scorecardresearch

বড় খবর

Explained: একবার দেখুন তো, ঋষি সুনকের ব্যাপারে এসব জানেন? জানলে চমকে উঠবেন

ব্রিটেনের সর্বকনিষ্ঠ এবং ৫৭তম প্রধানমন্ত্রী ঋষি সুনক।

Explained: একবার দেখুন তো, ঋষি সুনকের ব্যাপারে এসব জানেন? জানলে চমকে উঠবেন

ঋষি সুনক ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার পর বহু ভারতীয়ই উৎসাহিত। কারণ, তাঁরা মনে করছেন, ‘আমাদেরই একজন’ ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছেন। তবে নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর ব্যাপারে অনেকেই কিন্তু বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানেন না। যা জানলে রীতিমতো চমকে উঠবেন ইন্টারনেটের দৌলতে এতদিনে ঋষির ব্যাপারে সব জেনে ফেলা আপনিও।

মিমে ভরেছে ইন্টারনেট
ঋষি সুনককে নিয়ে মিমে ভরে গেছে ইন্টারনেট। তাতে দেখা যাচ্ছে যে চপ্পল খুলে সবাই ব্রিটেনের প্রধানমন্ত্রীর বাড়ি ১০, ডাউনিং স্ট্রিটে প্রবেশ করছে। কারণ, ভারতীয়রা জুতো পরে ঘরে ঢোকে না। আবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাড়ির সামনে সনাতনীদের মত (নাৎসিদের অনুকরণে না) স্বস্তিক চিহ্ন অনেকের মনে দাগ কেটেছে। কেউ আবার সুনকের সঙ্গে ভারতীয় দলের প্রাক্তন বাঁ-হাতি জোরে বোলার আশিস নেহরার মুখের আদল খুঁজে পেয়েছেন।

প্রথম অশ্বেতাঙ্গ ব্রিটিশ প্রধানমন্ত্রী
ব্রিটেনের সর্বকনিষ্ঠ এবং ৫৭তম প্রধানমন্ত্রী ঋষি সুনক। বয়স ৪২ বছর। শুধু তাই নয়। ব্রিটেনের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী। বলা হচ্ছে সুনক ভারতীয় বংশোদ্ভূত। কিন্ত, মাথায় রাখতে হবে যে সেটা স্বাধীনতা পূর্বের অবিভক্ত ভারত। আজকের ভারত না। সুনক নিজে ১৯৮০ সালে ইংল্যান্ডের সাউদাম্পটনে জন্মেছেন। লেখাপড়া করেছেন উইনচেস্টার কলেজে। যেটা আসলে একটা বেসরকারি বোর্ডিং স্কুল। এরপর সুনকের লেখাপড়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে।

প্রথম হিন্দু ব্রিটিশ প্রধানমন্ত্রী
তবে, সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ায়, এই প্রথম কোনও হিন্দু ব্রিটেনের প্রধানমন্ত্রী হতে চলেছেন। নির্বাচনী প্রচারে সুনক গোমাতা পূজনও করেছেন। তাঁর পরিবার পঞ্জাবি ক্ষত্রী সম্প্রদায়ের। যাঁদের পূর্বপুরুষের বাড়ি ছিল লাহোরের উত্তরে গুজরানওয়ালায়।

আরও পড়ুন- ‘শ্রমিক সন্তান কংগ্রেস সভাপতির কুর্সিতে’, দায়িত্ব নিয়ে আবেগপ্রবণ খাড়গে, অভিনন্দন সনিয়ার

ঠাকুরদা পাড়ি দিয়েছিলেন কেনিয়ায়
ঋষি সুনকের ঠাকুরদা রামদাস সুনক ১৯৩৫ সালে কেনিয়ার নাইরোবিতে চলে গিয়েছিলেন। সেখানে তিনি ক্লার্কের চাকরি করতেন। তার দুই বছর পর ১৯৩৭ সালে ঋষি সুনকের ঠাকুমা সুহাগরানি সুনকও গুজরানওয়ালা থেকে নাইরোবিতে স্বামীর কাছে চলে যান। রামদাস ও সুহাগরানির ছয় সন্তান। তার মধ্যে অন্যতম ঋষি সুনকের বাবা যশবীর। তিনি ১৯৪৯ সালে নাইরোবিতেই জন্মেছেন।

