বড় খবর

মহারাষ্ট্র বিজেপিতে গৃহযুদ্ধ! দল ছাড়তে পারেন প্রাক্তন মন্ত্রী পঙ্কজা মুণ্ডে

প্রাক্তন মন্ত্রী একনাথ খাডসের পর কি এবার পঙ্কজা মুণ্ডে বিজেপি ছাড়বেন?

প্রাক্তন মন্ত্রী একনাথ খাডসের পর কি এবার পঙ্কজা মুণ্ডে? মহারাষ্ট্র বিজেপির গৃহযুদ্ধের নতুন বলি হতে চলেছেন বিজেপির কেন্দ্রীয় সম্পাদক, এমনটাই গুঞ্জন রাজনৈতিক মহলে। গত সপ্তাহে প্রাক্তন মন্ত্রী একনাথ খাডসে এনসিপিতে যোগ দেওয়ার পর এবার আরেক প্রাক্তন মন্ত্রীকে নিয়ে দলবদলের জোর জল্পনা। শোনা যাচ্ছে, শীঘ্রই বিজেপি ছেড়ে শাসকদল শিবসেনাতে যোগ দিতে চলেছেন প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী গোপীনাথ মুণ্ডের মেয়ে।

কেন এমন জল্পনা?

গত ২২ অক্টোবর মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বন্যাবিধ্বস্ত চাষিদের কৃষি সহায়তার জন্য ১০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেন। এই প্যাকেজকে খুবই নগণ্য বলে কটাক্ষ করেছে বিজেপি। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে পঙ্কজা মুণ্ডে এই পদক্ষেপের জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন। এরপরই দলের রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাতিল, সাংসদ রাওসাহেব দানভের মতো নেতারা পঙ্কজাকে কটাক্ষ করেছেন। তার তিন দিন আগেই পঙ্কজাকে দলে পদ দেওয়ার টোপ দিয়েছে শিবসেনা।

বিধানসভা নির্বাচনে হারের পর থেকেই নেপথ্যে দলীয় অন্তর্ঘাতকে দায়ী করে আসছেন পঙ্কজা। ২০০৯ এবং ২০১৪ সালে বিধানসভা নির্বাচনে জয়ের পর ২০১৯ সালে নিজের তুতো ভাই এনসিপি প্রার্থী ধনঞ্জয় মুণ্ডের কাছে হেরে যান পঙ্কজা। আগে এই কেন্দ্রে গোপীনাথ মুণ্ডে একাধিকবার জিতেছেন। এরপর থেকেই দলের সঙ্গে দূরত্ব বেড়েছে পঙ্কজার।

দলবদল নিয়ে কী বলছেন পঙ্কজা?

দশেরার দিন ভগবানগড়ে পঙ্কজা বলেন, তিনি মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেছিলেন, যে বন্যাদুর্গত চাষিদের জন্য দীপাবলির মিষ্টিস্বরূপ ত্রাণ প্যাকেজের ঘোষণা করতে। তবে প্যাকেজের টাকা আরও একটু বেশি হলে ভাল হত বলে জানিয়েছিলেন পঙ্কজা। আগে আখ চাষিদের ইস্যুতে মুখ্যমন্ত্রী নাকি তাঁর উপর রেগে গিয়েছিলেন বলে জানান পঙ্কজা কিন্তু পরে মন দিয়ে তাঁর দাবিদাওয়া শোনেন বলে দাবি পঙ্কজার। একাধিক টুইটে করোনা অতিমারীর সময়ে এনসিপি প্রধান শরদ পওয়ারের একাধিক জনমুখী কর্মসূচি নিয়েও প্রশংসাবাক্যে ভরিয়ে দেন পঙ্কজা।

শিবসেনার ইঙ্গিত

খাডসে শিবসেনায় যোগ দিতে শিবসেনার নেতা অর্জুন খোটকর, মন্ত্রী গুলাবরাও পাতিল পঙ্কজাকে দলে যোগ দেওয়ার অনুরোধ করেন। তবে শিবসেনাকে ধন্যবাদ জানিয়ে পঙ্কজার উত্তর, তিনি নিজেই নিজের সিদ্ধান্ত নিতে পারেন। একইসঙ্গে মারাঠওয়াড়ায় প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিশের সফরের সময় পঙ্কজা তাঁর থেকে দূরত্ব বজায় রেখেছিলেন। ফড়ণবিশকে সরাসরি আক্রমণ না করলেও দলে তাঁর ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন ইঙ্গিতের মাধ্যমে। এ প্রসঙ্গে ফড়ণবিশের বক্তব্য, খোটকর কী বলল তাতে কিছু যায় আসে না। কিন্তু পঙ্কজা সরাসরি শিবসেনায় যোগদানের প্রস্তাব প্রত্যাখ্যান না করে দলকে বার্তা দিয়ে রেখেছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Why is there a buzz that pankaja munde may quit bjp in maharashtra

Next Story
কেন বিতর্ক বাড়ছে প্লাজমা থেরাপি নিয়ে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com