বড় খবর

বিদ্রোহী কবির জন্মদিনে তাঁর জনপ্রিয় গানের ডালি

বর্তমানে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ – দুই বাংলাতেই কাজী নজরুলের কবিতা ও গান সমানভাবে সমাদৃত, তা সামাজিক ন্যায়-অন্যায়ের গানই হোক, বা প্রেমের।

nazrul geeti popular songs
গান শেখাচ্ছেন কাজী নজরুল ইসলাম। ছবি সৌজন্য: উইকিপিডিয়া

কাজী নজরুল ইসলাম (২৫ মে, ১৯৯৯-২৯ অগাস্ট, ১৯৭৬) বাঙালি কবি, এবং পরবর্তীকালে বাংলাদেশের জাতীয় কবিও বটে। এটি সাদামাটা সত্য, যা বাঙালি মাত্রেই অবগত। এও সকলেই জানি, যে তিনি ছিলেন বিংশ শতাব্দীর অন্যতম অগ্রণী কবি, ঔপন্যাসিক, নাট্যকার, সঙ্গীতজ্ঞ ও দার্শনিক, যিনি বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকা রাখার পাশাপাশি তাঁর সুতীব্র সামাজিক চেতনা ও বোধের জন্য সর্বাধিক পরিচিত। চির বিদ্রোহী, চির সবুজ।

বর্তমানে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ – দুই বাংলাতেই কাজী নজরুলের কবিতা ও গান সমানভাবে সমাদৃত, তা সামাজিক ন্যায়-অন্যায়ের গানই হোক, বা প্রেমের। শুধু পশ্চিমবঙ্গই কেন, বাংলাভাষী নন, এমন ভারতীয় গায়ক-গায়িকারাও গেয়েছেন তাঁর গান, যেমন মহম্মদ রফি বা আশা ভোসলে।

আজ তাঁর ১২২ তম জন্মবার্ষিকীতে আপনাদের জন্য রইল তাঁর জনপ্রিয়তম গানগুলির ডালি। এই প্রসঙ্গে উল্লেখ্য, নজরুলগীতি বা নজরুল সঙ্গীতের সংখ্যা ৪,০০০-এরও বেশি। সুতরাং আমাদের তালিকা যে তার ক্ষুদ্রাতিক্ষুদ্র অংশই ছুঁতে পারবে মাত্র, তা বলা বাহুল্য।

আরও পড়ুন: নজরুলের হিন্দু গুরু এবং আজকের রাজনীতি

জেনে রাখা ভালো, যে পৃথিবীর আর কোনও ভাষায় একক হাতে এত বেশি সংখ্যক গান রচনার উদাহরণ নেই। নিজের গানের সুর নিজেই দিতেন কাজী নজরুল। তাঁর রচিত ‘ঊর্ধ্বগগনে বাজে মাদল’ বাংলাদেশের রণসংগীত হিসেবে গণ্য হয়। তাঁর সঙ্গীত গ্রন্থের সংকলনের মধ্যে উল্লেখযোগ্য ‘গানের মালা’, ‘গুল বাগিচা’, ‘গীতি শতদল’, ‘বুলবুল’, ইত্যাদি। তবে তিনি প্রায়শই তাৎক্ষণিকভাবে লিখতেন, যার ফলে অনুমান করা হয় যে সংরক্ষণের অভাবে চিরতরে হারিয়ে গিয়েছে বহু গান।

বিশেষজ্ঞরা সমস্ত নজরুলগীতিকে ১০টি ভাগে ভাগ করেছেন – ভক্তিমূলক গান (যার মধ্যে রয়েছে অসংখ্য শ্যামাসঙ্গীত), প্রণয়গীতি, প্রকৃতি বন্দনা, দেশাত্মবোধক গান, রাগপ্রধান গান, হাসির গান, ব্যাঙ্গাত্মক গান, সমবেত সঙ্গীত, রণ সঙ্গীত এবং, বিদেশী সুরাশ্রিত গান।

১। শ্মশানে জাগিছে শ্যামা মা

২। শ্যামা তন্বী আমি মেঘ-বরণা

৩। দূর দ্বীপবাসিনী

৪। চল চল চল, ঊর্দ্ধ গগনে বাজে মাদল

৫। কারার ওই লৌহকপাট

৬। রুমঝুম ঝুমঝুম রুমঝুম ঝুম

৭। মোর ঘুমঘোরে এলে মনোহর

৮। দুর্গম গিরি কান্তার মরু

৯। আলগা করো গো খোঁপার বাঁধন

১০। শূন্য এ বুকে পাখি মোর

নজরুলের আবির্ভাব ও কর্মকাল রবীন্দ্রযুগের সমসাময়িক, তবু নজরুল রবীন্দ্রনাথের প্রভাবের বাইরে থেকেই নিজের গীত রচনা ও সুরারোপ করেছেন। রবীন্দ্রনাথের মতো তিনিও একাধারে গীতিকার, সুরকার ও নিজে সুগায়কও বটে। গানের সংখ্যায় তিনি রবীন্দ্রনাথকেও ছাড়িয়ে গেছেন। সুর এবং তালের বৈচিত্র্যে তাঁর গান আজও নিত্য নতুন।

শ্রোতাদের পছন্দানুসারে বিবিসি বাংলা দ্বারা প্রকাশিত সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় কাজী নজরুলের ‘কারার ওই লৌহকপাট’ গানটি ১৬তম স্থানে এবং ‘চল‌ চল‌ চল,‌ ঊর্ধগগনে বাজে মাদল’ গানটি ১৮তম স্থানে রয়েছে।

তথ্য সহায়তা: উইকিপিডিয়া

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Kazi nazrul islam popular songs nazrul geeti

Next Story
সেমাইয়ের পায়েস, ইদ-উল-ফিৎর, ও চারু মজুমদারEid-ul-fitr 2020
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com