scorecardresearch

বড় খবর

Explained: সেনা অভ্যুত্থান থেকে অন্যান্য জল্পনার অবসান, তৃতীয়বারের জন্যও প্রেসিডেন্ট হওয়ার পথে জিনপিং

শি ২০১২ সাল থেকে এই পদে আছেন।

Explained: সেনা অভ্যুত্থান থেকে অন্যান্য জল্পনার অবসান, তৃতীয়বারের জন্যও প্রেসিডেন্ট হওয়ার পথে জিনপিং

সেনা অভ্যুত্থানের জল্পনার অবসান। চিনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) সাধারণ সম্পাদক ও চিনের প্রেসিডেন্ট হিসেবে তৃতীয় মেয়াদেও নির্বাচিত হতে চলেছেন শি জিনপিং। ২০১২ থেকে জিনপিং এই পদে আছেন।

সিসিপির জাতীয় কংগ্রেস
১৬ অক্টোবর বেজিং-এ শুরু হওয়া চিনা কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেস চিনের রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। এর প্রভাব বিশ্বব্যাপী। সূত্রের খবর, শি জিনপিং এই কংগ্রেসে বা সভায় তৃতীয়বারের জন্য চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হতে চলেছেন। আর, চিনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হিসেবে তিনিই ফের চিনের প্রেসিডেন্টও নির্বাচিত হতে চলেছেন।

জিনপিং নিয়ম ভাঙতে চলেছেন
প্রাক্তন নেতা দেং জিয়াওপিং তাঁর উত্তরাধিকারী চিনের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদকদের জন্য নিয়ম করে গিয়েছেন যে তাঁরা দুটি পাঁচ বছরের মেয়াদে দায়িত্ব পালনের পর পদত্যাগ করবেন। সেই নিয়ম মেনে জেনারেল সেক্রেটারি জিয়াং জেমিন এবং হু জিনতাও পদত্যাগ করেন। শি জিনপিং এই অলিখিত নিয়মকে লঙ্ঘন করতে চলেছেন। আর, তৃতীয়বারের জন্যও দলের ওপর নিয়ন্ত্রণ কায়েম করতে চাইছেন।

শি-এর সংস্কার
দীর্ঘ একদশক ধরে সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকাকালীন শি জিনপিং দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সংস্কার করেছেন। প্রথমত, তিনি চিনের অর্থনীতির সংস্কার করার চেষ্টা করছেন। যাতে এটি একটি উত্পাদন অর্থনীতি বা “বিশ্বের কারখানা” থেকে উদ্ভাবন-ভিত্তিক, চিন্তার-নেতৃত্বাধীন অর্থনীতিতে বদলে যায়।

পিএলএর সংস্কার
এই কাজ এখনও করে চলেছেন শি। আর, সেজন্য তাঁর আরও সময় দরকার। দ্বিতীয়ত, শি চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-কেও পরিবর্তন করতে শুরু করেছেন। যাতে পিপলস লিবারেশন আর্মি আধুনিক হতে পারে। সেই সংস্কারের কাজও চলছে।

আরও পড়ুন- তারাপীঠে অনলাইনে পুজো দেবেন? জেনে নিন কী অপেক্ষা করছে আপনার জন্য

চিনের অগ্রগতি
প্রতিবছর ধীর গতিতে হলেও চিন ক্রমাগত উন্নতি করেছে। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি। আর, মার্কিন যুক্তরাষ্ট্রকে এক নম্বর অবস্থান থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা চালাচ্ছে। যাইহোক, চিনের এই অর্থনীতিতে চিন্তামুক্ত করা প্রয়োজন।

এশিয়ার বড় শক্তি
শি তার সংস্কার শুরু করেছেন, যা শেষ হতে এখনও সময় দরকার। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিযোগিতায় টক্কর দিতে হলে চিনকে ভালো কিছু করে দেখাতেই হবে। বিশ্বের অন্যান্য জাতিকে বুঝিয়ে দিতে হবে যে চিনই এশিয়ার সবচেয়ে বড় শক্তি। আর, সেই চেষ্টাই করে চলেছেন শি।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Xi jinping is set to get a third term as gs of the ccp and president of china