scorecardresearch

বড় খবর

Explained: ইউক্রেনের শহরগুলোয় বোমাবর্ষণ রাশিয়ার, কেন এই হামলা?

ক্রিমিয়া সেতুতে বিস্ফোরণের জবাব বলেই মনে করছে বিভিন্ন মহল।

Explained: ইউক্রেনের শহরগুলোয় বোমাবর্ষণ রাশিয়ার, কেন এই হামলা?

ফের চড়ছে রাশিয়া-ইউক্রেন সংঘাতের পারদ। বেশ কয়েক সপ্তাহ যুদ্ধের তীব্রতা স্তিমিত হয়ে এসেছিল। তারপর আবার চড়তে শুরু করেছে পারদ। রাশিয়ার বাহিনী ইউক্রেনের নির্দিষ্ট এলাকার বাইরে অন্যান্য শহরেও বোমাবর্ষণ করেছে। এতদিন পালটা হামলায় রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতির অভিযোগ উঠছিল। তারই প্রত্যাঘাত হয়ে কিয়েভ-সহ ইউক্রেনের বিভিন্ন শহরে বোমা আছড়ে পড়ল। যাতে ইউক্রেনের সামরিক ঘাঁটির ক্ষতি কতটা হয়েছে, তা এখনও নিশ্চিত করে বলতে পারেনি ক্রেমলিন। কিন্তু, ইউক্রেনের দাবি, অসামরিক এলাকা এই বোমাবর্ষণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে একের পর এক বহুতল।

রুশ সেনার ওপর হামলা
গত ৯ অক্টোবর রাশিয়া এবং ক্রিমিয়ার সংযোগকারী সেতুতে ব্যাপক বিস্ফোরণ ঘটে। এই সেতুর মাধ্যমেই রুশ সেনার কাছে জ্বালানি এবং অস্ত্র পৌঁছচ্ছিল। বিস্ফোরণে সেতুর ব্যাপক ক্ষতি হয়। তারপরই দ্রুত সারিয়ে তোলা হয় সেতু। ইউক্রেন অবশ্য ওই সেতুর হামলার দায় নেয়নি। তবে, পুতিন এই হামলাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিযোগ করেছেন। ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবা পালটা পুতিন সম্পর্কে বলেন, ‘পুতিন হলেন এমন এক সন্ত্রাসবাদী যে সবসময় ক্ষেপণাস্ত্র ছুড়ে কথা বলে।’

সোমবার কী হল?
রুশ বাহিনী ইউক্রেনের রাজধানী কিয়েভ, এলভিভ, টারনোপিল, জাইটোমির, খমেলনিটস্কি, ক্রপিবিনিৎস্কির মত শহরে একের পর এক ক্ষেপণাস্ত্র ছোড়ে। কিয়েভ এর আগে এমন ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হানার মুখে পড়েনি। এর আগে যখন ইউক্রেনে রাশিয়া হামলা চালায় সেই সময় এলভিভের মত পূর্ব ইউক্রেনেই পালিয়ে এসে আশ্রয় নিয়েছেন বহু লোক। কিয়েভে ব্যস্ত সিটি সেন্টারে সোমবার ব্যাপক বোমাবর্ষণ হয়েছে। যাতে পাঁচ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ১২ জন।

আরও পড়ুন- ব্যাংক সংকট মোকাবিলার দিশা, তিন মার্কিন বিজ্ঞানীকে অর্থনীতিতে নোবেল

বহুতলে বিস্ফোরণ
বহু জায়গায় বহুতলগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। বহুতলগুলোর কাচ বিস্ফোরণে ভেঙে পড়েছে। যাতে জল ও বিদ্যুৎ সংযোগ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন পশ্চিম ইউক্রেনের জাইটোমির থেকেও ব্যাপক বিস্ফোরণের অভিযোগ উঠেছে। মধ্য ইউক্রেনের ডিনিপ্রো এবং ক্রেমেনচুক ও দক্ষিণে জাপোরিঝিয়াতেও বিস্ফোরণের অভিযোগ উঠেছে। এলভিভে বিদ্যুৎকেন্দ্রও বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউক্রেনের আঞ্চলিক গভর্নর ম্যাকসিম কোজিটস্কি এমনটাই অভিযোগ করেছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Why is russia bombs ukraine cities