scorecardresearch

বড় খবর

Explained: গত একবছরে আগস্টেই দেশে বেকারত্বের হার চরমে, ফাঁস করল CMIE রিপোর্ট

বছরে দু’মাস বাদে গ্রামের চেয়ে শহরেই বেশি বেকারত্ব।

Explained: গত একবছরে আগস্টেই দেশে বেকারত্বের হার চরমে, ফাঁস করল CMIE রিপোর্ট

ভারতে বাড়ছে বেকারত্ব। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (CMIE) দ্বারা প্রকাশিত তথ্য অনুযায়ী, আগস্টে ভারতের বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে ৮.৩%। এটি গত ১২ মাসে সর্বোচ্চ বেকারত্বের হার। অবশ্য, ২০২১ সালের আগস্টে দেশে বেকারত্বের হার ছিল আরও বেশি ৮.৩৫%।

গ্রাম ও শহরে বেকারত্বের হার কি আলাদা?
হ্যাঁ, এটি আলাদা এবং গ্রাম ও শহরের বেকারত্বের মধ্যে হামেশাই ব্যাপক তফাত লক্ষ্য করা যায়। যেমন, আগস্টে শহরে বেকারত্বের হার ছিল ৯.৬% এবং গ্রামে বেকারত্বের হার ছিল ৭.৭%। পরিসংখ্যান বলছে, গত ১২ মাসের মধ্যে ফেব্রুয়ারি ও জুনে শহরের বেকারত্বের হারের চেয়ে গ্রামের বেকারত্বের হার ছিল বেশি।

রাজ্যভিত্তিক বেকারত্বের হারের পরিসংখ্যানেও কি পার্থক্য থাকে?
পরিসংখ্যান বলছে, রাজ্যজুড়ে বেকারত্বের হার সর্বত্র যেমন একরকম নয়। তেমনই বিভিন্ন রাজ্যের বেকারত্বের হারের মধ্যেও পার্থক্য থাকে। যেমন- হরিয়ানা, জম্মু ও কাশ্মীর এবং রাজস্থানে বেকারত্বের হার রয়েছে সর্বোচ্চ স্তরে। এই সব জায়গাতেই বেকারত্বের হার ৩০%-এর বেশি। আবার, এমন অনেক রাজ্য রয়েছে যেখানে বেকারত্বের হার উল্লেখযোগ্যভাবে কম। যেমন, ছত্তিশগড়ে বেকারত্বের হার মাত্র ০.৮%। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ওড়িশা এবং মেঘালয়ে আবার বেকারত্বের হার ৩%-এর নীচে।

বেকারত্বের হার কত?
বেকারত্বের হার বলতে বোঝায়, শ্রমজীবী বয়সের লোকেদের শতাংশ (অর্থাৎ, ১৫ বছর বা তার বেশি) যারা কাজের দাবি করছেন, কিন্তু চাকরি পাচ্ছেন না। সংজ্ঞার দিক থেকে এটা গুরুত্বপূর্ণ যে একজনকে বেকার ব্যক্তি হিসেবে গণনা করার জন্য তাঁকে শ্রমজীবী বয়সের হতে হবে। আর, চাকরি পেতে ব্যর্থ হতে হবে। আর, যাঁরা শ্রমজীবী বয়সে কাজ করছেন তাঁদের সংখ্যা কত, এক্ষেত্রে তা-ও দেখা হয়। তাহলেই বেকারত্বের সংখ্যা বেশি কি না, তা স্পষ্ট জানা যায়।

আরও পড়ুন- ‘কংগ্রেস শেষ হয়ে গেছে,’ গুজরাটের অলিগলিতে বলে বেড়াচ্ছেন কেজরিওয়াল

কেন আগস্টে বেকারত্বের হার বাড়ল?
যেহেতু বেকারত্বের হার মূলত মোট বেকার এবং মোট শ্রমশক্তির মধ্যে একটি অনুপাত, তাই যখনই বেকারের সংখ্যা মোট শ্রমশক্তি বৃদ্ধির চেয়ে বেশি বৃদ্ধি পায়, তখনই বেকারত্বের হার বাড়ে। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি রিপোর্টে বলা হয়েছে, আগস্টে শ্রমশক্তি ৪০ লক্ষ বৃদ্ধি পেলেও অর্থনীতি নতুন কর্মসংস্থান সৃষ্টির পরিবর্তে প্রকৃতপক্ষে ২৬ লক্ষ কর্মসংস্থান কমিয়েছে। আবার, অন্য ভাবে বলতে গেলে মোট বেকারের সংখ্যা বেড়েছে ৬৬ লক্ষ। তার সঙ্গে পাল্লা দিয়ে শ্রমশক্তি বেড়েছে মাত্র ৪০ লক্ষ। তাই, শ্রমশক্তি বেকারত্বের চেয়ে কম বৃদ্ধি পাওয়ায় আগস্টে বেকারত্বের হার বেড়েছে ।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Why is indias august unemployment rate the highest