কেনিয়া থেকে ইংল্যান্ডে ঋষির বাবা
যশবীর সুনক আবার ১৯৬৬ সালে কিশোর বয়সেই ইংল্যান্ডের লিভারপুল চলে আসেন। তিনি পঞ্জাবি বংশোদ্ভূত ও টাঙ্গানিকার (বর্তমান তানজানিয়া) বাসিন্দা রঘুবীর বেরি ও তানজানিয়ারই বাসিন্দা স্রাকসার মেয়ে উষা বেরিকে ১৯৮০ সালে বিয়ে করেন। যশবীর ও উষা দু’জনেই ফার্মাসিস্ট। তাঁদেরই সন্তান ঋষি সুনক।

ইয়ংগারের পরেই ঋষি
গত ২০০ বছরে ঋষি সুনক ব্রিটেনের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। তাঁর চেয়ে একমাত্র কমবয়সি ব্রিটিশ প্রধানমন্ত্রী ছিলেন উইলিয়াম পিট দ্য ইয়াংগার। তিনি ১৭৮৩ সালে ২৪ বছর বয়সে গ্রেট ব্রিটেনের শেষ প্রধানমন্ত্রী হন এবং ১৮০১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। তারপর ১৮০৪ সালে গ্রেট ব্রিটেন ও আয়ারল্যান্ড যুক্তরাজ্যের প্রথম প্রধানমন্ত্রী হন।

সবচেয়ে দ্রুততম উত্থান
পিট দ্য ইয়ংগারকে বাদ দিলে ব্রিটেনের রাজনীতিতে ঋষি সুনকের উত্থানই সবচেয়ে দ্রুতগতিতে হয়েছে। ইয়ংগার মাত্র দুই বছরে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হয়েছিলেন। আর সুনক ২০১৫ সালের মে মাসে ইয়র্কসের রিচমন্ড থেকে প্রথমবার এমপি হন। সাত বছর পরেই ২০২২ সালে ব্রিটেনের প্রধানমন্ত্রী হলেন। প্রধানমন্ত্রী বরিস জনসনের আমলে তিনি ব্রিটেনের ট্রেজারির প্রধান সচিব (অর্থমন্ত্রী) এবং এক্সচেকারের চ্যান্সেলর ছিলেন। ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে উত্থানের ক্ষেত্রে সুনকের ঠিক পরেই আছেন ডেভিড ক্যামেরন। তিনি এমপি থেকে প্রধানমন্ত্রী হয়েছিলেন নয় বছরে। ২০০১ সালে তিনি ব্রিটেনের পার্লামেন্টে প্রবেশ করেন। ২০১০ সালের মে মাসে প্রবেশ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ১০ নম্বর ডাউনি স্ট্রিটের বাড়িতে।

রাজার চেয়েও ধনী
সুনক ও তাঁর স্ত্রী অক্ষতার মোট সম্পত্তির পরিমাণ ৭৩ কোটি পাউন্ড। আর, ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ও তাঁর স্ত্রী রানি কনসোর্ট ক্যামিলার সম্পত্তির পরিমাণ ৩০ কোটি পাউন্ড। অর্থাৎ, রাজা ও রানির মিলিত সম্পত্তির চেয়েও ধনী প্রধানমন্ত্রী সুনক ও অক্ষতার মোট সম্পত্তির পরিমাণ। ব্রিটেনের বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি, সুনক ও অক্ষতার বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা চারটি সম্পত্তির মূল্য দেড় কোটি পাউন্ড। এছাড়া ইনফোসিসের প্রধান এনআর নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতা। ইনফোসিসে তাঁর শেয়ার রয়েছে। যার পরিমাণ ৭০ কোটি পাউন্ড।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: You did not know five things about rishi sunak