scorecardresearch

বড় খবর

বাংলায় শেষ দফার ভোটের দিকে কেন অতিরিক্ত নজর বিজেপি-র

আগামী সপ্তাহে বিজেপি জাতীয় সভাপতি অমিত শাহ তিনটি নির্বাচনী সভা করবেন, তিনটি সভা করবেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং স্মৃতি ইরানি উপস্থিত থাকবেন দুটি সভায়।

বাংলায় শেষ দফার ভোটের দিকে কেন অতিরিক্ত নজর বিজেপি-র
১৯ মে মোট ৫৯ কেন্দ্রে ভোট সারা দেশে, এ রাজ্যে ভোট ৯ কেন্দ্রে

সপ্তদশ লোকসভা ভোট শেষ পর্যায়ে ঢুকে পড়েছে। বাংলায় সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছে বিজেপি। ১৯ মে যে মোট ৫৯ টি কেন্দ্রে ভোট হবে, তার মধ্যে পশ্চিম বঙ্গে ভোট হবে ৯ কেন্দ্রে। বিজেপি আগামী সপ্তাহে যে বেশ কয়েকটি জনসভা করছে, তার মধ্যে চারটিতে উপস্থিত থাকবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আগামী সপ্তাহে বিজেপি জাতীয় সভাপতি অমিত শাহ তিনটি নির্বাচনী সভা করবেন, তিনটি সভা করবেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং স্মৃতি ইরানি উপস্থিত থাকবেন দুটি সভায়। কলকাতায় অমিত শাহের একটি রোড শোয়ের আয়োজন করছে বিজেপিও। যে ৯ কেন্দ্রে ১৯ তারিখ ভোট হবে তার মধ্য়ে রয়েছে দক্ষিণ ২৪ পরগনার মোট চারটি লোকসভা কেন্দ্র, উত্তর ২৪ পরগনার দুটি লোকসভা কেন্দ্র এবং কলকাতার দুটি কেন্দ্র।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূল কংগ্রেসের ডায়মন্ড হারবার আসনের ভাগ্য নির্ধারিত হবে ওই দিন। কলকাতা উত্তর কেন্দ্রে রাহুল সিনহারও ভাগ্য় নির্ধারণ এদিনই। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, রাজ্যে বিজেপির আসনসংখ্যা বাড়ানোর চাবি কাঠি সপ্তম দফার ভোটেই। ওই পর্যবেক্ষকের মতে, দলের তরফ থেকে ২৩ টি আসনের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। যে কটি আসনের দিকে দলের লক্ষ্য রয়েছে, তার বেশিরভাগ আসনেই ভোট হবে সপ্তম দফায়। সে জন্যেই সপ্তম পর্যায়ের ভোটে পূর্ণ শক্তি নিয়ে নামছে বিজেপি।

৯টি আসনের মধ্যে বিজেপির বিশেষ দৃষ্টি রয়েছে দমদম, বসিরহাট, কলকাতা উত্তর, মথুরাপুর এবং ডায়মন্ড হারবার কেন্দ্রে। অন্যদিকে তৃণমূল কংগ্রেসও মমতা ব্যানার্জির সভা এবং শহর কলকাতায় রোড শোয়ের পরিকল্পনা করেছে। কলকাতা দক্ষিণ, বসিরহাট, জয়নগর এবং যাদবপুরে বিরোধীদের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছে তারা। টলিউড থেকে আসা অনভিজ্ঞ দুই প্রার্থী, মিমি চক্রবর্তী এবং নুসরত জাহানেরও ভাগ্য নির্ধারণ হবে ১৯ মে। মিমি লড়ছেন যাদবপুর কেন্দ্রে, নুসরত দাঁড়িয়েছেন বসিরহাটে।

Read full Story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Why seventh phase election is important for bjp in bengal