ক পারমিট থাকা ভারতীয় নাগরিকরদের সেখানে নিয়ে যাওয়া যায়।

ভারত থেকে সংযুক্ত আরব আমিরশাহি বিমান চলাচলের দাবি উঠেছে কি?

বিমানসংস্থার আধিকারিকের বক্তব্য অনুসারে ওয়ার্ক পারমিট ও রেসিডেন্সি ভিসা সহযোগে হাজার হাজার নাগরিক দুবাইতে কাজে ফেরত যেতে চাইছেন কিন্তু ভ্রমণে নিষেধাজ্ঞার কারণে যেতে পারছেন না। ওই আধিকারিক বলেন, “আমরা কয়েক হাজার মানুষের কাছ থেকে অনুরোধ পেয়েছি, যাঁরা জানিয়েছেন সময়মত দুবাই ফিরে না যেতে পারলে তাঁরা চাকরি থেকে বরখাস্ত হবেন। এঁরা মার্চ মাসে লকডাউনের আগে দেশে এসেছিলেন এবং তারপর থেকে আর ফেরার সুযোগ পাননি। এর ফলে ব্যাপক চাহিদা তৈরি হয়েছে এবং এঁরা দু দেশের সরকারের কাছেই অনুরোধ জানাচ্ছেন যে তাঁদের সংযুক্ত আরব আমিরশাহিতে যেতে দেওয়া হোক।”

আরও পড়ুন, তুর্কমেনিস্তান- যে দেশে একটিও করোনা সংক্রমণ ধরা পড়েনি

ভারতীয় নাগরিকদের আরব আমিরশাহিতে যেতে কী লাগবে?

সংযু্ক্ত আরব আমিরশাহির ভারতীয় রাষ্ট্রদূত আমেদ আলবান্নার কথা অনুযায়ী সে দেশের রেসিডেন্সি ভিসাধারী ও পর্যটকদের এখন প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে দুটি শর্তসাপেক্ষে। প্রথমত, আরব আমিরশাহির ফেডারেল কর্তৃপক্ষের দেওযা অনুমতি যা অনলাইনে পাওয়া যায়। দ্বিতীয়ত কোভিড-১৯ পিসিআর টেস্ট, যা আরবে প্রবেশের দিনের ৯৬ ঘণ্টার মধ্যে করাতে হবে।  অনেকেই এই উভয় শর্ত মানতে রাজি থাকলেও এ ব্যাপারে কূটনৈতিক আমলাতান্ত্রিকতা রয়েছে।

ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে সমস্যা কোথায়?

এ ব্যাপারে প্রধান সমস্যা হল পরিবহণ। এর আগে রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান এয়ারলাইনস ও তাদের অধীন এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, যা আরব থেকে ভারতীয় যাত্রীদের ফেরত আনার  জন্য ব্যবহৃত হচ্ছিল, সেগুলিকে ভারত থেকে নিয়মিত আরব আমিরশাহি যাত্রী নিয়ে যাওয়ার কাজে লাগায় আমিরশাহি। এর পর বন্দে ভারত মিশনের একমাত্র পরিবহণ সংস্থা এই বিমানে যাত্রী নিয়ে যাওয়া বন্ধ করে দেয় এবং যাত্রীদের পরামর্শ দেয় এ জন্য নয়া দিল্লির সংযুক্ত আরব আমিরশাহি দূতাবাসে এবং আরব আমিরশাহির ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ইন্টারন্যাশনাল কোঅপারেশন মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করতে। তবে বুধবার আলবান্না বলেছেন এখানে সরকার বিদেশি বিমান সংস্থাগুলিকে যাতায়াতের জন্য অনুমতি দিচ্ছে না।

আরও পড়ুন, কেরালার সোনা পাচার, কূটনৈতিক কার্গো ও এক পলাতক মহিলা

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Why india uae flight service can be resumed soon