কেন এখন থেকে ভারতীয় টাকা গ্রহণ করবে দুবাই ডিউটি ফ্রি

আমেরিকা, ইউরোপ, এবং আফ্রিকাগামী সমস্ত বিমানের অন্যতম গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট দুবাই, এবং গত বছর সেখানকার বিমানবন্দরগুলি ব্যবহার করেছেন আনুমানিক ১২.২ মিলিয়ন (১.২২ কোটি) ভারতীয় পর্যটক।

By: Om Marathe New Delhi  Published: July 6, 2019, 7:24:44 PM

যেসব ভারতীয় ঘনঘন দুবাই যাতায়াত করেন, তাঁদের জন্য এই সপ্তাহ নিয়ে এসেছে সুখবর। ঘোষণা করা হয়েছে, আমিরাতের সমস্ত বিমানবন্দরের ডিউটি-ফ্রি দোকানে এখন থেকে গ্রহণযোগ্য হলো ভারতীয় টাকা। আমেরিকা, ইউরোপ, এবং আফ্রিকাগামী সমস্ত বিমানের অন্যতম গুরুত্বপূর্ণ ট্রানজিট পয়েন্ট দুবাই, এবং গত বছর সেখানকার বিমানবন্দরগুলি ব্যবহার করেছেন আনুমানিক ১২.২ মিলিয়ন (১.২২ কোটি) ভারতীয় পর্যটক।

গত ১ জুলাই নেওয়া এই সিদ্ধান্তের ফলে অবশ্যই উপকৃত হবেন ভারতীয় যাত্রীরা, যেহেতু ভবিষ্যতে আর চড়া হারে ভারতীয় টাকার সঙ্গে বিনিময় করতে হবে না মার্কিন ডলার, ইউরো, বা দিরহাম। দুবাইয়ের ‘গালফ নিউজ’ পত্রিকায় ৩ জুলাই প্রকাশিত হয় ভারতীয় টাকা সংক্রান্ত এই সিদ্ধান্তের খবর, যার সত্যতা পরের দিন একটি টুইটের মাধ্যমে নিশ্চিত করে দুবাই ডিউটি ফ্রি।

চলতি মাস থেকেই দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের তিনটি টার্মিনাল এবং আল মাকতুম বিমানবন্দরের প্রতিটি ডিউটি-ফ্রি দোকানে ভারতীয় টাকায় লেনদেন করবে। এই নিয়ে দুবাই ডিউটি-ফ্রি দোকানে গ্রহণযোগ্য মুদ্রার সংখ্যা হয়ে দাঁড়াল ১৬। কিন্তু মনে রাখতে হবে, ব্যালেন্স টাকা এখনও ভারতীয়রা ফেরত পাবেন দিরহামে, যেহেতু বর্তমানে শুধুমাত্র মার্কিন ডলার, ইউরো এবং পাউন্ড স্টারলিং ছাড়া আর কোনও মুদ্রায় বিনিময় হয় না।

দুবাইয়ের আরেক সংবাদপত্র ‘খালিজ টাইমস’ জানাচ্ছে, ২০১৮ সালে দুবাই ডিউটি ফ্রি-র ২.০১৫ বিলিয়ন মার্কিন ডলারের মোট বিক্রির ১৮ শতাংশ অবদান ছিল ভারতীয় খদ্দেরদের।

মনে করা হচ্ছে যে এই সিদ্ধান্তের নেপথ্যে রয়েছে দুবাইয়ের বেড়ে ওঠা নিয়ে বেশ কিছু উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা, যার একটি অংশ হলো বিশ্বের পছন্দের ট্রানজিট পয়েন্ট হওয়া। দেশে ডিউটি-ফ্রি লেনদেনের দায়িত্বে থাকা দুবাই ডিউটি ফ্রি সেখানকার আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ৩৮,০০০ বর্গ মিটারের রিটেল আউটলেট এবং আল মাকতুম বিমানবন্দরে ৪,০০০ বর্গ মিটারের আউটলেট চালায়। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত দুবাই ডিউটি ফ্রি বিশ্বের বৃহত্তম পরিবহণ রিটেল পরিষেবা প্রদানকারীদের একটি, যার অধীনে কর্মরত রয়েছেন ছয় হাজারের বেশি মানুষ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Why you can now spend inr indian rupee at dubai duty free

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং