সংক্রমণের বাড়বাড়ন্ত ঠেকাতে N95 মাস্কই কেন সেরা, কী বলছে গবেষণা?

যদি রোগী এবং সাধারণ মানুষ N95 মাস্ক পরে থাকেন তবে সুস্থ ব্যক্তির দেহে সংক্রমণ ছড়াতে সময় লাগে প্রায় ২৫ ঘণ্টা।

N95মাস্ক পরা এক ব্যক্তি আড়াই ঘণ্টা সুরক্ষিত থাকবেন।

ওমিক্রন দাপটে নাজেহাল অবস্থা দেশের। দিনে দিনে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ওমিক্রন সংক্রমণের শুরুতেই আমরা সকলেই জেনেছিলাম ডেল্টার তুলনায় অনেক বেশি সংক্রামক এই অমিক্রন প্রজাতি। এই লাগাম ছাড়া সংক্রমণ থেকে আপনাকে একমাত্র সুরক্ষা দিতে পারে N95 মাস্ক। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। কেন N95 মাস্ক বেশি সুরক্ষিত?

কী বলছেন গবেষকরা, তারা জানিয়েছেন,  আপনি যখন ভিড়ের মধ্যে চলাফেরা করেন, অনেক বেশি মানুষের সঙ্গে মেলামেশা করছেন তখন দীর্ঘমেয়াদী সুরক্ষা আপনার পক্ষে একান্ত দরকার। আপনাকে সেই ধরনের মাস্ক পরে থাকতে হবে যেটি আপনাকে অধিক সময়ে বেশি সুরক্ষা দেবে সেই সঙ্গে যেটি আপনার মুখে পুরোপুরি ফিটিংস হবে। সেক্ষেত্রে সংক্রমণ থেকে সুরক্ষার জন্য N95 মাস্কের থেকে ভাল কিছু হতে পারেনা বলেই দাবি করেছেন, ভার্জিনিয়ার একদল গবেষক।

ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সম্প্রতি স্বাস্থ্য কর্মীদের কোন ধরনের মাস্ক পরা উচিত সেই বিষয়ে একটা নতুন গাইডলাইন প্রকাশ করেছেন। সেখানে বলা হয়েছে সংক্রমণ থেকে বাঁচার জন্য সঠিক মাস্ক বাছা একান্ত প্রয়োজনীয়। সিডিসির মুখপাত্র ক্রিস্টেন নর্ডলন্ড এক বিবৃতিতে বলেছেন আমাদের মুল বার্তাটি হল, সেরার সেরা মাস্ক বেছে নিন, সংক্রমণ থেকে নিজেদের রক্ষা করুন। পূর্বে, সিডিসির তরফে বলা হয়েছিল, স্বাস্থ্য কর্মীদের জন্য N95 মাস্ক সংরক্ষণ করা বিশেষ ভাবে প্রয়োজন কারণ এই ধরনের মাস্কের সাপ্লাই সেভাবে হচ্ছে না।

ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছেন সাধারণ কাপড়ের মাস্কের তুলনায় প্রায় ৯৫% বেশি সংক্রমণ ঠেকাতে পারে N95মাস্ক। কারণ এটি বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে যা নাক মুখকে অনেক ভালোভাবে সুরক্ষা দেয়। করোনা প্রতিরোধে সবচেয়ে উপযোগী N95 মাস্ক। একজন কোভিড আক্রান্ত ব্যক্তি যদি মাস্ক না পরে থাকেন তাহলে N95মাস্ক পরা এক ব্যক্তি আড়াই ঘণ্টা সুরক্ষিত থাকবেন। যদি রোগী এবং সাধারণ মানুষ মাস্ক পরে থাকেন তবে সুস্থ ব্যক্তির দেহে সংক্রমণ ছড়াতে সময় লাগে প্রায় ২৫ ঘণ্টা।

N95 মাস্ক অন্যান্য দেশে KN95s এবং KF94s নামেও পরিচিত। এই ধরনের মাস্ক প্রায়শই পলিপ্রোপিলিনের একাধিক স্তর দিয়ে তৈরি হয়। সাধারণত সিন্থেটিক ফাইবার থাকে। এই মাস্কগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে ,নাকের নীচের অংশ থেকে পুরো মুখকে ঢেকে রাখে। সঠিকভাবে পরা N95 মাস্ক বাতাসের অন্তত ৯৫% কণা পদার্থকে ফিল্টার করার জন্য ডিজাইন করা হয়েছে, যা ৩ মাইক্রনের চেয়ে বড় কিছুকে অতিক্রম করতে বাধা দেয়।

KN95s এবং KF94s যথাক্রমে চীন এবং দক্ষিণ কোরিয়ার এবং N95 মাস্কের মতো একই সুরক্ষা প্রদান করে। KF মানে “কোরিয়ান ফিল্টার” এবং এটি বাতাসের ৯৪% পরিস্রাবণ করে। জনস হপকিন্স ইউনিভার্সিটির ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথের পরিবেশগত স্বাস্থ্য এবং প্রকৌশল বিভাগের বিজ্ঞানী এরিক টোনার বলেছেন, “সেরা মাস্কগুলি হল N95-এর কিছু সংস্করণ। N95s, KN95s এবং KF94s একই এবং একই ভাবে কাজ করে”।

CDC এজেন্সির ওয়েবসাইটে অনুমোদিত N95 মাস্ক প্রস্তুতকারকদের একটি সম্পূর্ণ তালিকা রয়েছে। আসল মাস্কটিতে অবশ্যই ন্যাশনাল ইনস্টিটিউট অফ অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (NIOSH) এর একটি মুদ্রিত লোগো এবং একটি অনুমোদন নম্বর থাকতে হবে। CDC সতর্ক করেছে যে ২০২০ এবং ২০২১ সালে পরীক্ষা করা KN95 শ্বাসযন্ত্রের প্রায় ৬০% মানের নীচে।

সিডিসি বলেছে ,মাস্কগুলি একবার ব্যবহারের জন্য, তবে ঘাটতি থাকলে একাধিকবার ব্যবহার করা যেতে পারে। N95s ৫ বারের বেশি ব্যবহার করা উচিত নয়। সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. গ্রেগরি পোল্যান্ড বলেন, যখন একটি মাস্ক নিঃশ্বাস বা ঘামে ভিজে যায়, তখন তার কার্যকারিতা কমে যায়।

সিডিসির সুপারিশ অনুযায়ী, COVID-19 আক্রান্ত ব্যক্তির যত্ন নেওয়ার সময় N95 মাস্ক পরা উচিত। এছাড়াও, পাবলিক ট্রান্সপোর্টে, জনাকীর্ণ জায়গায় বা বাইরে, গুরুতর অসুস্থতার ঝুঁকিপূর্ণ চাকরিতে বা গুরুতর অসুস্থতার জন্য, দীর্ঘ সময়ের জন্য ভ্রমণ করার সময় এই মাস্কটি পরিধান করা অত্যন্ত উপকারী। পাশাপাশি CDC পরামর্শ দিয়েছে যে N95 ব্যবহার করা সম্ভব না হলে, কাপড়ের মাস্কের নিচে সার্জিক্যাল মাস্ক পরলে আরও সুরক্ষা দেওয়া যেতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Why is it better to wear an n95 than a cloth mask right now

Next Story
মাস্কে লুকিয়ে আকর্ষণের অঙ্ক, সে-বিচারে কত মার্কস সার্জিকাল মাস্কের, গবেষণা কী বলছে?