শুধু লাল-সাদা কেন? আর রঙ নেই স্যান্টা ক্লজের?

কে বলে দিয়েছে যে স্যান্টা শুধু লাল-সাদাই পরবেন? বা এই ধরনের স্যুটই পরবেন? অন্য রঙের বা ধরনের পোশাক পরার ইচ্ছে হয় না কি মোটাসোটা দাড়ি বাবাজীর?

By: Kolkata  Published: December 24, 2019, 8:31:07 PM

স্যান্টা স্যুট কী বস্তু? না প্রতি বছর স্যান্টা ক্লজ যে অতি পরিচিত লাল-সাদা জোব্বা পরে আমাদের মধ্যে হাজির হন, সেই পোশাক। এখন প্রশ্ন হলো, কে বলে দিয়েছে যে স্যান্টা শুধু লাল-সাদাই পরবেন? বা এই ধরনের স্যুটই পরবেন? অন্য রঙের বা ধরনের পোশাক পরার ইচ্ছে হয় না কি মোটাসোটা এই দাড়ি বাবাজীর, যাঁর নামকরণ হয় প্রাচীন ক্রিশ্চান সাধক সেন্ট নিকোলাসের নামে?

পৃথিবীর আরও অনেক ফ্যাশনের মতোই এই রীতিরও জন্মস্থান মার্কিন যুক্তরাষ্ট্র। এবং আজ যে রূপে আমরা স্যান্টাকে দেখি, সেই রূপের জন্মদাতা ‘হারপার্স উইকলি’ নামক ম্যাগাজিনের এক চিত্রকর, টমাস ন্যাস্ট। অনেকেই হয়তো বলবেন যে কোকা-কোলা কোম্পানির বিজ্ঞাপন আঁকতে গিয়ে লাল-সাদা স্যুটের সৃষ্টি করেন হ্যাডন সান্ডব্লম, কিন্তু তাঁদের কথায় কান দেবেন না।

আসল কথাটা হলো, ন্যাস্ট এই পোশাকের সৃষ্টিকর্তা হলেও সান্ডব্লমের আঁকা কোকা-কোলার বিজ্ঞাপনের ছবির ফলেই লাল-সাদা ফার কোট পরা এই পশ্চিমী স্যান্টা আমাদের মনে গেঁথে গিয়েছেন। কিন্তু ইনি নিছকই মার্কিনী স্যান্টা। আজও ইউরোপের একাধিক দেশে স্যান্টা ক্লজের যে পোশাক দেখা যায়, তা সেন্ট নিকোলাস পরিহিত ধর্মীয় পোশাকের মোটামুটি প্রতিরূপ। এমনকি তাঁর হাতে থাকে বিশপের দণ্ড পর্যন্ত।

why santa claus wears red ১৮৮১ সালে প্রথম লাল কোট পরা স্যান্টা আঁকেন এক মার্কিন শিল্পী

যাই হোক, আধুনিক যুগের স্যান্টা ক্লজকে প্রথম দেখা যায় টমাস ন্যাস্টের আঁকায়, পরনে স্যান্টা স্যুট। প্রথমদিকে ছোট ছোট স্যান্টা আঁকতেন ন্যাস্ট, তার কারণ পশ্চিমী প্রথা বলে যে ক্রিসমাসের আগের রাতে চিমনি দিয়ে ঢুকে বাড়িতে উপহার রেখে যান স্যান্টা। ফলে ন্যাস্ট সেই সাইজেরই স্যান্টা আঁকতেন, যাঁদের পক্ষে সুড়ুত করে চিমনি দিয়ে গলে যাওয়া সম্ভব। পরে অবশ্য প্রমাণ সাইজের স্যান্টা ক্লজ আঁকতে শুরু করেন তিনি, এবং তিনিই সর্বপ্রথম স্যান্টাকে লাল রঙের ফার কোট, মাথায় রাতে পরার টুপি, এবং মোটা কালো বেল্ট পরান।

ন্যাস্টের আগে তবে কী পরে থাকতেন স্যান্টা? তাঁর পোশাকের রঙ ছিল বাদামী, যাকে লাল করে দেন ন্যাস্ট, যদিও সবুজ পোশাক পরা স্যান্টাও এঁকেছিলেন তিনি। অনেকেই ভুল করে ভাবেন এই আঁকা হ্যাডন সান্ডব্লমের, যিনি ১৯৩১ সাল থেকে কোকা-কোলা কোম্পানির জন্য স্যান্টা এঁকে চলেছিলেন। কিন্তু তার অন্তত ৪০ বছর আগে ‘হারপার্স উইকলি’ ম্যাগাজিনের প্রচ্ছদে দেখা যায় লাল জামা পরা স্যান্টাকে। সেকথা স্বীকার করে নিয়েছে স্বয়ং কোকা-কোলা কোম্পানিও। তবে একথা বলাই যায় যে, সান্ডব্লমের কাজের ফলেই আধুনিক যুগে নির্দিষ্ট চেহারা ধারণ করেন স্যান্টা, ন্যাস্টের প্রাথমিক কাজকে এগিয়ে নিয়ে যান সান্ডব্লম।

তবে যেমন আগে বলা হয়েছে, আজও অঞ্চলগত প্রভেদ রয়েছে স্যান্টার পোশাকে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনে সাধারণভাবে লাল ফার কোট এবং লাল প্যান্ট পরেন স্যান্টা, কোমরে থাকে মোটা কালো বেল্ট, মাথায় লাল টুপি, পায়ে কালো বুটজুতো। কিন্তু ইউরোপের অনেক দেশেই এখনও জনপ্রিয় সেন্ট নিকোলাস, ফলে সেসব দেশে আজও দেখতে পাবেন ক্রিশ্চান সাধকের লম্বা আলখাল্লা পরা স্যান্টা, যাঁর হাতে থাকে বিশপের পবিত্র দণ্ড।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Why santa claus suit is red and white christmas xmas

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেটস
X